• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ধানখেত থেকে ১০ ফুট লম্বা অজগর সাপ উদ্ধার

স্টাফ রিপোর্টার (মৌলভীবাজার), আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৩০
ছবি : আরটিভি

মৌলভীবাজার বাগান রোডের ধানখেত থেকে একটি অজগর সাপ উদ্ধার করেছে শ্রীমঙ্গলস্থ বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বিকেল ৪টায় ১০ ফুট লম্বা এবং ১৫ কেজি ওজনের অজগর সাপটি অক্ষত অবস্থায় উদ্ধার করেন বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল।

এলাকাবাসী জানান, বৃহস্পতিবার বিকেলে মৌলভীবাজার বাগান রোড এলাকার ধানখেতে একটি বড় অজগর সাপ দেখে এলাকার লোকজন আতঙ্কিত হয়ে পড়েন। পরবর্তীতে ওই এলাকার লোকজন বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের সঙ্গে যোগাযোগ করেন। পরবর্তীতে বাংলাদেশ বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশন এর পরিচালক স্বপন দেব সজল সাপটি অক্ষত অবস্থায় উদ্ধার করে নিয়ে আসেন। সাপটি আনার পর বন বিভাগের কাছে হস্তান্তর করা হয়।

বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনের পরিচালক স্বপন দেব সজল জানান, অবাধে বনাঞ্চল উজাড়, আয়তন কমে যাওয়া, বন্যপ্রাণীর আবাসস্থল আশঙ্কাজনক হারে হ্রাস পাওয়া, তীব্র খাদ্য ও পানির সংকট ইত্যাদি কারণে মৌলভীবাজারের বিভিন্ন সংরক্ষিত ও প্রাকৃতিক বনাঞ্চল থেকে বেরিয়ে লোকালয়ে চলে আসছে নানা প্রজাতির বন্য প্রাণী। অনেক সময় মানুষের হাতে ধরা পড়ছে এসব প্রাণী। কখনও কখনও আতঙ্কিত হয়ে লোকজন মেরে ফেলছেন লোকালয়ে আসা বন্য প্রাণীগুলোকে। এ ছাড়া বন এলাকার সড়ক ও রেলপথে প্রতিনিয়তই বন্যপ্রাণীর মৃত্যু ঘটছে। তবে সচেতন মানুষ লোকালয়ে বন্য কিংবা বিপন্ন প্রাণী দেখলে বন্যপ্রাণী সেবা ফাউন্ডেশনকে খবর দিচ্ছেন। এতে অক্ষত অবস্থায় উদ্ধার করা হচ্ছে অসংখ্য বন্যপ্রাণী।

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
মৌলভীবাজার থেকে ঢাকার সিটি কাউন্সিলর গ্রেপ্তার
গুলিতে নিহত কিশোরীর মরদেহ ফেরত দিলো বিএসএফ
মৌলভীবাজারে বন্যার্ত মানুষের পাশে বিজিবি
শ্রীমঙ্গলে ময়লার ভাগাড় অপসারণের দাবিতে মানববন্ধন