• ঢাকা শনিবার, ২১ সেপ্টেম্বর ২০২৪, ৬ আশ্বিন ১৪৩১
logo

মোনাকোর কাছে হেরে চ্যাম্পিয়নস লিগ শুরু বার্সেলোনার

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ২০ সেপ্টেম্বর ২০২৪, ১০:৫৪
চ্যাম্পিয়ন্স লিগ
ছবি-এএফপি

গত চ্যাম্পিয়নস লিগে কোয়ার্টার ফাইনাল থেকে বিদায় নিতে হয়েছিল বার্সেলোনাকে। টুর্নামেন্টটির সবশেষ শিরোপা জিতেছে ২০১৫ সালে। যেটি এসেছিল মেসি-নেইমারদের হাত ধরে। তবে চলতি মৌসুমে ভালো শুরুর লক্ষ্যে মাঠে নেমেছিল স্প্যানিশ জায়ান্টরা। যেখানে প্রথম ম্যাচেই হতাশ হয়েছে কাতালানরা।

চ্যাম্পিয়নস লিগে নিজেদের প্রথম ম্যাচে মোনাকোর বিপক্ষে মাঠে নেমেছিল বার্সেলোনা। যেখানে মোনাকোর কাছে ২-১ গোলে হেরে টুর্নামেন্ট শুরু করেছে রাফিনা-ইয়ামালরা।

বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) রাতে মোনাকোর মাঠে ম্যাচের ১০ মিনিটেই বার্সেলোনার সব পরিকল্পনা ওলটপালট হয়ে যায়। সরাসরি লাল কার্ড দেখে মাঠ ছেড়েছিলেন বার্সার ডিফেন্ডার এরিক গার্সিয়া। বার্সার গোলরক্ষক মার্ক আন্দ্রে স্টেগানের দেওয়া পাসের দখল নিতে পারেননি গার্সিয়া। সেই পাস দখলে নিয়ে নেন তাকুমি মিনামিনো।

পরে জাপানি এই তারকাকে পেছন থেকে ধাক্কা দেন গার্সিয়া। ডি-বক্সের সামান্য বাইরে ফাউল হওয়ার কারণে পেনাল্টি থেকে বেঁছে গেলেও সরাসরি লালকার্ড দেখেন গার্সিয়া। আর ১০ জনের বার্সেলোনের বিপক্ষে দুর্দান্ত ফুটবল খেলে ১৬ মিনিটেই এগিয়ে যায় স্বাগতিকরা।

গোল করেন ফ্রান্সের অলিম্পিক দলে খেলা মাগনেস আকলিওচে। পেনাল্টি এরিয়ার ডানপাশ থেকে গোলটি করেন তিনি। তার খেলা সরাসরি দেখছিলেন ফ্রান্স জাতীয় দলের কোচ দেদিয়োর দেশম।

শুরুতে গোল পেয়ে দারুণ আত্মবিশ্বাসী হয়ে ওঠে মোনাকো। একের পর এক আক্রমণ করে বার্সার রক্ষণভাগকে ব্যস্ত করে তোলে স্বাগতিকরা। মোনাকোর চাপে যেন কোণঠাসা হয়ে পড়ে কাতালানরা। তারা কোনো সুযোগই তৈরি করতে পারছিল না।

তবে ২৮তম বার্সেলোনাকে সমতায় ফেরান লামিন ইয়ামাল। পেনাল্টি এরিয়া থেকে বাঁ পায়ের দারুণ শটে গোলটি করেন স্প্যানিশ তারকা। এই মৌসুমে এটি ইয়ামালের চতুর্থ গোল। আর চ্যাম্পিয়নস লিগে নিজের ক্যারিয়ারের প্রথম গোল। প্রথমার্ধে আর কোনো গোল না হওয়ায় ১-১ ব্যবধানেই বিরতিতে যায় দুই দল।

দ্বিতীয়ার্ধে মাঠে নেমে গোল করতে মরিয়া হয়ে ওঠে মোনাকো। তবে ৭০ মিনিট পর্যন্ত ১-১ সমতায় থাকায় মনে হয়েছিল হয়তো ফ্রান্স থেকে এক পয়েন্ট নিয়ে ফিরতে পারবে বার্সা। কিন্তু ৭১তম মিনিটে তাদেরকে সেই এক পয়েন্ট থেকে বঞ্চিত করেন মোনাকোর জর্জ লেনিকেনা।

ভ্যান্ডারসনের কাছ থেকে বল পেয়ে দুর্দান্ত ফিনিশিংয়ে দলকে এগিয়ে দেন তিনি। এরপর একটি পেনাল্টিও পেয়েছিল মোনাকো। কিন্তু ভিএআর দেখে সিদ্ধান্ত বদলে ফেলেন রেফারি। শেষ পর্যন্ত ২-১ গোলের জয় নিয়ে মাঠ ছাড়ে মোনাকো।

আরটিভি/ এসআর


মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বায়ার্ন মিউনিখ ছাড়াও লিগ পর্বে যাদের মুখোমুখি হবে বার্সেলোনা
চ্যাম্পিয়নস লিগের শুরুতেই রিয়ালের মুখোমুখি ডর্টমুন্ড, একনজরে বাকি প্রতিপক্ষ 
উয়েফার বিশেষ সম্মাননা পাচ্ছেন রোনালদো 
বার্সেলোনা ছেড়ে পুরোনো ঠিকানায় ফিরলেন গুন্দোয়ান