• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

জন্মদিনের পরিকল্পনা জানালেন আবুল হায়াত

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৭ সেপ্টেম্বর ২০২৪, ১৫:০৫
আবুল হায়াত
আবুল হায়াত

একুশে পদক ও জাতীয় চলচ্চিত্র পুরস্কারপ্রাপ্ত বরেণ্য অভিনেতা, নাট্যকার ও নাট্যনির্দেশক আবুল হায়াতের ৮১তম জন্মদিন আজ (৭ সেপ্টেম্বর)। ১৯৪৪ সালের আজকের এই দিনে পৃথিবীতে আসেন তিনি।

জন্মদিন ঘিরে নানান পরিকল্পনা থাকলেও দেশের বর্তমান পরিস্থিতি চিন্তা করে সেসব আয়োজন থেকে সরে এসেছেন আবুল হায়াত। নিজের বিশেষ দিনটি পারবারের সঙ্গে ঘরোয়াভাবেই উদযাপন করতে চান বরেণ্য এই অভিনেতা।

এ প্রসঙ্গে আবুল হায়াত বলেন, রাজধানীর বেইলি রোডে নিজ বাসাতে স্ত্রীর সঙ্গে ঘরোয়াভাবে দিনটি উদযাপন করব। এ ছাড়া আজ বিকেল ৫টায় ‘অভিনয় শিল্পী সংঘ’র অফিসে যাব। সেখানে আমার জন্মদিন উদযাপন করা হবে। আসলে সহশিল্পীদের বিশেষ অনুরোধে এ অনুষ্ঠানে যোগ দিতে সম্মতি দিয়েছি।

থিয়েটারের মাধ্যমে অভিনয়ের যাত্রা শুরু আবুল হায়াতের। পরবর্তী সময়ে টেলিভিশন নাটক, সিনেমায় অভিনয় করে দেশজুড়ে পেয়েছেন তারকাখ্যাতি। এখনও সমানতালে অভিনয় করে চলেছেন। পাশাপাশি দাম্পত্যজীবনেও ভীষণ সুখী এই অভিনেতা। বর্তমানে দেশের অন্যতম নাট্যদল নাগরিক নাট্য সম্প্রদায়ের সঙ্গে যুক্ত আছেন তিনি।

আবুল হায়াতের উল্লেখযোগ্য নাটকগুলো হলো— ‘এইসব দিনরাত্রি’, ‘বহুব্রীহি’, ‘অন্য ভুবনের ছেলেটা’, ‘দ্বিতীয় জন্ম’, ‘শেখর’, ‘অয়োময়’, ‘নক্ষত্রের রাত’, ‘আজ রবিবার থেকে জোছনার ফুল’, ‘শুকনো ফুল রঙিন ফুল’, ‘আলো আমার আলো’, ‘নদীর নাম নয়নতারা’, ‘খেলা’, ‘শনিবার রাত ১০টা ৪০ মিনিট’, ‘হাউজফুল’, ‘এফএনএফ’সহ অসংখ্য দর্শকনন্দিত নাটকে অভিনয় করে নিজেকে সুপ্রতিষ্ঠিত করেছেন।

তার উল্লেখযোগ্য সিনেমার তালিকায় রয়েছে—‘তিতাস একটি নদীর নাম’, ‘অরুণোদয়ের অগ্নিসাক্ষী’, ‘কেয়ামত থেকে কেয়ামত’, ‘স্বপ্নের ঠিকানা’, ‘প্রাণের চেয়ে প্রিয়’, ‘প্রেমের তাজমহল’, ‘শঙ্খনীল কারাগার’, ‘আগুনের পরশমণি’, ‘জয়যাত্রা’, ‘দারুচিনি দ্বীপ’, ‘থার্ড পারসন সিঙ্গুলার নাম্বার’, ‘অজ্ঞাতনামা’, ‘ফাগুন হাওয়া’ ইত্যাদি।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
১০ বছর ধরে আত্মজীবনী লিখলেন আবুল হায়াত 
একটা জগদ্দল পাথর বুকের ওপর থেকে নেমে গেল: আবুল হায়াত
কলকাতায় আজীবন সম্মাননা পেলেন আবুল হায়াত
সম্মাননা পাচ্ছেন আবুল হায়াত ও মান্নান হীরা