• ঢাকা সোমবার, ২১ অক্টোবর ২০২৪, ৬ কার্তিক ১৪৩১
logo

একসঙ্গে টমেটো ও শসার সালাদ খেলেই হবে যে বিপদ

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ২১ অক্টোবর ২০২৪, ১৬:১০
ছবি: সংগৃহীত

বর্তমানে, সকলেই কমবেশি সালাদ খায়। শরীরকে হাইড্রেট রাখতে ও পাচনতন্ত্র স্বাভাবিক রাখতে সালাদ খুবই কার্যকরী। তাছাড়া, ডায়েট ঠিক রাখতেও সালাদ খাওয়ার প্রবণতা রয়েছে সব পরিবারেই। শরীরকে আদ্র রাখতে, রক্তের ঘাটতি কমাতে এবং এনার্জি বাড়ানোর জন্য, স্বাস্থ্য বিশেষজ্ঞরাও সালাদ খাওয়ার পরামর্শ দিয়ে থাকেন সবসময়। সাধারণত স্বাস্থ্যকর পদ্ধতিতে বিভিন্ন পুষ্টিকর সবজি ও প্রোটিনের সংমিশ্রনেই সালাদ বানানো হয়। যার মধ্যে থাকে টমেটো আর শসা। কিন্তু, অনেকেই জানেন না যে শসা ও টমেটো একসঙ্গে খাওয়া কখনও উচিত নয়। কারণ, এটি বিভিন্নভাবে স্বাস্থ্যের ক্ষতি করতে পারে।

পুষ্টিবিদরা জানান, শসা আর টমেটো একসঙ্গে খেলে হজমশক্তি নষ্ট হতে পারে। অ্যাসিডিক পিএইচ ভারসাম্যকেও ব্যাহত করতে পারে। যে কারণে গ্যাস, পেটের ফোলাভাব, পেটে ব্যথা, বমি বমি ভাব, ক্লান্তি, বদহজমের মতো সমস্যা শুরু হয়।

পুষ্টিবিদরা আরও জানান, শসাতে খনিজ পদার্থ রয়েছে যা আপনার শরীরকে হাইড্রেটেড রাখতে সাহায্য করে, কিন্তু তাদের একটি বৈশিষ্ট্যও রয়েছে যা ভিটামিন সি শোষণে কাজ করে। পুষ্টিবিদদের মতে শসা এবং টমেটোর সংমিশ্রণ এড়ানোই কাম্য। যেহেতু উভয়েরই হজমের সম্পূর্ণ ভিন্ন উপায় রয়েছে, তাই এই দুইয়ের কম্বিনেশন একসঙ্গে খাওয়ার অভ্যাস এড়ানোই উচিত কারণ এর ফলে পেট খারাপও হতে পারে।

শরীরের ভিতরে ফার্মেন্টেশন প্রক্রিয়াও শুরু করে দেয় শসা ও টমেটো। এই কারণে শুধু পাকস্থলী নয়, পুরো শরীরের জন্যই ক্ষতিকর এই দুটি একসঙ্গে খাওয়া। এ কারণে পেটে নানা ধরনের সমস্যাও হয়।

এ ছাড়াও শসার মধ্যে এমন কিছু উপাদান থাকে যা টমেটোর ভিটামিন সি’র সঙ্গে বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করে। এতে পাকস্থলী ক্ষতিগ্রস্ত হয়। অনেকে দইয়ের সঙ্গে টমেটো, শসা, পেঁয়াজ মিশিয়ে রায়তা করে খেতে ভালোবাসেন। কিন্তু তাও পেটের মারাত্মক ক্ষতি করে।

তাহলে কী এই ফল আর সবজি খাবেন না?

খাবার আগে বা পরে সালাদ খাবেন না। খাবার খাওয়ার মধ্যেই খাবেন। আর যদি অন্য সময় খেতে চান তবে হয় শসার আর নয় টমেটোর সালাদ আলাদাভাবে খেতে হবে।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
গোলাপ জল নাকি শসার রস, কোন ত্বকে কোনটি কার্যকর
পূজার আগেই তরতাজা রাখবে উপকারী যে পানীয়
খালি পেটে আমলকি খেলে দূরে থাকবে অনেক সমস্যা
হিমোগ্লোবিনের মাত্রা বাড়ায় যে খাবারগুলো