• ঢাকা শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ৩ কার্তিক ১৪৩১
logo

প্লাস্টিকমুক্ত পণ্য ব্যবহার থেকে টেকসই কৃষি পদ্ধতি খুঁজে বের করতে হবে

আরটিভি নিউজ

  ১৬ অক্টোবর ২০২৪, ২০:২২
ছবি: সংগৃহীত

ব্রিস্টল ভিত্তিক ব্যবসায়ী নাসিম তালুকদার। তৃতীয় প্রজন্মের বাংলাদেশি ও একজন সমাজকর্মী। যিনি ইউকেতে কৃষি শ্রমের ঘাটতি মোকাবেলার উদ্যোগ নিয়ে প্রজেক্ট এগেইনস্ট প্লাস্টিক (পিএপি) নামক দাতব্য প্রকল্প প্রতিষ্ঠা করেন।

তিনি বাংলাদেশ, ভারত ও শ্রীলংকা থেকে মৌসুমী কর্মী বা শ্রমিক নিয়োগের জন্য রিজেন্সি নিয়োগ লিমিটেড নামক একটি সংস্থা প্রতিষ্ঠা করেন। যা কৃষি খাতে কেবল ঘাটতিই পূরণ করে না বরং শত শত শ্রমিকের মাধ্যমে যুক্তরাজ্যের খামারগুলিতে উৎপাদনশীলতা বৃদ্ধি করেছে এবং বিভিন্ন দেশব্যাপী খাদ্যের দোকানগুলিতে তাজা পণ্য সরবরাহ করতে সহায়তা করে।

ব্রিস্টলে বেড়ে উঠা তালুকদার বিশ্বাস করেন, এই পারস্পারিক উপকারী সংস্থাটি ইউকে কৃষক সংস্থান ও বিদেশি কর্মীদের আর্থিক সক্ষমতা বৃদ্ধি উভয়ের জন্য উপকারি।

তালুকদারের ব্যক্তিগত জীবনে তিনি অভিবাসন এবং যুক্তরাজ্যের অর্থনীতিতে অবদানের সঙ্গে জড়িত। তার দাদা মূলত বাংলাদেশ থেকে এসেছেন। যিনি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটিশ নৌবাহিনীতে কাজ করেছিলেন। তার বাবা-মা রেস্তোরাঁ চালাতেন এবং বিভিন্ন দাতব্য কাজে জড়িত ছিলেন। তাদের দ্বারা অনুপ্রাণিত হয়ে— তালুকদারের লক্ষ্য হয়েছে অন্যদের জন্য একই রকম সুযোগ প্রদান করা।

নাসিম তালুকদার বলেন, আমি তাদের কাছে ঋণী, যারা আমার আগে এসেছিলেন এবং অন্যদের জন্য সুন্দর জীবন পরিচালনা করতে সাহায্য করেছেন।

অভ্যন্তরীণ স্থানচ্যুতি মনিটরিং সেন্টার (IDMC) অনুসারে, শুধুমাত্র ২০২২ সালে আবহাওয়া-সম্পর্কিত বিপর্যয়ের কারণে ৩০ মিলিয়নেরও বেশি মানুষ অভ্যন্তরীণভাবে বাস্তুচ্যুত হয়েছে।

বাংলাদেশ জলবায়ু পরিবর্তনের দ্বারা মারাত্মকভাবে প্রভাবিত একটি দেশ। যেখানে গত দুই দশকে ১৮৫ টিরও বেশি প্রতিকূল আবহাওয়ার ঘটনা ঘটেছে।

ইউনিভার্সিটি অফ ওয়েস্ট অফ ইংল্যান্ড (UWE)-এর রাজনীতি ও আন্তর্জাতিক সম্পর্কের সিনিয়র লেকচারার ফিল কোল তার বই, গ্লোবাল ডিসপ্লেসমেন্ট ইন দ্য টুয়েন্টি ফার্স্ট সেঞ্চুরি-এ জলবায়ু অভিবাসনের ক্রমবর্ধমান সমস্যাটি তুলে ধরেছেন। ‘জলবায়ু স্থানচ্যুতি ইতোমধ্যে বিশ্বব্যাপী লক্ষ লক্ষ মানুষকে প্রভাবিত করছে। কোল ব্যাখ্যা করেছেন, সমুদ্রের স্তর বৃদ্ধি এবং মাটির লবণাক্তকরণের মতো ধীর গতির বিপর্যয়গুলিও কৃষি ও খাদ্য নিরাপত্তাকে হুমকির মুখে ফেলেছে।

