• ঢাকা সোমবার, ০৭ অক্টোবর ২০২৪, ২৩ আশ্বিন ১৪৩১
logo

মিশরে এমফিল ডিগ্রি অর্জন কক্সবাজারের আক্তার কামালের

মিশর প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৬ অক্টোবর ২০২৪, ১৪:৩৬

মিশরের বিশ্ববিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে এমফিল ডিগ্রি অর্জন করলেন বিশ্ববিদ্যালয়টির ইসলামিক বিজ্ঞান অনুষদের বাংলাদেশি শিক্ষার্থী গবেষক আক্তার কামাল আজহারী।

আক্তার কামালের গবেষণার বিষয় ছিল আধুনিক ইলেকট্রনিক মাধ্যমে চুক্তি সম্পাদন করে ক্রয়-বিক্রয়ে বাংলাদেশে এর প্রয়োগে তুলনামূলক ফিক্বহী অধ্যয়ন।

রাজধানী কায়রোর মদিনাতুল নাসর উলুমুল ইসলামিয়া ভবনের হলরুমে অনুষ্ঠিত আলোচনা সভায় উপস্থিত ছিলেন গবেষণার প্রধান সুপারভাইজার ড. ফারাজ আলী আল-সায়্যিদ আনবার, অভ্যন্তরিণ পর্যালোচক ড. আব্দুল আজিজ ফারাজ মুহাম্মদ মুসা ও বহিরাগত পর্যালোচক ড. আব্দুল বাসেত মুহাম্মদ খালাফ।

দীর্ঘ সাড়ে তিন ঘন্টা আলোচনার পর সুপারভাইজারগন সম্মিলিত সিদ্ধান্তে গবেষক আকতার কামালকে সর্বোচ্চ ফলাফল মার্ক প্রদান করে উত্তীর্ণ ঘোষণা করেন। এ সময় হল ভর্তি দেশি-বিদেশি শিক্ষার্থীরা আক্তার কামালের এমন ঈর্ষণীয় ফলাফলে করতালির মাধ্যমে তাদের আনন্দ প্রকাশ ও শুভেচ্ছা জ্ঞাপন করেন।

কক্সবাজার জেলা, উখিয়া থানা, রত্না পালং ইউনিয়ন, খোন্দকার পাড়া গ্রামের মরহুম শামসুল আলমের পুত্র আক্তার কামাল আজহারী বাংলাদেশে ই-কমার্স সংশ্লিষ্ট তিনটি নীতিমালা ও অন্যান্য সংশ্লিষ্ট নিম্নলিখিত চারটি আইন বাংলাদেশের প্রসিদ্ধ ই-কমার্স ব্যবসায়ী প্রতিষ্ঠান সমূহের ব্যবসা পলিসির ওপর ভিত্তি করে তার গবেষণা তৈরি করেছেন।
(১) জাতীয় ডিজিটাল কমার্স নীতিমালা–২০১৮
(২) ডিজিটাল কমার্স পরিচালনা নির্দেশিকা-২০২১
(৩) ডিজিটাল বিজনেস আইডেনটিটি (ডিবিআইডি) নিবন্ধন নির্দেশিকা–২০২২
(৪) চুক্তি আইন- ১৮৭২
(৫) সংখ্যা গরিষ্ঠ আইন– ১৮৭৫
(৬) পণ্য বিক্রয় আইন– ১৯৩০
(৭) আইসিটি আইন– ২০০৬

আকতার কামাল যথাক্রমে ২০০৪ ও ২০০৬ সালে উখিয়ার রুমখা পালং ইসলামিয়া আলিম মাদ্রাসা থেকে দাখিল ও আলিম পাস করার পর, যাত্রাবাড়ী তামিরুল মিল্লাত কামিল মাদ্রাসা থেকে ফাজিল ও কামিল পাস করেন এবং ফরিদাবাদ মাদ্রাসা থেকে দাওরায়ে হাদিস সম্পন্ন করে আল-আজহার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জন করেন।

আরটিভি/এআর

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়