• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

৯১-তে পা রাখলেন সংগীত জগতের শেষ মুঘল

বিনোদন ডেস্ক, আরটিভি

  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১১:১৫
আশা ভোঁসলে
আশা ভোঁসলে

কোকিলা কণ্ঠে দীর্ঘদিন ধরে ভারতীয় গানের জগত মাতিয়ে রেখেছেন কিংবদন্তি গায়িকা আশা ভোঁসলে। বড় বোন লতা মঙ্গেশকরের মৃত্যুর পর বর্তমানে বলিউডে তিনিই একমাত্র স্বর্ণযুগের গায়িকা। গেল বছর মুম্বাইয়ের এক অনুষ্ঠানে সংগীত ক্যারিয়ারের ইতিহাস টেনে নিজেকে বলি ইন্ডাস্ট্রির শেষ মুঘল হিসেবেই দাবি করেন আশা ভোঁসলে।

আশা ভোঁসলে

সংগীত জগতের কিংবদন্তি এই গায়িকা ৯১ বছরে পা রাখলেন আজ (৮ সেপ্টেম্বর)। ১৯৩৩ সালের এই দিনে পৃথিবীতে আসেন তিনি। আধুনিক থেকে শুরু করে ধ্রুপদ, মেলোডিয়াস, স্যাড মেলোডি, রাগাশ্রিত, পপ গানের জগতে বিচরণ আশা ভোঁসলের। তার কণ্ঠের উচ্চ মার্গের ও বর্ণাঢ্য কারুকাজের জন্য তিনি নিজেই এক উপমা। তবে তার আজকের এই অবস্থানে আসার পথটা মোটেও সহজ ছিল না। অনেকটা দুর্গম পথ পেরিয়ে সাফল্যের চূড়ায় পৌঁছেছেন তিনি।

মাত্র সাত বছর বয়সে সংগীতজীবন শুরু আশা ভোঁসলের। ক্যারিয়ারে এখন পর্যন্ত মোট ৯২৫টিরও বেশি সিনেমায় গান গেয়েছেন তিনি। তার গানের সংখ্যা ১২০০০’র বেশি। ১৯৭৭ সাল পর্যন্ত সাতবার ফিল্মফেয়ার সেরা নেপথ্য গায়িকার পুরস্কার পেয়েছেন আশা ভোঁসলে।

তবে ১৯৭৭ সালের পর তার নাম আর ফিল্মফেয়ার পুরস্কারের জন্য নির্বাচন না করার অনুরোধ জানান তিনি। ২০১১ সালে গিনেস বুক অব ওয়ার্ল্ড রেকর্ডস তাকে সর্বাধিকসংখ্যক গান রেকর্ডকারী হিসেবে ঘোষণা করে। ২০০৮ সালে তাকে পদ্মভূষণ উপাধিতে ভূষিত করে ভারত সরকার।

২০০১ সালে ‘ফিল্মফেয়ার আজীবন সম্মাননা পুরস্কার’ পান আশা ভোঁসলে। ২০০০ সালে ‘দাদাসাহেব ফালকে পুরস্কার’ পান তিনি। ২০২৪ সালের জুন মাসের শেষের দিকে প্রকাশিত হয় কিংবদন্তি গায়িকা আশা ভোঁসলের জীবনী।

কিংবদন্তি এই গায়িকার জীবনীতে কাজ করেছেন ৯০ জন লেখক। বইতে বর্ষীয়ান গায়িকার জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হয়েছে।

‘লগান’ সিনেমার ‘রাধা ক্যায়সে না জ্বলে’কিংবা উমরাওজান, ধ্রুপদী ছবি সুজাতায় ‘কালি ঘটা ছায় মেরা’, ‘পিয়া তু আব তো আজা’, ‘চুরা লিয়া হ্যায় তুমনে জো দিলকো’এই গানগুলো ভারতীয় সংগীত ইতিহাসে অনন্তকাল দীপ্তি ছড়াবে।

বাংলা রোমান্টিক গানের ভান্ডারে আশা ভোঁসলের একাধিক গান মন কেড়েছে শ্রোতাদের। বাঙালি না হয়েও তার বাংলা উচ্চারণের বিশুদ্ধতায় চমকে যাবেন অসংখ্য ভাষাসচেতন বাঙালি।

নাচ ময়ূরী নাচ রে, যেতে দাও আমাকে ডেকো না, কিনে দে রেশমি চুড়ি, তারে ভোলানো গেল না, না ডেকো না, পোড়া বাঁশি শুনলে এ মন, ফুলে গন্ধ নেই, আকাশের দুটি তারা, যাব কি যাব না, বাঁশি ডাকলে হায়, তুমি নেই, তুমি কেন এলে না, ছন্দে ছন্দে গানে গানে, চোখে চোখে কথা বলো, মনের নাম মধুমতিসহ অসংখ্য গানের ডালিতে তার গান রয়েছে।

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
আশা ভোঁসলের পা ধুয়ে সম্মান প্রদর্শন, প্রশংসায় ভাসছেন সোনু নিগম
বড় পর্দায় পা রাখছেন কিংবদন্তি আশা ভোঁসলের নাতনি