• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

যে কারণে বিশ্বের ১৬০ কোটি মানুষ ভিপিএন ব্যবহার করছেন

আরটিভি নিউজ

  ২৮ জুলাই ২০২৪, ২০:০৭
ফাইল ছবি

ভার্চুয়াল প্রাইভেট নেটওয়ার্ক (ভিপিএন)। এটি ইন্টারনেটের একটি ভার্চুয়াল ‘টানেল’ যার মাধ্যমে ডাটা কম্পিউটার থেকে আদান প্রদান করতে পারে। এই ভার্চুয়াল কাল্পনিক সুড়ঙ্গটির মাধ্যমে একটি ভিন্ন অঞ্চলে অবস্থিত প্রাইভেট নেটওয়ার্ক এর সঙ্গে ডিভাইসকে সংযুক্ত করা সম্ভব৷ ভিপিএন ব্যবহারে ব্যবহারকারীর প্রাইভেসি সুরক্ষা, নিরাপত্তা বৃদ্ধি ও কনটেন্টে প্রবেশের ক্ষেত্রে ভিপিএনে অনেক সুবিধা মেলে।

সম্প্রতি এক প্রতিবেদনে মার্কিন সাময়িকী ফোর্বস জানিয়েছে, বর্তমানে বিশ্বের অন্তত ১৬০ কোটি মানুষ ভিপিএন ব্যবহার করছেন। যা বিশ্বের মোট ইন্টারনেট ব্যবহারকারীর সংখ্যার প্রায় ৩১ শতাংশ।

তাদের তথ্যমতে, বিশ্বজুড়ে দ্রুত বাড়ছে ভিপিএন ব্যবহারকারীর সংখ্যা। ২০৩০ সাল নাগাদ এই শিল্পের আকার ১০ হাজার ১৩১ কোটি মার্কিন ডলারে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে। বিশ্বের মধ্যে ভিপিএন ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে দ্রুত বাড়ছে মধ্যপ্রাচের দেশগুলোতে।

জানা গেছে, বর্তমানে ব্যবসায়িক কাজের তুলনাই ব্যক্তিগত পর্যায়েই ভিপিএন বেশি ব্যবহৃত হচ্ছে। ব্যবহারকারীরা ব্যক্তিগত সুরক্ষা বাড়াতে এবং নির্দিষ্ট এলাকার জন্য সীমাবদ্ধ বিভিন্ন স্ট্রিমিং সার্ভিস ও কন্টেন্টের অ্যাকসেস পেতে ভিপিএন বেশি ব্যবহার করছেন। ডেস্কটপ বা ল্যাপটপ কম্পিউটারে ভিপিএনের ব্যবহার বেশি হয়। যদিও মোবাইল ব্যবহারকারীরাও খুব বেশি পিছিয়ে নেই।

বিশেষজ্ঞরা জানিয়েছেন, ব্যবহারকারীদের অধিকাংশ অর্থ খরচের পরিবর্তে ফ্রি ভিপিএনগুলো বেছে নিচ্ছেন। তবে এ ধরনের ভিপিএনে গুরুতর নিরাপত্তা ঝুঁকি রয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে দুই মাসে মোবাইল ইন্টারনেট গ্রাহক কমেছে ২ লাখের বেশি
প্রাথমিক বিদ্যালয়ে দেওয়া হবে ব্রডব্যান্ড ইন্টারনেট কানেকশন
বিশ্বের সবচেয়ে ধনী গায়িকার তালিকায় টেইলর সুইফট
ইন্টারনেট সেবা বিঘ্নিত হতে পারে আজ