• ঢাকা রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১
logo

বৃষ্টির দিনে খিচুড়ির স্বাদ বাড়াতে সঙ্গে রাখতে পারেন যেসব পদ

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২৫ সেপ্টেম্বর ২০২৪, ১৫:১৮
ছবি: সংগৃহীত

বৃষ্টির দিন খিচুড়ি ছাড়া কী জমে, বৃষ্টি হলেই মনের কোণে যেন খিচুরি খাওয়ার বাসনা জেগে ওঠে। এমন দিনে মেন্যুতে ভুনা খিচুড়ি, ল্যাটকা খিচুড়ি বা সবজি খিচুড়ি রাখতে পারেন।

চলুন দেখে নিই সহজেই খিচুড়ি রান্নার রেসিপি

উপকরণ: পোলাও চাল ১ কাপ, পাঁচ মিশালি ডাল ১ কাপের চার ভাগের এক ভাগ, গাজর, কুমড়ো, ফুলকপি, আলু মিলিয়ে এক থেকে দেড় কাপ, পেঁয়াজ কুচি ২ টেবিল চামচ, কাঁচামরিচ ৪-৫টি, আদা রসুন বাটা ১ চা চামচ, হলুদ গুড়ো ১ চা চামচ, মরিচ গুঁড়ো আধা চা চামচ, জিরা গুড়ো আধা চা চামচ, তেল ১ চা চামচ, ঘি ১ টেবিল চামচ, লবণ স্বাদমতো।

প্রণালি: একটা হাড়িতে তেল গরম করে নিয়ে পেঁয়াজ কুচি ভাজুন। এরপর তাতে মসলা দিয়ে কসিয়ে চাল, ডাল ও সবজি কষান। এবার পরিমাণ মতো পানি ও স্বাদমতো লবণ দিন। খিচুড়ি রান্না হয়ে এলে কাঁচামরিচ ছিটিয়ে কিছুক্ষণ ঢেকে রেখে নামিয়ে নিন।

খিচুড়ির সঙ্গে খাওয়া যায় এমন মজাদার কিছু পদ—

  • টক আচার বা টক-মিষ্টি থাকলে সেটাও সাজিয়ে নিন খাবার টেবিলে বসার আগে। খিচুড়ির স্বাদ বেড়ে যাবে অনেক গুণ। খাওয়ার আগে এক চামচ ঘি ছড়িয়ে নিন খিচুড়ির ওপরে। দুর্দান্ত স্বাদ উপভোগ করুন বৃষ্টির এই দিনে।

  • বাসায় পটল থাকলে ছুরি দিয়ে বাইরের অংশ সামান্য চেঁছে নিন। খোসা ছাড়ানোর প্রয়োজন নেই। চেঁছে নেওয়া হলে মাঝখান দিয়ে অর্ধেক করে লবণ, হলুদের গুঁড়া ও মরিচের গুঁড়া মেখে তেলে ভেজে নিন। পেঁয়াজের বেরেস্তা ছিটিয়ে নিন ভাজা পটলের ওপরে।

  • টমেটো চাকা করে কেটে অল্প তেলে পোড়া পোড়া করে ভেজে নিন। গরম গরম খিচুড়ির সঙ্গে পরিবেশন করুন। টমেটো, গাজর ও শসা কুচি করে পেঁয়াজ ও মরিচ কুচি দিয়ে মেখে পরিবেশন করুন খিচুড়ির সঙ্গে।

  • বেগুন চাকা করে কেটে লবণ ও হলুদের গুঁড়া মিশিয়ে ভেজে নিন তেলে। ঝটপট তৈরি করে ফেলা যায় মজার এই বেগুন ভাজা। খিচুড়ির সঙ্গে খেতেও লাগে দুর্দান্ত।ভর্তা খেতেও দারুণ লাগে খিচুড়ির সঙ্গে। রসুন ভর্তা, মরিচ ভর্তা, টমেটো ভর্তা, পেঁয়াজ-মরিচের ভর্তা, চিংড়ি ভর্তা কিংবা যেকোনো সবজির ভর্তা পরিবেশন করতে পারেন খিচুড়ির সঙ্গে।

আরটিভি/এফআই-টি

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বেগুনি, কমলা ও নীল হতে পারে প্রস্রাবের রং, চিন্তিত হবেন যখন
নির্বাচনী সমাবেশে খিচুড়ির আয়োজন, আ.লীগ নেতাকে জরিমানা
২ টাকার বেগুন এখন হাফ সেঞ্চুরি
টক-ঝাল-মিষ্টি স্বাদের বেগুন রান্না