• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ব্যাংকের পর এবার আর্থিক প্রতিষ্ঠানের উচ্চপদস্থদেরও বিদেশ ভ্রমণে সুবিধা

আরটিভি নিউজ

  ২৭ আগস্ট ২০২৪, ১৪:৩৭
ব্যাংকের পর এবার আর্থিক প্রতিষ্ঠানের উচ্চপদস্থদেরও বিদেশ ভ্রমণে সুবিধা
ফাইল ছবি

ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী কর্মকর্তাদের (সিইও) পর এবার আর্থিক প্রতিষ্ঠানগুলোতে এসব পদে থাকা কর্মকর্তাদের জন্যও বিদেশ ভ্রমণের ক্ষেত্রে বিশেষ সুবিধা দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ ব্যাংক।

মঙ্গলবার (২৭ আগস্ট) আর্থিক প্রতিষ্ঠানে পাঠানো এক চিঠিতে বলা হয়, চলতি বছর মার্চে জারিকৃত এক নির্দেশনায় বিদেশ ভ্রমণের ক্ষেত্রে ১০ কার্যদিবস আগে আর্থিক প্রতিষ্ঠানের এমডি-সিইওকে কেন্দ্রীয় ব্যাংকের অনুমতি নিতে হতো। জারিকৃত নির্দেশনার ১৩ নম্বর অনুচ্ছেদে পূর্বানুমতির নির্দেশনায় পরিবর্তন এনে এ বাধ্যবাধকতা তুলে দিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

১৩ নম্বর অনুচ্ছেদ পরিবর্তন করে নতুন নির্দেশনায় বলা হয়েছে, আর্থিক প্রতিষ্ঠানের এমডি বা সিইওকে বিদেশ ভ্রমণের ক্ষেত্রে কেন্দ্রীয় ব্যাংকের পূর্বানোমদন নেওয়ার প্রয়োজন নেই। এক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানের পরিচালনা পর্ষদের অনুমতি নিয়ে চাইলে বিদেশ ভ্রমণ করা যাবে।

তবে বিদেশ ভ্রমণের ১০ দিন আগে এমডি বা সিইওর অনুপস্থিতিতে যিনি ভারপ্রাপ্ত হবেন তার নাম, পদবি, দাপ্তরিক ফোন নাম্বার এবং ই-মেইল কেন্দ্রীয় ব্যাংককে লিখিতভাবে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

ফাইন্যান্স কোম্পানি আইন, ২০২৩ এর ৪১ ধারার ক্ষমতাবলে এ নির্দেশনা দেওয়া হয়েছে এবং অনতিবিলম্বে এটি কার্যকর হবে বলে জানিয়েছে কেন্দ্রীয় ব্যাংক।

এর আগে ২২ আগস্ট ব্যাংকের এমডি ও সিইওদের জন্যও একই ধরনের প্রজ্ঞাপন জারি হয়েছিল।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
কখনোই আমি সুবিধাবাদী ছিলাম না: পূজা
একাধিক সুবিধাসহ চাকরি দিচ্ছে আড়ং, কর্মস্থল ঢাকা
বিদেশ যাওয়ার অনুমতি নিতে ৪০০ কোটি টাকা দিলেন ব্যবসায়ী
বিশ্বব্যাংক ও এডিবি থেকে আড়াই বিলিয়ন ডলার ঋণ পাচ্ছে বাংলাদেশ