• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

নিষিদ্ধ হতে চলেছে ইমরান খানের দল পিটিআই

আন্তর্জাতিক ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২৪, ০৫:২৭
ছবি: সংগৃহীত

পাকিস্তানের তথ্যমন্ত্রী আতাউল্লাহ তারার জানিয়েছেন, দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খানের দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফকে (পিটিআই) নিষিদ্ধ করতে চলেছে সরকার। একইসঙ্গে ইমরান এবং প্রেসিডেন্ট আরিফ আলভির বিরুদ্ধে সংবিধানের ৬ অনুচ্ছেদের আওতায় দেশদ্রোহের মামলাও হবে।

সোমবার (১৫ জুলাই) রাজধানী ইসলামাবাদে এক সংবাদ সম্মেলনে এসব কথা বলেন তিনি।

আতাউল্লাহ তারার বলেন, ‘পিটিআই পাকিস্তানে অবৈধ উৎস থেকে বিদেশি তহবিল পাচ্ছে- এমন অভিযোগ প্রমাণিত হওয়ায় এবং গত বছর সামরিক প্রতিষ্ঠানগুলোকে নিশানা করে পিটিআই সমর্থকদের দাঙ্গা-হাঙ্গামার ভিত্তিতে দলটিকে নিষিদ্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।’

তিনি বলেন, ‘পিটিআই এবং পাকিস্তান সহাবস্থান করতে পারে না। ফেডারেল সরকার পাকিস্তান তেহরিক-ই-ইনসাফ কে নিষিদ্ধ করতে মামলা করবে। প্রয়োজনে বিষয়টি মন্ত্রিসভা এবং সুপ্রিম কোর্টে যাবে।’

গত ৮ ফেব্রুয়ারি পাকিস্তানে পার্লামেন্টের জাতীয় পরিষদ নির্বাচনে নিষিদ্ধ থাকায় স্বতন্ত্র হিসেবে অংশ নিয়েছিলেন পিটিআই নেতারা। তারা পার্লামেন্টে সবচেয়ে বেশি আসনে জয় পেলেও দল না থাকায় সংরক্ষিত ৭০টি আসনের ভাগ পাবে না বলে জানিয়েছিল দেশটির নির্বাচন কমিশন।
তবে শুক্রবার এক আদেশে পিটিআই পার্লামেন্টে ২৩ টি সংরক্ষিত আসন পাওয়ার যোগ্য বলে ঘোষণা দেয় পাকিস্তানের সুপ্রিম কোর্ট। এর ফলে পিটিআই জাতীয় পরিষদে একক বৃহত্তম দল হিসেবে আবির্ভূত হওয়ার পট প্রস্তুত হয় এবং সরকারের ওপর চাপ বাড়ে। এরপরই পিটিআইকে নিষিদ্ধ করার বিষয়ে সরকারের সিদ্ধান্তের ঘোষণা এলো।

মন্তব্য করুন

Radhuni
  • আন্তর্জাতিক এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শাহপরানের মাজারে যেসব কাজ নিষিদ্ধ হলো
শ্রেণিকক্ষে মোবাইল ফোন নিষিদ্ধ করা উচিত!
নির্বাচন নিষিদ্ধসহ নায়ক সাইফ খানের ১৬ দাবি
আওয়ামী লীগ নিষিদ্ধ চেয়ে করা রিট খারিজ