• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

৪০৯ আসনের ফল ঘোষণা, এগিয়ে বিজেপি

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ জুন ২০২৪, ২২:৩৭
ছবি: সংগৃহীত

ভারতের ১৮তম লোকসভা নির্বাচনের ভোট গণনা চলছে। নির্বাচন কমিশনের ওয়েবসাইটে মঙ্গলবার (৪ জুন) রাত সোয়া ১০টা পর্যন্ত মোট ৪০৯টি আসনের চূড়ান্ত ফল ঘোষণা করা হয়েছে। এতে ১৯৬টিতে জয় পেয়েছে ক্ষমতাসীন দল বিজেপি। অন্যদিকে, ৭৩টি আসনে জিতেছে কংগ্রেস। অন্যান্য দলগুলো বাকি আসনগুলো পেয়েছে।

এর মধ্যে ৩০টি আসনে জয় পেয়েছে সমাজবাদী পার্টি (এসপি)। ২২টি আসন পেয়েছে অল ইন্ডিয়া তৃণমূল কংগ্রেস। পাঁচটি আসনে জয় পেয়েছে দ্রাভিদা মুন্নেত্র কাঝাগাম (ডিএমকে)। জনতা দল পেয়েছে ১০টি আসন। ছয়টি করে আসন পেয়েছে তেলেুগু দেশাম, শিব সেনা (এসএইচএসইউবিটি) ও শিব সেনা (এসএইচএস)। চারটি করে আসন পেয়েছে লোক জনশক্তি পার্টি ও কমিউনিস্ট পার্টি অব ইন্ডিয়া (সিপিআইএম)। তিনটি করে আসন পায় যুবজেনা শ্রমিকা রায়থু কংগ্রেস পার্টি, আম আদমি পার্টি ও ঝাড়খন্ড মুক্তি মোর্চা। দুটি করে আসনে জয় পেয়েছে ও জনতা দল (জেডি-এস), তেলেগু দেশাম, ও জনতা দল (সেকুলার)। এছাড়া একটি করে আসন পেয়েছে রাষ্ট্রীয় লোক দল, জম্মু এবং কাশ্মীর ন্যাশনাল কনফারেন্স (জেকেএন), হিন্দুস্তানি আওয়াম মোর্চা (এইচএএমএস), রেভিউলেশনারী সোশালিস্ট পার্টি (আরএসপি), ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি (এনসিপি), ভয়েজ অফ দ্য পিপলস পার্টি, জোরাম পিপলস মুভমেন্ট, শিরোমনি আকালি দল, রাষ্ট্রীয় লোকতান্ত্রিক পার্টি, ভারত অধিবাসী পার্টি, সিকিম ক্রান্তি মোর্চা ও আজাদ সমাজ পার্টি।

ভারতের নির্বাচন কমিশনের ওয়েবসাইটের তথ্য বলছে, বিজেপি ৪২টি আসনে এগিয়ে রয়েছে। কংগ্রেস এগিয়ে রয়েছে ২২টি আসনে। সমাজবাদী পার্টি (এসপি) ১৪টি আসনে এগিয়ে রয়েছে। পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের দল তৃণমূল কংগ্রেস এগিয়ে রয়েছে ৭টি আসনে।

ভারতের পার্লামেন্টের নিম্নকক্ষ ৫৪৩ সদস্যের লোকসভায় সংখ্যাগরিষ্ঠতা পেতে একটি দল বা জোটের ২৭২টি আসন প্রয়োজন। এখন পর্যন্ত প্রাপ্ত ফলাফলে এটা নিশ্চিত যে, বিজেপি এককভাবে ক্ষমতায় আসতে পারছে না। বিজেপি যেসব আসনে এগিয়ে রয়েছে, সেগুলোতে জয় ধরলেও আসন সংখ্যা দাঁড়ায় ২৪০টি। অন্যদিকে একই হিসাবে কংগ্রেসের আসনসংখ্যা দাঁড়ায় ৯৪টি।

উল্লেখ্য, সাত ধাপে টানা দেড় মাস ভোটগ্রহণ শেষে মঙ্গলবার (৪ জুন) সকাল সাড়ে ৮টা থেকে শুরু হয় ভোট গণনা পর্ব। গত ১৯ এপ্রিল শুরু হয় এবারের লোকসভা নির্বাচন। সাত ধাপে ভোট শেষ হয় গত ১ জুন।

মন্তব্য করুন

  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
সেনবাগে উপনির্বাচনে ৪ প্রার্থীর মনোনয়ন বৈধ
ঢাকার হাসপাতাল নিয়ে জয়ের বিস্ফোরক মন্তব্য
বন্ধুদের সঙ্গে নদীতে গোসল করতে গিয়ে নিখোঁজ মাদরাসা ছাত্র
যুক্তরাজ্যের নতুন প্রধানমন্ত্রী হলেন কিয়ার স্টারমার