• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

ফ্র্যাংকফুর্টে পরিবেশকর্মীদের বিক্ষোভ, বিমান চলাচল স্থগিত

আরটিভি নিউজ

  ২৬ জুলাই ২০২৪, ১৫:১৪
বিমান
ছবি: সংগৃহীত

পরিবেশকর্মীদের আন্দোলনের জেরে জার্মানির সবচেয়ে বড় বিমানবন্দর ফ্র্যাংকফুর্টে বিমান চলাচল স্থগিত রাখা হয়েছে। বৃহস্পতিবার (২৫ জুলাই) সকালে লাস্ট জেনারেশন ক্লাইমেট গ্রুপের সদস্যরা বিমানে ফসিল ফুয়েল বা জীবাশ্ম জ্বালানি ব্যবহারের প্রতিবাদে ফ্র্যাংকফুর্ট বিমানবন্দরে প্রতিবাদ জানাতে থাকেন।

বিমানবন্দর কর্তৃপক্ষ সামাজিক মাধ্যম এক্স-এ পোস্ট করে জানিয়েছেন, বিমানবন্দরে বিক্ষোভ চলতে থাকায় বর্তমানে বিমান চলাচল বন্ধ রাখা হয়েছে। যাত্রীদের এখন বিমানবন্দরে যেতে মানা করা হয়েছে। তারা যেন তাদের বিমান কখন ছাড়বে তা আগে থেকে চেক করে নিয়ে তারপর বিমানবন্দরে যান। তাদের যাত্রার জন্য অতিরিক্ত সময়ও দেয়া হবে।

একদিন আগেই পরিবেশকর্মীরা জার্মানির কোলন এবং বন বিমানবন্দরে বিক্ষোভ দেখিয়েছিলেন। তারা বিমানের রানওয়েতে গিয়ে বসে পড়েছিলেন। এই পরিবেশবাদী সংগঠনের পক্ষ থেকে ঘোষণা করা হয়েছিল, সপ্তাহজুড়েই তারা বিক্ষোভ দেখাবে। বুধবার তারা নরওয়ের অসলো বিমানবন্দরেও বিক্ষোভ দেখিয়েছে। তারা প্যারিসের অলিম্পিককেও টার্গেট করবে কিনা তা জানায়নি।

২০২১ সালে এই লাস্ট জেনারেশন পরিবেশবাদী সংগঠন তৈরি হয়। নাম থেকেই স্পষ্ট, এই সংগঠনের সদস্যরা মনে করেন, চরম পরিবেশগত বিপর্যয়ের আগে তারাই শেষ প্রজন্ম। জার্মানিতে সংগঠনের সদস্যরা রাস্তা ও বিমানবন্দরের রানওয়ে অবরোধ করে তাদের প্রতিবাদ জানান।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বিমান হামলায় পরিবারের ৯ সদস্যসহ ফিলিস্তিনি ফুটবলার নিহত
বিমানের প্রথম নারী পরিচালক হলেন ক্যাপ্টেন তাসমিন
৪৮ ঘণ্টায় ১০ ভারতীয় বিমানে বোমাতঙ্ক
লেবাননের উত্তরাঞ্চলে ইসরায়েলি বিমান হামলা, নিহত ২১