• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

আঘাত হানছে ফ্রান্সিন, তেল-গ্যাস উত্তোলন বন্ধ

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১০ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪৪
আঘাত হানছে ফ্রান্সিন, তেল-গ্যাস উত্তোলন বন্ধ
ছবি: সংগৃহীত

যুক্তরাষ্ট্রের লুইসিয়ানায় আঘাত হানতে যাচ্ছে শক্তিশালী ঘূর্ণিঝড় ‘ফ্রান্সিন’। আবহাওয়ার পূর্বাভাস অনুযায়ী, ঝড়টি শক্তিশালী হারিকেন ২ ক্যাটাগরিতে রূপ নিতে পারে। এ অবস্থায় বিশেষ সতর্কতা অবলম্বন করা হয়েছে লুইসিয়ানার উপকূলজুড়ে।

বুধবার (১১ সেপ্টেম্বর) লুইসিয়ানার উপকূলে ১০০ কিলোমিটার গতিতে আড়ছে পড়তে পারে হারিকেনটি। এর প্রভাবে ব্যাপক বৃষ্টি এবং ১০ ফুট উঁচু ঢেউয়ের সৃষ্টি হতে পারে এবং পার্শ্ববর্তী ক্যামেরনে ভূমিধস হতে পারে। এতে জীবননাশের শঙ্কাও রয়েছে। খবর রয়টার্সের।

প্রতিবেদন অনুযায়ী, এরই মধ্যে উপকূলের বাসিন্দাদের নিরাপদ স্থানে যাওয়ার নির্দেশ দেওয়া হয়েছে। বিশেষ করে লুইসিয়ানার উপকূলীয় তিন স্থান থেকে বাসিন্দাদের দ্রুত সরিয়ে নেওয়ার নির্দেশ দিয়েছে কর্তৃপক্ষ। একইসঙ্গে বন্ধ ঘোষণা করা হয়েছে স্কুল; বন্যা মোকাবিলায় বিতরণ করা হয়েছে বালুভর্তি ব্যাগ। পাশাপাশি বিদ্যুৎ উৎপাদন প্রতিষ্ঠানগুলোও তাদের একাধিক বিদ্যুৎকেন্দ্র বন্ধ করে কর্মীদের নিরাপদে সরিয়ে নেওয়া শুরু করেছে।

এ ছাড়া মেক্সিকো উপসাগর থেকে তেল ও গ্যাস উত্তোলনও বন্ধ রাখতে নির্দেশ দেওয়া হয়েছে। ঝড়ের প্রভাবে উৎপাদন বন্ধ থাকার কারণে ইতোমধ্যে এ অঞ্চলে তেলের দাম বেড়ে গেছে। কারণ, মার্কিন যুক্তরাষ্ট্রের মোট তেলের ১৫ শতাংশ এবং প্রাকৃতিক গ্যাসের ২ শতাংশ এ অঞ্চল থেকে উত্তোলন করা হয়।

আরটিভি/এসএইচএম/এসএ

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
পৌনে ১১ ঘণ্টা বন্ধ থাকার পর মতিঝিল রুটে চলল মেট্রো
পলিথিন শপিং ব্যাগ বন্ধে দেশব্যাপী অভিযান ১ নভেম্বর থেকে 
বিবাহবন্ধনে আবদ্ধ হলেন চার্লি পুথ
আগামীতে জেট ফুয়েল ও ফার্নেস তেলের দাম নির্ধারণ করবে বিইআরসি