• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

তেল চিটচিটে শিশি সহজেই পরিষ্কারের টোটকা

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৮ আগস্ট ২০২৪, ১৪:২৪
ছবি: সংগৃহীত

রান্নায় তেলের পরিমাণ কম কিংবা বেশি, রান্নাঘরে তেলের শিশিতো রাখতেই হয়। অলিভ অয়েল হোক বা সরিষার তেল কিংবা সাদা তেল, যে কোনও তেলের শিশি চিটচিট করে। তেলের শিশি তেলচিটে হয়ে যাওয়ায় ময়লাও জমে বেশি। বাসন মাজার সাবান দিয়ে তেলের শিশি পরিষ্কার করলেও তেলচিটে ভাব যায় না। এক্ষেত্রে কোন টোটকায় শিশির তেলচিটে ভাব দূর করবেন রইল সেই টিপস।

জেনে নিন টোটকা

শিশিগুলো প্রথমে গরম পানিতে ডুবিয়ে রাখুন। এতে শিশিতে থাকা সব তেল বেরিয়ে যাবে। পানি থেকে শিশিগুলো তুলে টিস্যু পেপার দিয়ে মুছে নিন। তোয়ালে দিয়েও মুছে নিতে পারেন।

এছাড়া শিশি বা জার বাসন মাজার তরল সাবান দিয়ে পরিষ্কার করুন। প্রথমে তরল সাবান ও স্ক্রাবার দিয়ে ভালো করে ঘষে নিন। তারপর পরিষ্কার পানি দিয়ে ধুয়ে নিন।

ভিনেগার দিয়ে শিশি পরিষ্কার করতে পারেন। এক্ষেত্রে একটি পাত্রে পানি নিন। এতে ভিনেগার ও লেবুর রস মিশিয়ে নিন। তারপর তেলের শিশি, মশলার জার সবকিছু ডুবিয়ে রাখুন। এরপর সাবান দিয়ে মেজে ধুয়ে নিন।

বেকিং সোডা দিয়েও শিশি পরিষ্কার করতে পারেন। বেকিং সোডা তেলচিটে ভাব দূর করে দেয়। গরম পানির সঙ্গে বেকিং সোডা মিশিয়ে নিন। এতে শিশিগুলো ডুবিয়ে দিন। তারপর ভালো করে মেজে ধুয়ে নিলেই কাজ শেষ।

এই উপায় রান্নাঘরের তাকে থাকা যে কোনও জার বা শিশি পরিষ্কারের ক্ষেত্রে কাজে লাগাতে পারেন। সপ্তাহে একদিন করে এভাবে তেলের শিশি বা মশলার জার পরিষ্কার করতে পারেন।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রান্না করতে দেরি হওয়ায় স্ত্রীকে পিটিয়ে হত্যা
দেড় হাজার বন্যার্তকে রান্না করে খাওয়ালেন তৌসিফ-তিশা
ঘরোয়া টোটকাতেই এবার চুল হবে স্ট্রেট 
পরিবারের সদস্যরা ব্যস্ত রান্নার কাজে, পুকুরে ডুবে প্রাণ গেল ২ শিশুর