• ঢাকা শনিবার, ১২ অক্টোবর ২০২৪, ২৮ আশ্বিন ১৪৩১
logo

মৃত্যুবার্ষিকীতে নাট্যজন এস এম সোলায়মানকে স্মরণ

বিনোদন ডেস্ক, আরটিভি

  ২২ সেপ্টেম্বর ২০২৪, ১৩:১০

বাংলাদেশের নবনাট্য আন্দোলনের অন্যতম পথিকৃৎ এস এম সোলায়মানের ২৩তম মৃত্যুবার্ষিকী আজ (রবিবার)। একুশে পদকপ্রাপ্ত এই নাট্যজন ছিলেন একাধারে নাট্যকার, নির্দেশক, সংগঠক, অভিনেতা ও সংগীতজ্ঞ। মাত্র ৪৮ বছর বয়সে ২০০১ সালের এই দিনে তিনি চলে যান না ফেরার দেশে।

অকাল প্রয়াত এস এম সোলায়মান আমাদের দেশের নবনাট্য আন্দোলনে এক নতুন ধারার সৃষ্টি করেছিলেন। বিশ্ববিদ্যালয় জীবনে তিনি নাট্যচর্চায় যুক্ত হন। রাজনৈতিক স্যাটায়ার ধারার প্রচলন তার হাতেই শুরু হয় এবং সফলতা লাভ করে। এস এম সোলায়মানের আরেকটি বড় কৃতিত্ব মিউজিক্যাল প্লে। আমাদের মঞ্চে তিনিই প্রথম এই ধারাটির সফল ও সার্থক সূত্রপাত ঘটান। প্রায় ৩০টির অধিক নাটক রচনা ও রূপান্তর করেছেন, নির্দেশনা দিয়েছেন তারও বেশি। তার উল্লেখযোগ্য নাটকের মধ্যে রয়েছে- খ্যাপা পাগলার প্যাচাল, ইঙ্গিত, গণি মিয়া একদিন, আহ্ কমরেড, এই দেশে এই বেশে, কোর্ট মার্শাল, বার্থ ফ্যান্টাসি, গোলাপজান, আমিনা সুন্দরী প্রভৃতি। তার নির্দেশিত নাটক আমিনা সুন্দরী আমেরিকার অব ব্রডওয়ের প্রথম বাংলা নাটক হিসেবে মঞ্চায়নের গৌরব অর্জন করে।

এস এম সোলায়মান একজন বড়মাপের সংগঠকও ছিলেন। তিনি দু-দুবার বাংলাদেশ গ্রুপ থিয়েটার ফেডারেশনের নির্বাচিত সেক্রেটারি জেনারেলের দায়িত্ব পালন করেছেন, সম্মিলিত সাংস্কৃতিক জোটে নেতৃত্ব দিয়েছেন। কালান্তর, পদাতিক নাট্য সংসদ, ঢাকা পদাতিক, অন্যদল ও থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা তিনি। ৩০টির বেশি নাটক রচনা, রূপান্তর ও নির্দেশনা দিয়েছেন।

প্রতিবারের মতো এ বছরও মৃত্যুবার্ষিকীতে এস এম সোলায়মানকে স্মরণ করছে তার দল থিয়েটার আর্ট ইউনিট। এ প্রসঙ্গে দলের প্রধান সমন্বয়ক কামরুজ্জামান মিল্লাত বলেন, আমরা রাজধানীর মিরপুর শহীদ বুদ্ধিজীবী কবরস্থানে থিয়েটার আর্ট ইউনিটের প্রতিষ্ঠাতা এস এম সোলায়মানের কবর জিয়ারতের মধ্য দিয়ে তার বিদেহী আত্মার মাগফিরাত কামনা করব। পাশাপাশি তার স্মরণে প্রবর্তিত পদক প্রদান ও স্মারক বক্তৃতার প্রস্তুতিও নিচ্ছি।

আরটিভি/ ডিসিএনই

মন্তব্য করুন

Radhuni
  • বিনোদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
থিয়েটার আর্ট ইউনিটের নতুন নির্বাহী কমিটি গঠন