• ঢাকা রোববার, ১৩ অক্টোবর ২০২৪, ২৯ আশ্বিন ১৪৩১
logo

স্বাস্থ্যোজ্জ্বল চুল-ত্বক পাবেন রান্নাঘরের এই সিক্রেট উপকরণে

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৮ অক্টোবর ২০২৪, ১৬:১৪
ছবি: সংগৃহীত

ত্বক ও চুলের সৌন্দর্য বাড়ানোর জন্য আমরা কত কিছুই না করি। তবে ঘরে থাকা কিছু সামান্য উপকরণ দিয়েই কিন্তু স্বাস্থ্যোজ্জ্বল চুল ও ত্বক পাওয়া সহজ। আজ জেনে নিন ত্বক ও চুলের হাল ফেরাতে রান্নাঘরের এমনই এক সিক্রেট উপকরণের হদিশ।

ঢেঁড়সের গুণ:

প্রায় প্রত্যেক বাঙালি বাড়ির রান্নাঘরেই এই সবজি রয়েছে। স্বাদের পাশাপাশি গুণেও অতুলনীয় রান্নাঘরের এই সবজি। এতে ভরপুর ভিটামিন এ, সি এবং কে রয়েছে। এছাড়াও ঢেঁড়সে হদিশ মেলে ম্যাগনেসিয়াম, পটাশিয়াম এবং ফোলেটের। রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর পাশাপাশি একাধিক উপকারিতা রয়েছে এই সবজির। শরীরের খেয়াল রাখার পাশাপাশি ঢেঁড়স কিন্তু উজ্জ্বল ত্বক ও চুল পেতেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

ত্বকের স্বাস্থ্যে জুড়ি মেলা ভার:

ঢেঁড়সে থাকা ভিটামিন সি এবং এ ত্বকে ফ্রি ব়্যাডিকেলের ক্ষতি আটকে দেয়। ফলে ত্বক ঝুলে পড়ে না। মুখে দেখা যায় না বলিরেখা ও রিঙ্কেলস। এর কারণে বয়সের ছাপও পড়ে না মুখে। পাশাপাশি ত্বকে পিগমেন্টেশন প্রতিরোধ করে ঢেঁড়স। এছাড়া এই সবজি খেলে ব্লাড সুগার থাকে নিয়ন্ত্রণে। তাতে কোলাজেনের উৎপাদনে ঘাটতি হয় না। ফলে স্থিতিস্থাপকতা হারায় না ত্বক।

এই দিকে ত্বককে ভিতর থেকে হাইড্রেট করে ময়শ্চার ধরে রাখতেও সাহায্য করে ঢেঁড়স। প্রতিদিন সকালে চুমুক দিন ঢেঁড়স পানিতে। প্রাকৃতিক ডিটক্সিফায়ারের কাজ করে এই পানি। শরীর থেকে সমস্ত টক্সিন দূর করে ত্বকের সামগ্রিক স্বাস্থ্য ফেরায়।

চুলও ঝলমলে করে:

স্ক্যাল্পের স্বাস্থ্য ভালো থাকে ঢেঁড়সে উপস্থিত ভিটামিন ও খনিজের গুণেই। এছাড়াও স্ক্যাল্পে পুষ্টি জুগিয়ে নতুন চুল গজাতেও সাহায্য করে এ সব উপাদান। এই দিকে নিয়মিত ঢেঁড়স পানিতে চুমুক দিলে বন্ধ হয় হেয়ার ফলও। রুক্ষ-শুষ্ক চুলে ফেরে শাইনও। এই দিকে ঢেঁড়সের রস কিন্তু প্রাকৃতিক কন্ডিশনার হিসেবেও দুর্দান্ত। এই রস লাগিয়ে নিলে চুল ঝলমল করে উঠবে।

খাবেন যেভাবে:

ঢেঁড়স ছোট ছোট টুকরো করে কেটে নিন প্রথমে। সেগুলো একটি জারের মধ্যে পানিতে ২৪ ঘণ্টা ভিজিয়ে রাখুন। তাতেই ঢেঁড়সের ভিতর থেকে রস বের হয়ে পানিতে মিশবে। সকালে খালি পেটে এই পানি ছেঁকে পান করুন। নিয়মিত রুটিনে এই পানীয় থাকলে পার্থক্য দেখবেন নিজে চোখেই।

প্রতিদিন খাওয়া কি ভালো:

প্রতিদিন ঢেঁড়স পানি খেতেই পারেন। তবে পরিমাণে বেশি হয়ে গেলেই নানা সমস্যা বাঁধতে পারে। এর কারণে পেটের সমস্যা দেখা দিতে পারে। এই সবজিতে ফাইবারের পরিমাণ বেশি থাকায় ব্লোটিংও পিছু নিতে পারে। তাই এই ধরনের সমস্যা দেখা দিলে ঢেঁড়স পানি খাওয়ায় তখন লাগাম টানতে হবে।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
তরুণীর চুলের বেণিতে হৃদয়স্পর্শী চিরকুট, পরিচয় মিলেছে নিহত দম্পত্তির
চুলের একগুচ্ছ সমস্যা সমাধান করবে প্রাচীন এই তেল
বটি দিয়ে চুল কেটে আনন্দ পান রুনা খান
অন্যের চিরুনি ব্যবহারে সতর্ক হবেন যে কারণে