• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

গণ-অভ্যুত্থানের প্রেরণায় ‘জাতীয় সাংস্কৃতিক মৈত্রী’র আত্মপ্রকাশ

আরটিভি নিউজ

  ০৫ সেপ্টেম্বর ২০২৪, ২১:০০
সংগৃহীত
ছবি: সংগৃহীত

বৈষম্যবিরোধী ছাত্র-জনতার ঐতিহাসিক অভ্যুত্থানের প্রেরণা ধারণ করে গঠন করা হলো নতুন সংগঠন ‘জাতীয় সাংস্কৃতিক মৈত্রী’। দেশাত্মবোধ, সাহিত্য-সংস্কৃতির ঐতিহ্য এবং ফ্যাসিবাদ ও আগ্রাসনের বিরুদ্ধে নবজাগরণের বোধ ছড়িয়ে দিতে কাজ করবে সংগঠনটি।

প্রখ্যাত চিন্তক ও কবি ফরহাদ মজহারকে আহ্বায়ক করে সংগঠনটির সদস্য সচিব নির্বাচিত হয়েছেন খ্যাতিমান গীতিকবি ও ঔপন্যাসিক লতিফুল ইসলাম শিবলী।

জাতীয় সংস্কৃতির রূপরেখা প্রণয়নে অঙ্গীকার ব্যক্ত করা এই সংগঠনের পক্ষ থেকে সদস্য সচিব লতিফুল ইসলাম শিবলী জানান, অচিরেই কেন্দ্রীয় শহীদ মিনারে আনুষ্ঠানিকভাবে সংগঠনটির আত্মপ্রকাশ অনুষ্ঠান হবে।

আহ্বায়ক কমিটিতে দেশের শিল্প-সাহিত্য ও সংস্কৃতি অঙ্গনে অবদান রাখা ফ্যাসিবাদবিরোধী ২৫ জন সদস্য রয়েছেন। তারা হলেন কাজী জেসিন, আমিরুল মোমেনীন মানিক, সাম্য শাহ্, জুননু রাইন, সামসুদ্দিন হিরা, বিমল চন্দ্র দাশ, মামুন সারওয়ার, সাইয়েদ জামিল, জব্বার আল নাঈম, রাসেল রায়হান, প্রাচ্য মোহাম্মদ, সৈয়দ আহসান কবীর, রুদ্রাক্ষ রায়হান, পলিয়ার ওয়াহিদ, এহসান মাহমুদ, ইমরান মাহফুজ, সরোজ মেহেদী, শিমুল পারভীন, মঈন মুনতাসীর, দিদার মোহাম্মদ, ফরিদুল ইসলাম নির্জন, ফারুক হোসেন খান, ফারহানা নিমগ্ন দুপুর, সাইনা ইসলাম ও আবিদ আজম।

এর বাইরে সংগঠনটির উপদেষ্টা ও পরামর্শক পর্ষদে আরও কয়েকজন সদস্য রয়েছেন। পর্যায়ক্রমে সংগঠনটি রাজধানীসহ সারাদেশে সাংগঠনিক রূপ নেবে বলে জানিয়েছেন সংশ্লিষ্টরা।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
৫০ বছরের চরিত্র রাতারাতি পরিবর্তন হবে না: নুর
গণ-অভ্যুত্থানে শহীদদের স্মৃতি রক্ষার্থে ফাউন্ডেশন করা হয়েছে: ড. ইউনূস
গণ-অভ্যুত্থানে শহীদদের স্মরণে সভা, ব্যয় হবে ৫ কোটি টাকা
গণ-অভ্যুত্থানে নিহত ৬৩১, আহত ১৯২০০: স্বাস্থ্য মন্ত্রণালয়