• ঢাকা মঙ্গলবার, ০৯ জুলাই ২০২৪, ২৫ আষাঢ় ১৪৩১
logo

কোয়ার্টার ফাইনালের আগে নিষেধাজ্ঞা পেলেন বেলিংহ্যাম

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ জুলাই ২০২৪, ১৮:০৬
বেলিংহ্যাম
ছবি- এএফপি

হ্যারি কেইন, বেলিংহ্যাম, ফোর্ডেন, সাকাদের মতো সময়ের অন্যতম সেরা ফুটবলারদের নিয়ে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে অংশ নিয়েছে ইংল্যান্ড। তবে মাঠের পারফরম্যান্সে সমর্থকদের মন ভরাতে পারছে না গতবারের রানার্সআপরা। এরই মধ্যে কোয়ার্টার ফাইনালের আগে বড় দুঃসংবাদ পেয়েছে ইংলিশরা।

আগামীকাল (শনিবার) বাংলাদেশ সময় রাত ১০টায় তারা সুইজ্যারল্যান্ডের বিপক্ষে কঠিন পরীক্ষা দিতে হবে ইংল্যান্ডকে। এই ম্যাচের আগে নিষেধাজ্ঞা পেয়েছেন বেলিংহ্যাম।

শুক্রবার এক বিবৃতিতে বেলিংহ্যামের সাজার কথা নিশ্চিত করেছে ইউরোপের সর্বোচ্চ ফুটবল নিয়ন্ত্রক সংস্থা। তাকে এক ম্যাচের নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। তবে তা এক বছরের জন্য স্থগিত থাকবে। অর্থাৎ আগামী এক বছরের মধ্যে এমন আপত্তিকর আচরণ আবার করলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হবেন তিনি। পাশাপাশি রিয়াল মাদ্রিদের ২১ বছর বয়সী তারকাকে ৩০ হাজার পাউন্ড জরিমানাও করা হয়েছে।

মূলত, আগের ম্যাচে অশালীন অঙ্গভঙ্গির কারণে এই অ্যাটাকিং মিডফিল্ডারের বিরুদ্ধে তদন্ত করছিল উয়েফা। তদন্ত শেষে দোষী প্রমাণিত হওয়ায় তাকে এই শাস্তি দেওয়া হয়েছে। তাই আসন্ন নকআউট ম্যাচে তাকে খেলতে পারবে ইংলিশদের।

এর আগে শেষ ষোলোতে স্লোভাকিয়ার বিপক্ষে যখন ১-০ গোলে ইংল্যান্ড হারের ক্ষণ গুনছিল, এরপরই যোগ করা সময়ের পঞ্চম মিনিটে গিয়ে বাইসাইকেল কিকে দুর্দান্ত গোল করে ইংল্যান্ডকে টিকিয়ে রাখেন বেলিংহ্যাম। পরবর্তীতে অতিরিক্ত সময়ে গোল করে ইংল্যান্ডকে ম্যাচ জেতান অধিনায়ক হ্যারি কেইন।

গোল করার পর স্লোভাক বেঞ্চের দিকে তাকিয়ে অশালীন অঙ্গভঙ্গি করতে দেখা যায় বেলিংহ্যামকে। ম্যাচ শেষে এমন কাণ্ডে বেশ সমালোচনার মুখেও পড়েন এই মিডফিল্ডার। এরপর যখন উয়েফা তদন্ত করার ঘোষণা দেয়, তখন নিজের বন্ধুদের উদ্দেশে মজা করে এমনটা করেছেন বলেও মন্তব্য করেন বেলিংহ্যাম। কিন্তু শেষ রক্ষা হয়নি এই তারকা ফুটবলারের।

এ ছাড়াও শাস্তি পেয়েছে ইংল্যান্ড ফুটবল ফেডারেশনও। স্লোভাকিয়া ম্যাচে ইংলিশ দর্শকদের আচরণ ছিল লাগামছাড়া। তাদের বিশৃঙ্খলাজনিত আচরণের জন্য ১০ হাজার ইউরো এবং গ্যালারিতেই বাজির কাজে আগুন ধরানোয় এক হাজার ইউরো জরিমানা গুনতে হচ্ছে ইংলিশ ফেডারেশনকে।

মন্তব্য করুন

  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মুশতাক আহমেদকে ধরে রাখতে ব্যর্থ বিসিবি! নতুন গন্তব্য ইংল্যান্ড
পিছিয়ে পড়েও টাইব্রেকার ভাগ্যে সেমিতে ইংল্যান্ড
কোয়ার্টার ফাইনালে ভিনির পরিবর্তে মাঠে নামবেন যে ফুটবলার
কোয়ার্টার ফাইনালের আগে বড় দুঃসংবাদ তুরস্ক শিবিরে