• ঢাকা বুধবার, ১৮ সেপ্টেম্বর ২০২৪, ৩ আশ্বিন ১৪৩১
logo

ইউরোপের বক্সিংয়ে প্রথম বাংলাদেশি হিসেবে পদক জয় জিন্নাতের

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৫৫
জিন্নাত
ছবি- সংগৃহীত

আফ্রিকার পর এবার ইউরোপেও পদক জিতলেন বাংলাদেশের যুক্তরাষ্ট্র প্রবাসী বক্সার জিন্নাত ফেরদৌস। পোল্যান্ডে অনুষ্ঠিত সিলেসিয়ান ওপেন নামে পরিচিত বিশ্বখ্যাত আন্তর্জাতিক নারী বক্সিং চ্যাম্পিয়নশিপে ব্রোঞ্জ জিতেছেন তিনি। এটাই প্রথম বাংলাদেশি কোনো বক্সারের ইউরোপে পদক জয়।

ইউরোপিয়ান বক্সিং কনফেডারেশনের আয়োজনে ২ থেকে ৭ সেপ্টেম্বর পোল্যান্ডের গ্লিউইসে অনুষ্ঠিত হয় ১৯তম আন্তর্জাতিক সিলেসিয়ান নারী বক্সিং চ্যাম্পিয়নশিপ। সাবেক অলিম্পিক চ্যাম্পিয়নসহ এশিয়া, ইউরোপ ও আফ্রিকার ১৭ দেশ অংশ নেয় এ টুর্নামেন্টে।

কোয়ার্টার-ফাইনালের প্রথম ম্যাচ জিতে জিন্নাত তার পদক নিশ্চিত করেন। নিউইয়র্কে ফেরার পর জিন্নাত বলেন, পোল্যান্ডের গ্লিউইসে একটি টুর্নামেন্টে ব্রোঞ্জ জিতেছি আমি। একজন বক্সিং ফেডারেশন কর্মকর্তা (জহির আহমেদ) আমাকে জানিয়েছেন, এটি ইউরোপিয়ান বক্সিং কনফেডারেশন থেকে বাংলাদেশের প্রথম পদক।

৫২ কেজি ওজন শ্রেণিতে দুটি ম্যাচে অংশগ্রহণ করেন তিনি। কোয়ার্টার ফাইনালে হাঙ্গেরির কাটা পাপের বিরুদ্ধে ৫-০ ব্যবধানে জয়লাভ করেন। সেমিফাইনালে ইউক্রেনের ডারিয়া-ওল্খা হুতারিনা বিরুদ্ধে পরাজিত হলেও ব্রোঞ্জ পদক নিশ্চিত করেন।

জিন্নাত বলেন, ৫২ কেজি ওজন শ্রেণি আমার সাধারণ লড়াইয়ের ওজনের চেয়ে বেশি। ভবিষ্যতের টুর্নামেন্টগুলোতে আমি ৫০ কেজি ওজন শ্রেণিতে প্রতিযোগিতা করব।

উল্লেখ্য, আন্তর্জাতিক বক্সিং অ্যাসোসিয়েশন ২০২৪ সালের জুনে নারীদের বক্সিংয়ে হেডগিয়ার (মাথার সুরক্ষা ব্যবস্থা) বাতিল করে। তাই কোনো ধরনের হেডগিয়ার ছাড়া নারীদের প্রথম বক্সিং প্রতিযোগিতা ছিল এটি।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশিদের জন্য মালয়েশিয়ার বড় সুখবর
সিউলে আহমাদুল্লাহ ও আযহারীর কনফারেন্সে প্রবাসী বাংলাদেশিদের ঢল
বাংলাদেশের সঙ্গে ভারত কেমন সম্পর্ক চায়, জানালেন জয়শঙ্কর
অবশেষে জয় পেল শ্রীলঙ্কা, হোয়াইটওয়াশের স্বপ্নভঙ্গ বাংলাদেশের