• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ত্বকের সজীবতা বজায় রাখে যেসব অভ্যাস

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:৫৪
ছবি: সংগৃহীত

কথায় আছে সময় কারও জন্য অপেক্ষা করে না, ঠিক তেমনি আমাদের ত্বকও সব সময় একি রকম থাকে না । সময়ের প্রভাব আমাদের ত্বকের উপরেও পড়ে। বলিরেখা, ত্বক কুঁচকে যাওয়া, ত্বকে দাগছোপ নানা ভাবে তা জানান দেয় আমাদের ত্বক। তবে অস্বাস্থ্যকর খাওয়া দাওয়া বা অনিয়মিত জীবনযাপনের কারণে অকালে অল্প বয়সেও এই ছাপ পড়তে পারে আপনার ত্বকের ওপরে। তবে কিছু নিয়ম মেনে চললে কিন্তু সময়কেও হার মানানো সম্ভব। বজায় থাকবে ত্বকের সজীবতা।

জেনে নিন—

আঙুর হলো একটি পলিফেনল অ্যান্টি-অক্সিড্যান্ট, যা হজমে সাহায্য করে। এ ছাড়াও এই ফলে রয়েছে রেসভেরাট্রল নামক উপাদান। শরীরের যাবতীয় সুস্থতার ভিত্তি হলো বিপাক ক্রিয়া। চিনাবাদাম, পেস্তা, আঙুর, ব্লুবেরি, ক্র্যানবেরি, কোকো, ডার্ক চকোলেটেও এই উপাদান রয়েছে। তাই প্রতিদিনের খাদ্যতালিকায় রাখতে পারেন এই খাবারগুলোও।

রক্ত থেকে দূষিত পদার্থ শরীরের বাইরে বের করে দেয় গ্রিন টি। ত্বকের জেল্লা ধরে রাখতে কিন্তু এই চায়ের জুড়ি মেলা ভার। গ্রিন টি ওজন নিয়ন্ত্রণে রাখতেও দারুণ সাহায্য করে। প্রতিদিন গ্রিন টি পানের অভ্যাস ত্বকের ঔজ্জ্বল্য বজায় রাখতে সাহায্য করে। এর ভিতরের অ্যান্টিঅক্সিডেন্ট উপাদান আপনার শরীরের জন্য বেশ ভালো।

টমেটো ত্বকের প্রতিটি কোষে রক্ত চলাচল স্বাভাবিক রাখে। কারণ টমেটোতে রয়েছে লাইকোপিন নামক উপাদান। যা ক্ষতিকারক সূর্যরশ্মি থেকে ত্বককে রক্ষা করতেও সাহায্য করে।

টমেটো ছাড়াও তরমুজ লাইকোপিনের ভালো উৎস। ত্বকে বয়সের ছাপ আটকাতে টমেটো বা তরমুজ কিন্ত হতে পারে অন্যতম ভালো খাবার।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ত্বকী হত্যা: আজমেরী ওসমানের গাড়িচালক ৫ দিনের রিমান্ডে
ত্বকী হত্যা: আজমেরী ওসমানের গাড়িচালক গ্রেপ্তার
ত্বকী হত্যা মামলায় গ্রেপ্তার ৩ আসামি রিমান্ডে
ভারতের উচিত আমাদের সার্বভৌমত্বকে শ্রদ্ধা দেখানো: রিজভী