• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

শতভাগ নগদ মার্জিন লাগবে ১৪ পণ্য আমদানিতে 

আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ১৮:৪০
ফাইল ছবি

ডলার সংকট কাটাতে কেন্দ্রীয় ব্যাংক নির্দেশনা দিয়েছে সোনা, প্রসাধনী, প্রক্রিয়াজাত খাদ্য, সফট ড্রিংকস, চামড়াজাতসহ ১৪ বিলাসী পণ্য আমদানিতে শতভাগ নগদ মার্জিন দিতে হবে।

বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) বাংলাদেশ ব্যাংকের ব্যাংকিং প্রবিধি ও নীতি বিভাগ এ সংক্রান্ত নির্দেশনা জারি করেছে। এ নির্দেশনা আজ থেকেই কার্যকর হবে।

নির্দেশনায় জানানো হয়েছে, বৈশ্বিক অর্থনৈতিক অস্থিতিশীল পরিস্থিতির প্রেক্ষাপটে দেশের মুদ্রা ও ঋণ ব্যবস্থাপনা অধিকতর সুসংহত রাখার লক্ষ্যে আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে নগদ মার্জিনের হার নির্ধারণসংক্রান্ত নির্দেশনা দেওয়া হয়। বিলাসজাতীয় পণ্য এবং অভ্যন্তরীণভাবে উৎপাদিত আমদানি বিকল্প পণ্যসমূহের আমদানি ঋণপত্র স্থাপনের ক্ষেত্রে শতভাগ নগদ মার্জিন সংরক্ষণ করতে হবে।

যেসব পণ্য আমদানিতে লাগবে শতভাগ নগদ মার্জিন-মোটরকার, ইলেক্ট্রনিক্স হোম বা অফিস অ্যাপ্লায়েন্স, স্বর্ণ ও স্বর্ণালঙ্কার, মূল্যবান ধাতু ও মুক্তা, তৈরি পোশাক, চামড়াজাত পণ্য, পাটজাত পণ্য, আসবাবপত্র ও সাজসজ্জা সামগ্রী, ফল ও ফুল, নন সিরিয়াল ফুড অর্থাৎ অ-শস্য খাদ্যপণ্য, প্রক্রিয়াজাত খাদ্যদ্রব্য ও পানীয় বা টিনজাত (ক্যান) খাদ্য, চকলেট, বিস্কুট, জুস, কফি, সফট ড্রিংকস ইত্যাদি, অ্যালকোহল জাতীয় পানীয় এবং তামাক, তামাকজাত বা এর বিকল্প পণ্য।

মন্তব্য করুন

Radhuni
  • অর্থনীতি এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বাংলাদেশকে শতভাগ শুল্কমুক্ত বাজার সুবিধা দেওয়ার সিদ্ধান্ত চীনের
জন্মাষ্টমী উপলক্ষে হিলি স্থলবন্দরে পণ্য আমদানি-রপ্তানি বন্ধ
ভারতকে ফাইনালে তোলার মিশনে শতভাগ সফল আইসিসি
‘শতভাগ রাজধানীবাসী প্রতিদিন ওয়াসার নিরাপদ পানি পাচ্ছে’