• ঢাকা মঙ্গলবার, ০২ জুলাই ২০২৪, ১৮ আষাঢ় ১৪৩১
logo

গঙ্গার পানি বণ্টন নিয়ে মমতার অভিযোগ খারিজ করল মোদি সরকার

ডয়েচে ভেলে

  ২৫ জুন ২০২৪, ১৩:৫৪
ছবি: ডয়েচে ভেলে

বাংলাদেশের সঙ্গে গঙ্গার পানি বণ্টন চুক্তির পুনর্নবিকরণ নিয়ে মুখ্যমন্ত্রীর অভিযোগ মানতে রাজি নয় ভারতের কেন্দ্রীয় সরকার। দেশটির কেন্দ্রীয় সরকারি সূত্র জানিয়েছে, এই চুক্তি নিয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় চিঠি লিখে যে অভিযোগ করেছেন, তা ঠিক নয়।

সূত্রের দাবি, ২০২৩ সালের ২৪ জুলাই গঙ্গার পানি বণ্টন চুক্তির অভ্যন্তরীণ পর্যালোচনা করার জন্য একটি কমিটি গঠন করা হয়। সেখানে একজন প্রতিনিধি পাঠানোর জন্য ভারতের পশ্চিমবঙ্গ সরকারকে অনুরোধ করা হয়েছিল।

২০২৩ সালের ২৫ অগাস্ট পশ্চিমবঙ্গ সরকার তাদের জানায় যে, সেচ ও জলপথ বিভাগের চিফ ইঞ্জিনিয়রকে তারা কমিটিতে প্রতিনিধি হিসাবে মনোনীত করছে।

সূত্র জানিয়েছে, ২০২৪ সালের ৫ এপ্রিল পশ্চিমবঙ্গ সরকারের সেচ ও জলপথ বিভাগের যুগ্ম সচিব কেন্দ্রকে জানান, আগামী ৩০ বছরে ফরাক্কা ব্যারেজের ডাউনস্ট্রিমের জন্য তাদের কত অর্থ লাগবে।

সূত্রের দাবি, মমতা বন্দ্যোপাধ্যায় যে বলছেন, তাকে না জানিয়ে ফরাক্কার পানি বণ্টন চুক্তির পুনর্নবিকরণ করা হয়েছে, তা ঠিক নয়।

সোমবার (২৪ জুন) প্রধানমন্ত্রীকে চিঠি দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। সেখানে তিনি অভিযোগ করেছেন, গায়ের জোরে উত্তরবঙ্গকে পানি থেকে বঞ্চিত করার চক্রান্ত করা হয়েছে।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মমতার অভিযোগ নিয়ে যা বলল ভারতের পররাষ্ট্র মন্ত্রণালয়
গঙ্গা-তিস্তা নিয়ে প্রশ্নটা ভারত সরকারকে করলে ভালো হয়: পররাষ্ট্রমন্ত্রী
বাংলাদেশকে তিস্তা-গঙ্গার পানি দিতে মমতার বিরোধিতা, মোদিকে চিঠি
বাংলাদেশ-ভারতের মধ্যে গঙ্গার পানি বণ্টন চুক্তির নবায়নে ক্ষুব্ধ তৃণমূল