তালুকদার ইউনিভার্সিটি অফ ওয়েস্ট অফ ইংল্যান্ড (UWE) থেকে আইটি ডিগ্রি নিয়ে স্নাকোত্তর শেষ করেছেন। তিনি তার দাতব্য কাজের জন্য অসংখ্য পুরস্কার জিতেছেন। এমনকি টেকসই সমাধানের গুরুত্বের ওপর জোর দিয়েছেন। তালুকদার বলেন, আমরা প্রাকৃতিক দুর্যোগে ক্ষতিগ্রস্তদের সাথে কাজ করি, যা সরাসরি তাদের স্বাস্থ্য ও জীবিকাকে প্রভাবিত করে। আমাদের ফোকাস হল- প্লাস্টিকমুক্ত পণ্য ব্যবহার থেকে আরও টেকসই কৃষি পদ্ধতি খুঁজে বের করা।

রিজেন্সি রিক্রুটমেন্ট লিমিটেড নৈতিক নিয়োগের অনুশীলনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। কিছু অসাধু নিয়োগকারীদের থেকে ভিন্ন। যা কর্মীদের কোনো নিয়োগ ফি নেয় না এবং গ্যাংমাস্টার এবং শ্রম অপব্যবহার কর্তৃপক্ষ (GLAA) এর কঠোর নির্দেশিকা অনুযায়ী কাজ করে। রিজেন্সি জাতিসংঘের টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (SDGs) এর সাথেও সংযুক্ত এবং শ্রমিকদের অধিকার রক্ষার জন্য একটি নৈতিক সনদ তৈরি করেছে। তারই ফলশ্রুতিতে তালুকদার শোষণের চক্র ভাঙ্গার জন্য উৎসাহী।

রিজেন্সির ১০০ শতাংশ রিটার্ন রেট রয়েছে, যেখানে সমস্ত কর্মী তাদের মৌসুমী কর্মসংস্থানের পরে বাড়ি ফিরে যাচ্ছেন। তালুকদার বলেন, এটি নিয়োগকারী, খামার মালিক এবং শ্রমিকদের মধ্যে একটি পারস্পরিক শ্রদ্ধাপূর্ণ সম্পর্ক।

নিয়োগের পাশাপাশি তিনি স্থায়িত্ব বজায় রাখতে এবং একটি ইতিবাচক পরিবেশগত প্রভাব তৈরি করতে প্রতিশ্রুতিবদ্ধ। দাতব্য সংস্থা, প্রোজেক্ট এগেইনস্ট প্লাস্টিক-এর মাধ্যমে তিনি খাদ্য খাতে একক-ব্যবহারের প্লাস্টিক নির্মূল করতে কাজ করেন। পরিবেশ-বান্ধব উদ্যোগ, যেমন কারি এবং কথোপকথন কর্মশালা, কারি হাউসের মালিকদের টেকসই বিকল্পগুলি অন্বেষণ করতে এবং প্লাস্টিকের ব্যবহার কমাতে নিযুক্ত করে। এ ছাড়াও যুব কর্মসূচির মাধ্যমে জ্ঞান স্থানান্তরের উপর ফোকাস করে, পরবর্তী প্রজন্মকে জলবায়ু ব্যবস্থা গ্রহণের ক্ষমতায়ন করে। এই উদ্যোগ গুলির মধ্যে রয়েছে- সমুদ্র সৈকত পরিষ্কার করা, আবর্জনা তোলা এবং শিক্ষামূলক কর্মশালা, যার লক্ষ্য হল আরও টেকসই ভবিষ্যতের জন্য স্থায়ী পরিবর্তন তৈরি করা।

আরটিভি/একে

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কালিয়াকৈরে বাসচাপায় ব্যবসায়ী নিহত 
প্লাস্টিক সার্জারি নিয়ে মুখ খুললেন তমা মির্জা
সচিবালয়কে প্লাস্টিকমুক্ত করা হবে: উপদেষ্টা রিজওয়ানা হাসান
নতুন যাত্রায় যুক্তরাষ্ট্রের ব্যবসায়ীদের অংশীদারত্ব চান ড. ইউনূস