• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

মুখ ফুটে কিছু বলার আগে নিজের অনুভূতি বোঝা দরকার

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২৪, ১১:৪১
ছবি: সংগৃহীত

কিছু লোকের বুক ফাটে তবু মুখ ফোটে না। অত্যন্ত চাপা স্বভাবের বলেই নয়, অনেকে মনের কথা গুছিয়ে বলতে পারেন না। নিজের অনুভূতি সঠিকভাবে প্রকাশ করতে পারেন না তারা। কেউ যদি তার অনুভূতি নিজের মধ্যে চেপে রাখে, তবে সেটি উদ্বেগ, বিষন্নতা, অসন্তুষ্টি এবং এমনকি শারীরিক সমস্যা তৈরি করতে পারে। এছাড়া ব্যক্তিগত এবং পেশাগত সম্পর্কের ক্ষেত্রেও সমস্যা সৃষ্টি হতে পারে। অনেক সময় এই কারণেই কাছের মানুষদের সঙ্গে দূরত্ব তৈরি হয়। ইচ্ছাকৃতভাবে এড়িয়ে যাচ্ছেন বা কিছু লুকিয়ে যাচ্ছেন বলে মনে হয় অন্যদের। এই পরিস্থিতি থেকে মুক্তি পেতে হলে জড়তা কাটিয়ে বের হতে হবেই। একবারে হয়ত সম্ভব হবে না। কিন্তু এক পা, এক পা করে এগোতে হবে নিজেকেই। নিজের অনুভূতি বুঝতে হবে নিজেকে।

কীভাবে তা ব্যক্ত করবেন জেনে নিন কিছু উপায়

নিজের মনে যা চলছে, প্রথমে তা মেনে নিতে হবে। নিজের সঙ্গে দ্বন্দ্বে গেলে হবে না। আবার জোর করে দমিয়ে রাখাও ঠিক নয়। নিজের কাছে সৎ থাকা সবার আগে জরুরি।

ভালোলাগা এবং ভালোবাসা যেমন এক নয়, তেমনি ক্ষণিকের আবেগে ভেসে যাওয়ার আগে দু'বার ভাবুন। সময় দিন নিজেকে, তার পরও যদি মনে হয় ওই অনুভূতিকেই আঁকড়ে ধরতে চান আপনি, তাহলেই এগোন।

নিজের ব্যাপারে কথা বলার সময় কুণ্ঠা বোধ করবেন না। প্রথমেই যদি নিজেকে উজাড় করে দিতে অসুবিধা হয়, আপনি কী ভাবছেন, আপনার মাথায় কী ঘুরছে, সে ব্যাপারে ইঙ্গিত দিন প্রিয় মানুষকে। কিছু বলতে চাইছেন যে, বোঝান। এরপর নিজের অনুভূতি প্রকাশ করুন।

ভাবনা, মেজাজ এবং অনুভূতি কিন্তু এক নয়। প্রত্যেকটিকে আলাদা করে বুঝতে হবে। অনুভূতি পাল্টাতে পারে। মেজাজও সময়ে সময়ে বদলায়। কিন্তু ভাবনা থেকে যায়। কারণ আপনার নিজস্ব ভাবনার কিছু ভিত্তি রয়েছে। সিদ্ধান্ত নেওয়ার আগে আগুপিছু ভাবা দরকার।

রক্তমাংসের মানুষ আমরা সবাই। কিছু না কিছু খামতি থাকেই আমাদের মধ্যে। সেই নিয়ে কাটাছেঁড়ায় না যাওয়াই ভালো। নিজে যেমন, তেমন ভাবেই নিজেকে গ্রহণ করুন। নিজের কাছে পরিষ্কার থাকলে তবেই সামনের জনকে নিজের অনুভূতি বোঝাতে পারবেন।

দৈবশক্তিতে কেউ আপনার মনের কথা বুঝে নিতে পারবেন না। তাই মনের কথা মুখ ফুটে বলা জরুরি। তাই নিজের অনুভূতি নিজেকেই ব্যক্ত করতে হবে।

নিজের কথা বলা যেমন জরুরি, তেমনই অন্যের কথা শোনাও দরকার। দেখবেন আড়ষ্টতা কেটে যাবে। হতে পারে সকলে হয়ত আপনাকে বুঝতেও পারবেন না। তাই সত্যকে গ্রহণ করতেও শিখতে হবে। পাশাপাশি অন্যকে ক্ষমা করতে শিখুন। মনের জানলা খুলে দিলেই দেখবেন আত্মবিশ্বাস বাড়ছে।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মেজাজ হারিয়ে যা বললেন আলিয়া, ভিডিও ভাইরাল
সন্ধ্যায় মাঠে নামছে বাংলাদেশ, জয় পেতে আত্মবিশ্বাসী কাবরেরা
পারফরম্যান্স দিয়ে ভক্তদের মন জয় করতে আত্মবিশ্বাসী সাকিব
পর্তুগালকে দ্বিতীয় শিরোপা জেতাতে আত্মবিশ্বাসী রোনালদো