• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ইউক্রেন সফরে যাবেন নরেন্দ্র মোদি

ডয়েচে ভেলে

  ২০ আগস্ট ২০২৪, ২৩:৩৫
নরেন্দ্র মোদি
সংগৃহীত

ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কির আমন্ত্রণে কিয়েভ সফরে যাবেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। শুক্রবার সফর করবে জানিয়ে ইউক্রেনের প্রেসিডেন্টের অফিস সামাজিক মাধ্যমে এক বিবৃতিতে দেয়।

সেখানে জানিয়েছে, এই প্রথমবার ভারতীয় প্রধানমন্ত্রী ইউক্রেন সফর করবেন। ইউক্রেনের পাশাপাশি মোদি পোল্যান্ডেও যাবেন। কয়েক সপ্তাহ আগেই মোদি রাশিয়া গিয়ে প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে বৈঠক করেছেন। সে সময় রাশিয়ার প্রেসিডেন্টকে মোদির জড়িয়ে ধরার ছবি নিয়ে বিরূপ মন্তব্য করেছিল ইউক্রেন। ভারতের সঙ্গে রাশিয়ার সম্পর্ক খুবই ঘনিষ্ঠ।

ইউক্রেন সংঘাত শুরু হওয়ার পর থেকে ভারত আনুষ্ঠানিকভাবে একবারের জন্যও রাশিয়ার নিন্দা করেনি। তারা বারবার আলোচনার মাধ্যমে সমস্যা সমাধানের কথা বলেছে। রাশিয়া যে শুধু ভারতে অন্যতম বড় অস্ত্রসরবরাহকারী দেশ তাই নয়, সংঘাত শুরু হওয়ার পর থেকে তারা দিল্লিকে কম দামে অশোধিত তেল সরবরাহ করছে।

তবে একটা বিষয় নিয়ে দিল্লি ও মস্কোর মধ্যে কিছুটা উত্তেজনা দেখা দিয়েছিল। সেটা হলো, রাশিয়ার সামরিক বাহিনীতে সাহায্যকারীর চাকরি করতে যাওয়া ভারতীয়দের যুদ্ধক্ষেত্রে পাঠিয়ে দেয়া নিয়ে। দিল্লির অনুরোধ ছিল, মস্কো যেন তাদের ভারতে পাঠিয়ে দেয়। সংঘাতে অন্ততপক্ষে পাঁচজন ভারতীয়র মৃত্যু হয়েছে।

মোদির এই সফর এমন একটা সময়ে হবে, যখন ইউক্রেন কুরস্কে রাশিয়ার সীমান্তে ঢুকে কিছুটা জায়গা দখল করে নিয়েছে। কুরস্ক নিয়ে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি দাবি করেছেন, ইউক্রেনের সেনা এখন কুরস্কের ৯২টি বসতি নিয়ন্ত্রণ করছে। তিনি শরিক ও সহযোগী দেশগুলিকে অনুরোধ করেছেন, ইউক্রেন পশ্চিমা দেশগুলি থেকে পাওয়া অস্ত্র রাশিয়ায় ব্যবহার করতে চায়, তারা যেন সেই অনুমোদন দেয়।

জেলেনস্কি সোমবার দাবি করেছেন, ইউক্রেনের সেনা এক হাজার ২৫০ কিলোমিটারেরও বেশি এলাকা দখল করে নিয়েছে। ৯২টি বসতি এলাকা এখন তাদের নিয়ন্ত্রণে আছে।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ইউনূস-মোদির বৈঠক নিউইয়র্কে করার প্রস্তাব দিলো ঢাকা
পুতিনকে গ্রেপ্তারের জন্য মঙ্গোলিয়ার প্রতি আহ্বান ইউক্রেনের 
বাইডেন-মোদি ফোনালাপ নিয়ে হোয়াইট হাউসের বিবৃতিতে নেই বাংলাদেশ প্রসঙ্গ
বাইডেনের সঙ্গে বাংলাদেশ প্রসঙ্গে যা বললেন মোদি