• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

ভারত সফরে আসতে পারায় আমরা ভাগ্যবান: নিক পোথাস

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১১ অক্টোবর ২০২৪, ১৭:৪২
নিক পোথাস
ছবি- বিসিবি

ভারতের বিপক্ষে টেস্টের পর টি-টোয়েন্টি সিরিজেও বাজেভাবে পরাস্ত হয়েছে বাংলাদেশ দল। তাই তৃতীয় এবং শেষ টি-টোয়েন্টি ম্যাচে হোয়াইটওয়াশ এড়ানোর চ্যালেঞ্জ টাইগারদের সামনে। কিন্তু ভারত সফরে আসতে পারায় আমরা ভাগ্যবান এবং এখান থেকে অনেক কিছু শেখা হয়েছে বলে মন্তব্য করেছেন টাইগারদের ফিল্ডিং কোচ নিক পোথাস।

শুক্রবার (১১ অক্টোবর) ম্যাচ পূর্ববর্তী সংবাদ সম্মেলনে এসে এমন মন্তব্য করেছেন তিনি।

পোথাস বলেন, ভারতে অনেক দলই এসে বাজে সফর কাটিয়ে যায়। আমাদেরকে যেদিকে নজর দিতে হবে তা হচ্ছে শিখতে পারছি কি না, সামনের দিকে তাকাতে হবে চ্যাম্পিয়ন্স ট্রফি আসছে সামনে, টি-টোয়েন্টি আছে। কিংবদন্তি আছে কয়েকজন যারা তাদের বাংলাদেশের হয়ে ক্যারিয়ারের শেষ প্রান্তে চলে এসেছেন। আমরা সবসময়ই জিততে চাই, দুনিয়ার যে কোনো খেলাতেই এটি সবাই করে থাকে।

ভারত সফর আসতে নিজেদের ভাগ্যবান বলে মনে করেন এই টাইগার কোচ। তার ভাষ্য, আমরা কিছুটা ভাগ্যবানও যে ভারত সফরে আসতে পেরেছি। কারণ এখানে অনেক কিছু শেখা হয়েছে আমাদের। শিক্ষাটা সৎভাবে হতে হবে। ভারতের মত জায়গায় এসে আপনি কী শিখবেন? যা শিখবেন সেটাই আপনাকে সামনে এগিয়ে নিয়ে যাবে।

‘কারণ, ভারত আপনাকে জানিয়ে দেবে আপনার কোথায় উন্নতি করতে হবে। ফলে সবসময় আপনাকে চোখ কান খোলা রাখতে হবে যখন কিনা আপনি ভারতে আসছেন।’

কী শিক্ষা পাওয়া গেছে এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আপনাকে ব্যক্তিগত প্লেয়ারদের স্কিলের দিকে নজর দিতে হবে। একটি ব্যাপার মানতেই হবে, ফিল্ডিংয়ের দিক থেকে আমরা সুপার ছিলাম। কারণটা হচ্ছে, এখানে ফিল্ডিংয়ে প্রতিপক্ষের কোনো প্রভাব নেই, পুরোটাই আমাদের নিয়ন্ত্রণে। ফলে এখানে প্লেয়ারদের অনেক কৃতিত্ব দিতে হবে ফিল্ডিংয়ের ব্যাপারে।

‘এরপর বোলিং, ব্যাটিংয়ের দিকে যদি তাকান, একটি কাজ ভারত সবসময় করবেই তা হচ্ছে আপনাকে অনেক চাপে ফেলে দেবে। কারণটা হচ্ছে তাদের স্কিল। শিক্ষাটা হচ্ছে কীভাবে লম্বা সময় ধরে চাপটা সামাল দিতে পারবেন। খেলাটা বুঝবেন চাপের মাঝে লম্বা সময় ধরে। বেশি গুরুত্বপূর্ণ হচ্ছে কীভাবে প্রস্তুতি নিচ্ছেন। এখানে পরিবর্তন আসতে থাকবে। এটা সম্মানের ব্যাপার ভারতে খেলতে পারাটা। যখন আপনি বিশ্বের সেরা দলের বিপক্ষে খেলবেন, তারা আপনাকে বুঝতে সাহায্য করবে যে কোথায় উন্নতি করা দরকার।’

তিনি আরও বলেন, আপনি চাইলে বিশ্বের সেরা কারও সাথে কথা বলে দেখতে পারেন। তারা আপনাকে বলবে যে, প্রতিদিনই শেখার দিন। যখন আপনি শেখা বন্ধ করে দেবেন, তখনই সমস্যা শুরু হবে। ফলে এটা কোনো সমস্যা নয় আমাদের। এমনকি ভারতের সূর্যকুমার যাদবও ম্যাচ শেষে বলেছিল সে অনেক কিছু শিখেছে, বোলারদের কীভাবে ব্যবহার করতে হয়, সবসময় আপনাকে শিখতে হবে।

উল্লেখ্য, আগামীকাল (শনিবার) টি-টোয়েন্টি সিরিজের শেষ ম্যাচে মাঠে নামবে বাংলাদেশ। এই ম্যাচে জয় না পেলে টেস্টের মতো এই সিরিজেও হোয়াইটওয়াশ হবে টাইগাররা।

আরটিভি/এমএসআর

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ভারতে পলায়নকালে সাবেক এমপির ঘনিষ্ঠ দুই সহযোগী আটক
সীমান্তে ৬৩ লাখ টাকার ভারতীয় আপেল জব্দ
নিলামের আগে যেসব খেলোয়াড়দের ধরে রাখলো আইপিএলের দলগুলো
ভারতের সঙ্গে করা দেশবিরোধী সব চুক্তি বাতিল করতে হবে: গণঅধিকার পরিষদ