• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ভাঙা জয়নুলের ভাস্কর্য সংস্কার করলেন ময়মনসিংহের শিল্পীরা

ময়মনসিংহ প্রতিনিধি, আরটিভি নিউজ

  ০৮ আগস্ট ২০২৪, ১৮:৪৫
সংগৃহীত
ছবি: সংগৃহীত

ময়মনসিংহে শিল্পাচার্য জয়নুল আবেদিনের আবক্ষ ভাস্কর্য ভাঙচুর করা হয়েছে। ভাস্কর্যটির নাক-মুখ ভেঙে দেওয়া হয়। গত সোমবার প্রধানমন্ত্রীর পদ থেকে শেখ হাসিনার পদত্যাগের খবর শোনার পর ময়মনসিংহ নগরে আনন্দ মিছিল বের হয়। সেদিন সন্ধ্যায় এক দল লোক ভাস্কর্যটি ভাঙচুর করে।

ভাস্কর্যটির এমন অবস্থা দেখে ক্ষোভ প্রকাশ করেছেন স্থানীয়রা। বৃহস্পতিবার (৮ আগস্ট) বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের পক্ষ থেকে ভাস্কর্য সংস্কার করার উদ্যোগে নেওয়া হয়। পরে ময়মনসিংহের একদল শিল্পী এই ভাস্কর্যটি নিজ উদ্যোগে সংস্কার কাজে হাত দেন। ইতোমধ্যে ভাস্কর্যটি সংস্কার কাজ শেষ হয়েছে।

জয়নুল আবেদিন সংগ্রহশালার উপকিপার মুকুল দত্ত বলেন, সোমবার (৫ আগস্ট) সন্ধ্যার আগমুহূর্তে একদল লোক অটোরিকশা দিয়ে এসে ভাস্কর্যটি ভাঙতে শুরু করে। তখন আনন্দ মিছিল থেকে ছড়িয়ে থাকা অনেক শিক্ষার্থীও এলাকাটিতে ছিল। সংগ্রহশালার কর্মী ও উপস্থিত কিছু শিক্ষার্থী বিক্ষুব্ধ লোকজনকে বোঝানোর চেষ্টা করেন, জয়নুল আবেদিন কোনো রাজনৈতিক ব্যক্তি নন। এরপর ভাঙচুর বন্ধ করে তারা চলে যায়।

প্রসঙ্গত, ময়মনসিংহ নগরের কাঁচিঝুলি এলাকায় ব্রহ্মপুত্র নদের পাড়ে শিল্পাচার্য জয়নুল আবেদিন সংগ্রহশালা। ২০১৫ সালে সংগ্রহশালার সামনে জয়নুল আবেদিনের আবক্ষ ভাস্কর্যটি নির্মাণ করে তৎকালীন ময়মনসিংহ পৌরসভা। ভাস্কর্যটির এক পাশে সংগ্রহশালা, অন্য পাশে উদ্যান।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বতর্মান সরকার ছাত্র-জনতার আন্দোলনের ফসল: নিতাই চন্দ্র রায় 
ময়মনসিংহে শেখ হাসিনা-কাদেরের বিরুদ্ধে হত্যা মামলা  
আন্দোলনে গিয়ে অন্ধত্বের পথে শ্রাবণ
ঘাস কাটতে বাধা দেওয়ায় যুবককে কুপিয়ে হত্যা