• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

চলচ্চিত্রে ক্ষমতার অপব্যবহারকারীদের উজ্জ্বলের হুঁশিয়ারি

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০১ সেপ্টেম্বর ২০২৪, ১০:০৩
উজ্জ্বল
উজ্জ্বল

সত্তর দশকের জনপ্রিয় চিত্রনায়ক উজ্জ্বল। খুব অল্প সময়েই ব্লক ব্লাস্টার কয়েকটি সিনেমা দিয়ে নিজের শক্ত অবস্থান তৈরি করে নেন। পাশাপাশি দর্শকদেরও নজর কাড়েন তিনি। এখন আর রুপালি পর্দায় দেখা যায় না তাকে। অন্যদিকে ঢালিউডেও চলচ্চিত্রের সেই সোনালি দিন নেই।

এদিকে চলচ্চিত্রে সোনালি অতীত ফিরিয়ে আনতে দলীয় প্রভাব মুক্ত হয়ে কাজ করার আহ্বান জানিয়েছেন উজ্জ্বল। অনেকদিন ধরেই চলচ্চিত্রে দলীয় প্রভাব খাটিয়ে অন্যায়-অত্যাচার করা হচ্ছে বলে মনে করেন এই অভিনেতা। সম্প্রতি বিষয়টি নিয়ে গণমাধ্যমে কথা বলেছেন তিনি।

উজ্জ্বল বলেন, এফডিসিতে দলীয় কার্যক্রম চালানো ঠিক নয়। দল যখন ক্ষমতায় থাকে, তখন বিরোধীদের কোণঠাসা করে রাখা হয়। ব্যক্তি হিসেবে যার যে দলের আদর্শ ভালো লাগবে, করবেন কিন্তু চলচ্চিত্রে কেন দলীয় প্রভাব খাটিয়ে অন্যায়–অবিচার করা হবে? এফডিসিতে সবাই মিলে চলচ্চিত্রের জন্য কাজ করতে হবে।

আফসোস করে অভিনেতা বলেন, বিগত ১৫ বছর ধরে দল পাল্টানো লোকেরা চলচ্চিত্রের উন্নয়নের চেয়ে নিজের উন্নয়ন নিয়েই বেশি ভেবেছে, দৌড়ঝাঁপ করেছে। ভিন্নমতের মানুষদের এখানে স্বাধীনভাবে কাজ করতে না দিয়ে রীতিমতো কোণঠাসা করে রাখা হয়েছে।

তিনি বলেন, এখন সরকার পরিবর্তনের পর এফডিসিতে একসময় দল পাল্টানো লোকেরাই আবার জাতীয়তাবাদী আদর্শের দলে ভিড়তে চাচ্ছে। ভুল স্বীকার করে ফিরতে চাইলে ফিরতে পারবেন। তবে অবশ্যই একটা প্রক্রিয়ার মধ্য দিয়ে তাদেরকে আসতে হবে।

জানা গেছে, বর্তমানে বৈষম্যহীন চলচ্চিত্র স্বার্থ সংরক্ষণ কমিটি গঠন করা হয়েছে। ষেখানে আহ্বায়ক হিসেবে রয়েছেন নির্মাতা বদিউল আলম ও সদস্যসচিব অভিনেতা শিবা সানু। এই কমিটি এফডিসির সোনালি অতীত ফিরিয়ে আনতে সরকারের সঙ্গে একটা সেতুবন্ধ তৈরি করবে বলে মনে করেন উজ্জ্বল।

প্রসঙ্গত, সুভাষ দত্ত পরিচালিত ‘বিনিময়’ সিনেমার মাধ্যমে চলচ্চিত্রে পা রাখেন উজ্জ্বল। এরপর ‘সমাধি, ‘নালিশ’, ‘উসিলা’, ‘নসিব’, ‘অপরাধ’, ‘সমাধান’সহ অসংখ্য সিনেমায় অভিনয় করেছেন তিনি। সর্বশেষ ২০১৫ সালে ‘রাজা বাবু’ সিনেমায় দেখা গিয়েছে এই অভিনেতাকে।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
হঠাৎ উত্তপ্ত এফডিসি
নির্বাচন নিষিদ্ধসহ নায়ক সাইফ খানের ১৬ দাবি
যে কারণে পীরজাদা হারুনকে ক্ষমা চাওয়ার আল্টিমেটাম
এফডিসির এমডি পদে পরিবর্তন