• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

কিমকে পাশে বসিয়ে লিমোজিন চালালেন পুতিন

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ২২ জুন ২০২৪, ১৮:০৪
পুতিনের পাশে কিম
লিমোজিনে ভ্লাদিমির পুতিন (ডানে) এবং কিম জং উন/ ছবি: সংগৃহীত

দীর্ঘ ২৪ বছর পর উত্তর কোরিয়া সফর করেছেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। সেই সফরের একটি ভিডিওতে রাশিয়ায় তৈরি বিলাসবহুল অউরাস লিমোজিনে পুতিন ও কিম জং উনকে দেখা গেছে। কিমকে পাশে বসিয়ে গাড়ি চালাচ্ছেন পুতিন। পরে লিমোজিনটি কিমকে উপহার দেন পুতিন। দুই রাষ্ট্রপ্রধানের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক এবং রাশিয়া-উত্তর কোরিয়ার কূটনীতিক সমীকরণও স্পষ্ট হয়েছে ওই ভিডিওটিতে। খবর এনডিটিভির।

রাশিয়ার রাষ্ট্রায়ত্ত চ্যানেলে প্রথম প্রকাশ করা হয় এই ভিডিও। সেখানে দেখা যায়, কালো রঙের সাঁজোয়া অউরাস লিমোজিনের স্টিয়ারিংয়ে পুতিন। তার পাশের আসনে কিম জং উন। এটি রুশ প্রেসিডেন্ট পুতিনের আনুষ্ঠানিক প্রেসিডেনশিয়াল গাড়ি। যাত্রা জুড়ে দুই রাষ্ট্রপ্রধানকে হাস্যোজ্জ্বল অবস্থায় গল্প করতে দেখা গেছে।

সংক্ষিপ্ত এই যাত্রা শেষে দুই নেতা গাড়ি থেকে নেমে কথা বলতে বলতে হেঁটে যান।

প্রতিবেদনে বলা হয়, অউরাস লিমোজিনটি কিম জং উনকে উপহার দিয়েছেন তিনি। গত ফেব্রুয়ারিতেও এই একই মডেলের একটি লিমোজিন কিমকে উপহার দিয়েছিলেন পুতিন।

বিলাসবহুল গাড়ির ব্যাপারে বেশ আগ্রহী কিম জং উন। এখন তার কাছে অন্তত অউরাস লিমোজিনের দুটো গাড়ি আছে। দুটোই পুতিনের উপহার।

এছাড়া কিমের কাছে বিলাসবহুল বিদেশি গাড়ির বেশ বড় একটি সংগ্রহ রয়েছে। কিমকে মেব্যাচ লিমোজিন, বেশ কয়েকটি মার্সিডিজ, একটি রোলস-রয়েস ফ্যান্টম এবং একটি লেক্সাস স্পোর্টস ইউটিলিটি গাড়িতে দেখা গেছে।

তবে এসব গাড়ি পাচার করে আনা হয়ে থাকতে পারে। কারণ জাতিসংঘের নিরাপত্তা পরিষদের প্রস্তাব অনুসারে, উত্তর কোরিয়ায় বিলাসবহুল পণ্য রপ্তানি নিষিদ্ধ।

সোভিয়েত যুগের জিল লিমোজিনের পর অনেকটা রেট্রো স্টাইলের অউরাস সেনেট লিমোজিনই হচ্ছে রুশ প্রেসিডেন্টের আনুষ্ঠানিক গাড়ি। গত বছরের সেপ্টেম্বরে কিম রাশিয়া সফরে গেলে পুতিন তাকে এই মডেলের একটি গাড়ি দেখিয়েছিলেন।

বিনিময়ে উত্তর কোরিয়ার সর্বোচ্চ নেতা রুশ প্রেসিডেন্টকে স্থানীয় এক জোড়া পুংসান কুকুর উপহার দেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ বলেছেন যে, উত্তর কোরিয়ার রাষ্ট্রপ্রধান কিম জং উন ভস্টকনি কসমোড্রোম স্পেসপোর্টে এসে গাড়িটি দেখেছেন। পুতিন নিজে তাকে এই গাড়িটি দেখিয়েছিলেন। তখনই রুশ প্রেসিডেন্ট গাড়িটি কিম জং উনকে উপহার দেবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন।

অউরাস রাশিয়ার বিলাসবহুল গাড়ির ব্র্যান্ড। রুশ সংবাদ সংস্থা তাসের রিপোর্ট অনুযায়ী, এই প্রথম কোনো রাষ্ট্রপ্রধান এই ধরনের বিলাসবহুল গাড়ি উপহার হিসেবে পেলেন। যদিও গাড়ির মডেল প্রকাশ্যে আনা হয়নি।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কঠোর গোপনীয়তায় পুতিনের উত্তর কোরিয়ার সফরসূচি
যুদ্ধবিমান পাহারায় উত্তর কোরিয়ায় গেছেন পুতিন
পঞ্চমবারের মতো প্রেসিডেন্ট হিসেবে শপথ নিলেন পুতিন 
তৃতীয় বিশ্বযুদ্ধ সম্পর্কে যা জানালেন পুতিন