• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

মা ইলিশ সংরক্ষণে চাঁদপুরে স্টেকহোল্ডারদের নিয়ে মতবিনিময়

স্টাফ রিপোর্টার (চাঁদপুর), আরটিভি নিউজ

  ০৮ অক্টোবর ২০২৪, ২১:৩৬
ছবি : আরটিভি

চাঁদপুরে ইলিশের প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ সংরক্ষণ অভিযান ২০২৪ উপলক্ষে বিভিন্ন পর্যায়ে স্টেকহোল্ডারদের নিয়ে মতবিনিময় সভা হয়েছে।

সোমবার (৭ অক্টোবর) সন্ধ্যায় চাঁদপুর মৎস্য বণিক সমবায় সমিতির মিলনায়তনে জেলা টাস্কফোর্স কমিটির আয়োজনে এ মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্য রাখেন জেলা প্রশাসক মোহাম্মদ মোহসীন উদ্দিন।

জেলা প্রশাসক বক্তব্যে বলেন, ১৩ তারিখের পর কেউ একটি ইলিশ কিনতে পারবে না। যার কাছে একটি ইলিশ মাছ পাওয়া যাবে তাকেও আইনের আওতায় আনা হবে। ২২ দিন চাঁদপুরে কোন জেলে নদীতে নামতে পারবে না। অভিযানের সময় কোনো নৌকায় ইঞ্জিন থাকতে পারবে না। ইলিশ সম্পদ রক্ষা হলে সবচেয়ে বেশি লাভবান হয় জেলেরা।

তিনি আরও বলেন, সাধারণ জনগণ নদীতে যায় না। নদীতে মাছ ধরতে যায় জেলেরা। আর জেলেদের নিয়ন্ত্রণ করেন মৎস্য ব্যবসায়ীরা। আপনাদের টাকায় জেলেরা নদীতে মাছ শিকার করেন, নদীতে জাল ফেলেন। মা ইলিশ রক্ষায় এ বছর কোস্টগার্ড, নৌপুলিশের অতিরিক্ত সদস্য আনা হবে। এছাড়া সেনাবাহিনী ও বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের সদস্যদের সাথে কথা হয়েছে, তারাও সহযোগিতা করবে। অভিযানের সময় কোনো বরফকল খোলা থাকবে না।

জেলা প্রশাসক বলেন, একটি ইলিশ মাছ যদি ৪০ শতাংশ ডিম ছাড়তে পারে, তাহলে নদীতে ইলিশে সয়লাব হবে। আমরা যদি এর যত্ন না নেই, তাহলে একদিন নদী থেকে ইলিশ হারিয়ে যাবে। অভিযানের সময় ২৪ ঘণ্টায় দিন থাকবে, আমাদের কাছে কোনো রাত থাকবে না। জোয়ারের সময় অভিযান বেশি জোরদার করা হবে। মাছকে সমুদ্র থেকে কেউ টেনে আনতে পারবেন না। মাছ তার গতিতে আসে। তাই মাছের গতি পথে যেন বাধা না হয়। পানিদূষণমুক্তসহ সেসব কাজ করা হবে। আমরা জেলে নয়, জেলেদের গডফাদার ধরব। চাঁদপুরে ৪৩ হাজার জেলে রয়েছে। এর মধ্যে প্রকৃত জেলে নেই। অতি শিগগিরই হালনাগাদ করে প্রকৃত জেলেদের অগ্রাধিকার দেওয়া হবে। তারা নিজেরা তাদের তথ্য মৎস্য অফিসে নিয়ে গিয়ে জমা দেবেন। আমরা চাই না কারও ওপরে আইন প্রয়োগ করতে।

নৌপুলিশ চাঁদপুর অঞ্চলের পুলিশ সুপার সৈয়দ মোশফিকুর রহমান বলেন, নদীতে শুধু নৌপুলিশ কাজ করে না আরও আইনশৃঙ্খলা বাহিনী কাজ করে। ইলিশ মূলত সামুদ্রিক মাছ। তবে পেটে ডিম নিয়ে মিঠা পানিতে আসার কারণে আমাদের দায়িত্ব এর রক্ষণাবেক্ষণ। আমাদের যার যার অবস্থান থেকে এই সম্পর্কে রক্ষা করা হবে। নদীতে কতগুলো শাখা নদী ও নৌকা রয়েছে, সেই বিষয়ের ওপর কাজ করা হবে। সীমাবদ্ধতা নিয়ে আমাদের কাজ করতে হয়, তবে সকলের সম্মিলিত প্রচেষ্টায় মা ইলিশ রক্ষা অভিযানকে সফল করা হবে।

চাঁদপুরের পুলিশ সুপার মুহম্মদ আব্দুর রকিব বলেন, সরকারের আইনকে বাস্তবায়ন করার জন্য আমরা কাজ করে থাকি। সুযোগ সন্ধানি অনেকে থাকবে তাই সকলকে সজাগ থাকতে হবে। রাষ্ট্রীয় সম্পদ ইলিশ রক্ষায় সকলে একত্রিত হয়ে কাজ করতে হবে। সকলের সম্মিলিত প্রচেষ্টায় ২২ দিনের মা ইলিশ রক্ষা অভিযান সফল করতে হবে।

চাঁদপুর জেলা মৎস্য কর্মকর্তা মো. গোলাম মেহেদী হাসানের পরিচালনায় আরও বক্তব্য রাখেন চাঁদপুর প্রেস ক্লাবের সভাপতি শাহাদাত হোসেন শান্ত, জেলা মৎস্য বণিক সমবায় সমিতির সভাপতি আবদুল বারী জমাদার মানিক, সাধারণ সম্পাদক হাজী শবেবরাত সরকার প্রমুখ।

আরটিভি/এএএ-টি

মন্তব্য করুন

Radhuni
  • দেশজুড়ে এর পাঠক প্রিয়
আরও পড়ুন
চাঁদপুরে চুরির অভিযোগে গণপিটুনিতে যুবককে নিহত
মেঘনা নদীতে অবৈধভাবে বালু উত্তোলনের প্রতিবাদে চাঁদপুরে মানববন্ধন
সোনারগাঁয়ে আলেমদের সঙ্গে জামায়াতের মতবিনিময় সভা
অবৈধভাবে বালু উত্তোলন, ড্রেজার-বাল্কহেডসহ গ্রেপ্তার ১৮