• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

শুধু অলিভ অয়েল নয়, ভরপুর গুণ রয়েছে জল‍পাইতেও

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৩ আগস্ট ২০২৪, ১০:৫৯
ছবি: সংগৃহীত

মুখরোচক আর সঙ্গে গুণেভরা একটি মৌসুমি ফল জলপাই। কাঁচা কিংবা পাকা- যে কোনো অবস্থাতেই জলপাই খেতে বেশ সুস্বাদু। জলপাইয়ের টক, জলপাইয়ের আচার কিংবা জলপাইয়ের চাটনি- অনেকেরই প্রিয় খাবার। টক-মিষ্টি স্বাদের এইসব পদ তৈরি হয় মূলত যে উপকরণ দিয়ে অর্থাৎ জলপাই তার কিন্তু অনেক স্বাস্থ্যগুণ রয়েছে।

অলিভ অয়েল দিয়ে রান্না করলে যেমন অনেক উপকার পাওয়া সম্ভব, ঠিক তেমনই অলিভ বা জলপাই ফল হিসেবে খেলেও অনেক উপকার পাবেন আপনি। সার্বিক ভাবে সুস্থ থাকবে আপনার শরীর।

জেনে নিন জলপাইয়ের স্বাস্থ্য গুণাগুণ

আমাদের শরীরে প্রদাহজনিত সমস্যা থাকলে নানা রোগ বাসা বাঁধতে পারে। জলপাইয়ের সাহায্যে এই প্রদাহজনিত সমস্যা অর্থাৎ ইনফ্লেমেশন কমাতে সাহায্য করে।

বয়সের ভারে আমাদের মানসিক স্বাস্থ্যের প্রভাব পড়তে পারে। মূলত স্মৃতি দুর্বল হতে পারে। ভুলে যাওয়ার সমস্যা দেখা দিতে পারে। স্মৃতিশক্তি দুর্বল হওয়ার পাশাপাশি বিরূপ প্রভাব পড়তে পারে মস্তিষ্কের স্বাস্থ্যেও। এইসব সমস্যা কমাতে সহায়তা করে জলপাই।

ক্যানসারের সমস্যা কমাতেও সাহায্য করে জলপাই। বিভিন্ন ধরনের ক্যানসার মূলত ব্রেস্ট ক্যানসারের ক্ষেত্রে তা কমাতে কাজ করে জলপাই।

হাড়ের গঠন মজবুত করতে সাহায্য করে জলপাই ফল। রুখতে পারে হাড় ভঙ্গুর হয়ে যাওয়ার সমস্যা। অস্টিওপোরোসিসের মতো রোগ কমাতেও সাহায্য করে জলপাই।

বদহজমের সমস্যা রুখতে কাজে লাগে জলপাই। বদহজম না হলে অ্যাসিডিটি, গ্যাস এই জাতীয় সমস্যাও দেখা দেবে না। সুস্থ থাকবে আপনার অন্ত্র।

রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে থাকলে আপনি সুস্থ থাকবেন। জলপাই ব্লাড সুগারের মাত্রা নিয়ন্ত্রণে রাখতে সাহায্য করে।

হৃদযন্ত্রের স্বাস্থ্য ভাল রাখতে সাহায্য করে জলপাই। এই ফল খেলে আপনার হার্ট অ্যাটাক, স্ট্রোক এসব সমস্যা দেখা দেওয়ার প্রবণতা কমবে, ঝুঁকি দেখা যাবে না।

তবে অতিরিক্ত জলপাই খেতে যাবেন না। তার জেরে স্বাস্থ্যের অবনতি হতে পারে। তবে মাঝে মাঝে অল্প জলপাই খেলে স্বাস্থ্যের উপকারই হবে।

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রেন্ডে গা-ভাসিয়ে খাচ্ছেন চিয়া সিডস, ঠিক না ভুল জানালেন চিকিৎসক
হৃদযন্ত্র ভালো রাখে চিনাবাদাম
কলেজছাত্রের গ্রেপ্তারের খবর শুনে বাবার মৃত্যু
দুই সপ্তাহ চিনি না খেলে শরীরে যে পরিবর্তন ঘটে