• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

জেলেনস্কিকে ‘পুতিন’ সম্বোধন করে হাসির খোরাক বাইডেন 

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ জুলাই ২০২৪, ১২:০৬
জেলেনস্কিকে ‘পুতিন’ সম্বোধন করে হাসির খোরাক বাইডেন 
ছবি: সংগৃহীত

নির্বাচন যত ঘনিয়ে আসছে সমালোচনা যেন পিছু ছাড়ছে না মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের। সবশেষ ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির প্রশংসা করতে গিয়ে তাকে ভুল করে ‘পুতিন’ বলে সম্বোধন করে আবারও আলোচনায় তিনি। ৮১ বছর বয়সী মার্কিন প্রেসিডেন্টকে নিয়ে ট্রলে মেতে উঠেছেন নেটিজেনদের অনেকেই।

বৃহস্পতিবার (১২ জুলাই) পশ্চিমা সামরিক জোট ন্যাটোর শীর্ষ সম্মেলনের শেষ দিন ঘটে এ ঘটনা। এদিন সাংবাদিকদের মুখোমুখি হন বাইডেন। সংবাদ সম্মেলনে নির্বাচনী প্রতিদ্বন্দ্বিতায় নিজের অবস্থান, শারীরিক অবস্থা, গাজায় যুদ্ধবিরতি চুক্তি, রাশিয়া-ইউক্রেন যুদ্ধসহ বিভিন্ন বিষয়ে কথা বলেন তিনি। খবর সিএনএনের।

বক্তব্যের একপর্যায়ে বাইডেন বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেন জয়ী হবে। এসময় তিনি ইউক্রেনের নেতা ভলোদিমির জেলেনস্কির সাহসিকতারও ভূয়সী প্রশংসা করেন। তবে প্রশংসা করতে গিয়ে জেলেনস্কির দিকে ঘুরে বাইডেন বলেন, ‘ভদ্রমহিলা ও ভদ্র মহোদয়গণ, প্রেসিডেন্ট পুতিন।’

অবশ্য পরক্ষণেই নিজেকে শুধরে নেন বাইডেন। পরিস্থিতি সামলাতে সাহায্য করেন জেলেনস্কিও। ইউক্রেনের প্রেসিডেন্ট সঙ্গে সঙ্গেই বলে ওঠেন, ‘আমি পুতিনের চেয়ে ভালো।’

এর পরপরই সামাজিক মাধ্যমে নতুন করে ট্রলের মুখে পড়েছেন মার্কিন প্রেসিডেন্ট। আবারও প্রশ্ন উঠছে তার বয়স নিয়ে। অনেকেই বলছেন, রাজনীতির মাঠ ছাড়ার সময় হয়েছে বাইডেনের। তাকে প্রেসিডেন্ট নির্বাচন থেকে সরে দাঁড়ানোর জন্যে বারবার অনুরোধ করছেন ডেমোক্র্যাটদের একাংশ।

এর আগে প্রতিদ্বন্দ্বী ট্রাম্পের সঙ্গে নির্বাচনী বিতর্কেও লেজেগোবরে করেছেন তিনি। ওই বিতর্কে মার্কিন প্রেসিডেন্টের দুর্বল অবস্থানের কারণে ডেমোক্র্যাট ও দেশটির জনগণের অনেকেই তার প্রতি আস্থাহীনতায় ভুগছেন।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পুতিনকে গ্রেপ্তারের জন্য মঙ্গোলিয়ার প্রতি আহ্বান ইউক্রেনের 
যুক্তরাষ্ট্রের ৯২ নাগরিকের ওপর রাশিয়ার নিষেধাজ্ঞা
বাইডেন-মোদি ফোনালাপ নিয়ে হোয়াইট হাউসের বিবৃতিতে নেই বাংলাদেশ প্রসঙ্গ
বাইডেনের সঙ্গে বাংলাদেশ প্রসঙ্গে যা বললেন মোদি