• ঢাকা শনিবার, ০৫ অক্টোবর ২০২৪, ২১ আশ্বিন ১৪৩১
logo

ভেঙে দেওয়া হলো ন্যাশনাল ব্যাংকের পর্ষদ

আরটিভি নিউজ

  ২০ আগস্ট ২০২৪, ২২:২৮
ন্যাশনাল ব্যাংক
সংগৃহীত

ব্যাংকের পরিচালনা পর্ষদের অনিয়ম নিয়ে অবশেষে সরব হলো বাংলাদেশ ব্যাংক। এবার বেসরকারি ন্যাশনাল ব্যাংকের পর্ষদ ভেঙে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক। প্রতিষ্ঠানটিতে আমানতকারীদের স্বার্থরক্ষায় এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানায় নিয়ন্ত্রক সংস্থাটি।

বাংলাদেশ ব্যাংকের সংশ্লিষ্ট সূত্র জানায়, পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ন্যাশনাল ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি হয়েছিল। এজন্য ব্যাংকের নতুন পরিচালনা পর্ষদ গঠন করে দেওয়া হয়েছে।

এখন থেকে নতুন পরিচালনা পর্ষদে দায়িত্ব পালন করবেন- শেয়ারহোল্ডার আব্দুল আউয়াল মিন্টু, উদ্যোক্তা হোল্ডার মোয়াজ্জেম হোসেন ও শেয়ারহোল্ডার জাকারিয়া তাহের।

স্বতন্ত্র পরিচালকের মধ্যে রয়েছেন বাংলাদেশ ব্যাংকের সাবেক নির্বাহী পরিচালক মো. জুলকার নায়েন, সীমান্ত ব্যাংকের সাবেক এমডি মুখলেসুর রহমান, ঢাকা বিশ্ববিদ্যালয়ের আইবিএর অধ্যাপক ড. মেলিতা মেহজাবিন, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট ম. আব্দুস সাত্তার সরকার।

বাংলাদেশ ব্যাংক আরও জানায়, ন্যাশনাল ব্যাংকের পরিচালনা পর্ষদের নীতিনির্ধারণী দুর্বলতার কারণে ব্যাংকের আর্থিক অবস্থার অবনতি, ব্যাংকিং সুশাসন ও শৃঙ্খলা বিঘ্ন করার মাধ্যমে ব্যাংক-কোম্পানি এবং আমানতকারীদের স্বার্থের পরিপন্থী কর্মকাণ্ডে সম্পৃক্ত থাকায় ব্যাংক কোম্পানি আইন, ১৯৯১ (২০২৩ পর্যন্ত সংশোধিত) এর ৪৭ (১) এবং ৪৮(১) ধারায় প্রদত্ত ক্ষমতাবলে আমানতকারীদের স্বার্থ রক্ষা ও জনস্বার্থে ব্যাংকটির বিদ্যমান পরিচালনা পর্ষদ বাতিল করা হলো। নতুন পর্ষদ গঠন করা হয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জনবল নেবে ব্যাংক এশিয়া
সাবেক কৃষিমন্ত্রী ও তার পরিবারের সদস্যদের ব্যাংক হিসাব জব্দ
প্রবাসীদের জন্য সুখবর
ন্যাশনাল ব্যাংককে তারল্য সহায়তা দিচ্ছে বেঙ্গল কমার্শিয়াল ব্যাংক পিএলসি