• ঢাকা শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ৫ আশ্বিন ১৪৩১
logo

বুধবার প্রতিবাদ সমাবেশ করবে গণতন্ত্র মঞ্চ

আরটিভি নিউজ

  ২৯ জুলাই ২০২৪, ১৬:২৯
ফাইল ছবি

কোটা সংস্কার আন্দোলনে নৃশংস হত্যাকাণ্ডের বিচার ও সরকারের পদত্যাগের দাবিতে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করেছে গণতন্ত্র মঞ্চ। আগামী বুধবার বেলা ১১টায় রাজধানীর পুরানা পল্টন মোড়ে এই কর্মসূচি অনুষ্ঠিত হবে।

সোমবার (২৯ জুলাই) রাজধানীর তোপখানা রোডে রাষ্ট্র সংস্কার আন্দোলনের কেন্দ্রীয় কার্যালয়ে গণতন্ত্র মঞ্চের এক সংবাদ সম্মেলনে এই কর্মসূচি ঘোষণা করেন বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক।

তিনি বলেন, অচিরেই যুগপৎভাবে ধারাবাহিক কর্মসূচি ঘোষণা করা হবে। গণতন্ত্র মঞ্চ আগামী ৩১ জুলাই বেলা ১১টায় পল্টন মোড়ে এই নৃশংস হত্যাকাণ্ডের বিচার এবং সরকারের পদত্যাগের দাবি বাস্তবায়নে প্রতিবাদ সমাবেশ কর্মসূচি ঘোষণা করছে।

সংবাদ সম্মেলনে গণতন্ত্র মঞ্চের পক্ষ থেকে ৬ দফা দাবি তুলে ধরেন সাইফুল হক। দাবিগুলো হলো, দ্রুত কারফিউ প্রত্যাহার করে সশস্ত্র বাহিনী ও বিজিবিসহ বিশেষ বাহিনীসমূহকে ব্যারাকে ফিরিয়ে নিতে হবে, ইন্টারনেট ব্যবস্থা পুরোপুরি চালু করতে হবে এবং টেলিভিশনসহ গণমাধ্যমের ওপর সরকারি হস্তক্ষেপ প্রত্যাহার করে গণমাধ্যমের স্বাধীন দায়িত্বশীল ভূমিকা নিশ্চিত করতে হবে, জাতিসংঘের তত্ত্বাবধানে ছাত্র জনতার হত্যাকাণ্ডসহ সমগ্র ঘটনার নিরপেক্ষ ও বিশ্বাসযোগ্য তদন্ত-অপরাধীদের চিহ্নিত এবং তাদের আইনানুগ শাস্তি নিশ্চিত ও আন্দোলনকারী ছাত্র জনতার ওপর গুলি-হত্যার পরিকল্পনাকারী নির্দেশদাতা ও বাস্তবায়নকারীদের যথাযথ বিচারের আওতায় নিয়ে আসতে হবে।

এ ছাড়া ছাত্র-জনতাসহ বিরোধী দলসমূহের নেতাকর্মী সমর্থকদের গ্রেপ্তার, রিমান্ডের নামে শারীরিক মানসিক নির্যাতন-মিথ্যা ও হয়রানিমূলক সব মামলা প্রত্যাহার এবং তাদের মুক্তি নিশ্চিত করতে হবে, বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের গুম হওয়া ও তুলে নেওয়া নেতাদের অবিলম্বে মুক্তি, সব শিক্ষাপ্রতিষ্ঠান চালু ও শিক্ষার্থীদের নিরাপত্তা নিশ্চিত এবং শিক্ষার্থীদের ৯ দফা গণতান্ত্রিক দাবি দ্রুত বাস্তবায়নের উদ্যোগ নিতে হবে। ব্লক রেইডের ছত্রছায়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে ছাত্রলীগ-যুবলীগসহ সরকারের বিভিন্ন বাহিনীর হামলা, আক্রমণ, ভাঙচুর, লুটপাট ও নির্যাতন-নিপীড়ন এখনি বন্ধ করতে হবে।

মন্তব্য করুন

Radhuni
  • রাজনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শহীদ মিনার থেকে সরকার পদত্যাগের ‘এক দফা’ দাবি
আন্দোলন বাড়ছে, আরও বাড়বে: গণতন্ত্র মঞ্চ
‘গণহত্যার’ দায় নিয়ে সরকারের পদত্যাগ করা উচিত: ব্যারিস্টার খোকন
শিক্ষার্থীদের আন্দোলন কর্মসূচিতে গণতন্ত্র মঞ্চের সমর্থন