• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

নতুন আবহে নজরুলের গান 

আরটিভি নিউজ

  ২৭ আগস্ট ২০২৪, ১৪:০৯
ছবি: আরটিভি

প্রেম, সাম্য ও দ্রোহের কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস আজ। এ উপলক্ষে তার ‘দুর্গম গিরি, কান্তার-মরু, দুস্তর পারাবার হে’ গানটি নতুন আঙ্গিকে প্রকাশ করেছে আরটিভি মিউজিক।

বিপ্লবী এই গানটি নতুন করে কণ্ঠে তুলে নিয়েছেন পান্থ কানাই, অনিমেষ রায় ও সৈয়দ সুজন। নিতাই ঘটকের আদি সুরে এর সংগীত পরিচালনা করেছেন সৈয়দ সুজন। ভিডিও পরিচালনা করেছেন নূর হোসেন হীরা।

গানটি নিয়ে পান্থ কানাই বলেন, ১৯২৬ সালের ২ মে থেকে ১৮ মে কলকাতায় যে দাঙ্গা হয়, তার প্রতিবাদ এবং হুঁশিয়ারিস্বরূপ ‘কাণ্ডারী হুঁশিয়ার’ শিরোনামে কবি নজরুল এ গান রচনা করেছিলেন। এটি তার ‘সর্বহারা’ কাব্যগ্রন্থে স্থান পেয়েছিল। এত বছর পরেও গানটিকে প্রতিবাদের ভাষা হিসেবে বেছে নেন অনেকে। এ ধরনের একটি গান নতুন সংগীতায়োজনে গাইতে পেরে ভালো লাগছে। আশা করছি, শ্রোতাদের এটি পছন্দ হবে।

গানটি নির্মাণের প্রেক্ষাপট সম্পর্কে নূর হোসেন হীরা বলেন, জুলাইয়ের মাঝামাঝি থেকে ছাত্র-জনতার যে ত্যাগ এবং প্রতিরোধ দেখেছি, সেখান থেকেই এই গানটি নির্মাণের চিন্তা মাথায় ঘুরছিল। পাশাপাশি দেশজুড়ে হঠাৎ বন্যায় লাখ লাখ মানুষ যেভাবে প্রতিকূল পরিস্থিতিতে পড়েছে এবং তাদেরকে উদ্ধার করতে অন্যরা যেভাবে চ্যালেঞ্জ নিয়ে এগিয়ে এসেছে সেই সামগ্রিকতাও আমার এই গানকে নির্মাণ করতে প্রেরণা জুগিয়েছে।

তিনি আরও বলেন, পান্থ কানাইসহ সবাই অসাধারণ পারফর্ম করেছেন। আশাকরি সবাই উপভোগ করবেন।

প্রকাশিত গানের লিংক:

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আরটিভি মিউজিকের নতুন রেকর্ড
কবি নজরুলের দুই স্ত্রীর ভূমিকায় থাকছেন যারা
জাতীয় কবি কাজী নজরুল ইসলামের প্রয়াণ দিবস আজ
নতুন আঙ্গিকে ‘দুর্গম গিরি কান্তার মরু’