logo
  • ঢাকা বৃহস্পতিবার, ২৮ মে ২০২০, ১৪ জ্যৈষ্ঠ ১৪২৭

করোনা আপডেট

  •     গত ২৪ ঘণ্টায় দেশে মৃত্যু ১৫ জন, আক্রান্ত ২০২৯ জন সুস্থ ৫০০ জন, নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৩১০টি: স্বাস্থ্য অধিদপ্তর

করোনা মোকাবিলায় ২৩ পণ্যের ওপর কর ও ভ্যাট প্রত্যাহার

আরটিভি অনলাইন রিপোর্ট
|  ১৮ মে ২০২০, ২০:৩০ | আপডেট : ১৮ মে ২০২০, ২১:১৩
Withdrawal of tax and VAT on 23 products to deal with corona
ফাইল ছবি
প্রাণঘাতী করোনাভাইরাস মোকাবিলায় ২৩টি পণ্যের ওপর থেকে সব ধরনের আমদানি কর ও ভ্যাট প্রত্যাহারের ঘোষণা দেয়া হয়েছে। এই সুবিধা আগামী ৩০ জুন পর্যন্ত কার্যকর থাকবে।

আজ সোমবার (১৮ মে) অর্থ মন্ত্রণালয়ের অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে এ সংক্রান্ত এক প্রজ্ঞাপন জারি করেছে অর্থ মন্ত্রণালয়।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, করোনা মোকাবিলায় যেসব পণ্য ব্যবহার করা হচ্ছে সেসব পণ্যের আমদানির ক্ষেত্রে সমুদয় আমদানি শুল্ক, রেগুলেটরি ডিউটি, সম্পূরক শুল্ক, মূল্য সংযোজন কর (ভ্যাট), আগাম কর ও অগ্রিম আয়কর প্রত্যাহার করা হলো। এই সিদ্ধান্ত জাতীয় রাজস্ব বোর্ডের সঙ্গে আলোচনা করে নেয়া হয়েছে।

তবে এসব পণ্য আমদানির ক্ষেত্রে কিছু শর্ত আরোপ করা হয়েছে। যেমন- এসব পণ্য আমদানির ক্ষেত্রে সংশ্লিষ্ট প্রতিষ্ঠানকে আবশ্যকভাবে ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ফার্মাসিউটিক্যাল ইন্ডাস্ট্রি অথবা ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার ইনস্ট্রুমেন্ট ম্যানুফেকচারার অথবা ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার গার্মেন্টস ম্যানুফেকচারার হতে হবে।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, এছাড়া ওষুধ প্রশাসন অধিদপ্তর অনুমোদিত পণ্য আমদানির ক্ষেত্রেও এই সুধিবা দেয়া হবে। আবার ইন্ডাস্ট্রিয়াল আইআরসি হোল্ডার গার্মেন্টস ম্যানুফেকচারারের পণ্যগুলো আমদানির ক্ষেত্রে শুল্কায়নের সময় আমদানিকারককে সংশ্লিষ্ট কাস্টম হাউজে বিজিএমইএ'র প্রত্যায়নপত্র দাখিল করতে হবে। সব আমদানিকৃত পণ্য মানসম্মত কিনা তা নিশ্চিত ও নিয়মিত মনিটরিং করবে ওষুধ প্রশাসন অধিদপ্তর।

যেসব পণ্যে কর ও ভ্যাট ছাড় দেয়া হয়েছে সেগুলো হলো- কোভিড-১৯ টেস্ট কিটবেজড অন ইমিউনোলোজিক্যাল রিঅ্যাকশনস, কোভিড-১৯ টেস্ট কিটবেজড অন পলিমেজার চেইন রিঅ্যাকশন (পিসিআর) নিউক্লিক এসিড টেস্ট, প্রোটেকটিভ গার্মেন্টস মেড ফর্ম প্লাস্টি শিটিং, মেডিক্যাল প্রোটেকটিভ গিয়ার, আইসো প্রোফাইল অ্যালকোহল, প্রোটেকটিভ গার্মেন্টস ফর সার্জিক্যাল বা মেডিক্যাল ইউজ, প্লাস্টিক ফেস শিলড, ফুল বডি ওভেন স্যুট ইমপ্রেগনেটেড উইথ প্লাস্টিক প্রভৃতি।

এমকে

RTVPLUS

সংশ্লিষ্ট সংবাদ : করোনাভাইরাস

আরও
corona
দেশ আক্রান্ত সুস্থ মৃত
বাংলাদেশ ৪০৩২১ ৮৪২৫ ৫৫৯
বিশ্ব ৫৭৮৮৯২৮ ২৪৯৭৯৫৩ ৩৫৭৪২৬
  • সর্বশেষ
  • পাঠক প্রিয়
  • অর্থনীতি এর সর্বশেষ
  • অর্থনীতি এর পাঠক প্রিয়