• ঢাকা বৃহস্পতিবার, ১৯ সেপ্টেম্বর ২০২৪, ৪ আশ্বিন ১৪৩১
logo

ট্রেন্ডে গা-ভাসিয়ে খাচ্ছেন চিয়া সিডস, ঠিক না ভুল জানালেন চিকিৎসক

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ০৪ আগস্ট ২০২৪, ১২:৩২
ছবি: সংগৃহীত

চিয়া সিড নিয়ে ইদানীং অনেকেরই আগ্রহ বেড়েছে। যে কারণেই হোক না কেন, অনেকেই ডায়েটে যুক্ত করতে চাইছেন এই সিড। হঠাৎ করেই চিয়া সিডে স্বাস্থ্য উপকারিতা নিয়ে সবাই আগ্রহী হয়ে পড়েছেন।

ঝটপট ওজন ঝরানোই বেশিরভাগের মূল লক্ষ্য। কিন্তু তার জন্য চিয়া সিড কতটা উপকারী? সত্যিই কি মিরাকল করতে পারে এই চিয়া সিড। বললেন, চিকিৎসক নারায়ণ বন্দ্যোপাধ্যায়। চিকিৎসক একটি ফেসবুক পেজে জানিয়েছেন এর স্বাস্থ্যগুণের কথা।

চিকিৎসক বন্দ্যোপাধ্যায়ের কথায়, চিয়া সিড নিয়ে অনেকেরই আগ্রহ বেড়েছে। তবে এর ব্যবহার বেশ পুরনো। ৭০-৮০ বছর আগেও পেট পরিষ্কার রাখতে এই বীজের বেশ কদর ছিল। আর এতে থাকা ক্যালরির পরিমাণও কম থাকে। ২ টেবিল চামচ চিয়া সিডে ক্যালরির পরিমাণ ১৪০। প্রোটিন ৪ গ্রাম। ফাইবার থাকে ১০ গ্রাম। কার্বোহাইড্রেটের পরিমাণ বেশ কম, ১২৯। তবে এর সবথেকে বড় গুণ হলো, এই বীজ অ্যান্টি অক্সিডেন্টের বিরাট ভাঁড়ার। আর তার উপকারও প্রচুর।

চিকিৎসক বন্দ্যোপাধ্যায় সতর্ক করলেন, ডাল-ভাত মাছ তরকারি খেয়ে চিয়া সিড নয়। সাপ্লিমেন্ট হিসেবে খেতে পারেন। তবে হ্যাঁ চিয়া সিড ভিজিয়ে রেখে তবেই খেতে হবে। নইলে গলায় আটকে শ্বাসরোধ হতে পারে। আপনি যদি ডায়াবেটিসের ওষুধ খেয়ে থাকেন, আনকনট্রোলড ডায়াবেটিস কনট্রোলড রাখেন ওষুধ খেয়ে, তাহলে সতর্ক থাকুন চিয়া সিড খাওয়ার আগে। কারণ চিয়া সিড খেলে হঠাৎ করে সুগার ফল করতে পারে।

webmd.com এর মতে, চিয়া সিডে আছে ক্যালসিয়াম, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, সেলেনিয়াম, তামা, আয়রন, ফসফরাস। চিয়া বীজে আলফা-লিনোলিক অ্যাসিড (ALA) পাওয়া যায় প্রচুর। এটি এক ধরনের ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিড যা শরীরে ওমেগা-৬ এবং ওমেগা-৩ ফ্যাটি অ্যাসিডের অনুপাত বৃদ্ধি করতে সাহায্য করে। এছাড়াও হৃদরোগ, ক্যান্সার থেকেও কিছুটা রক্ষাকবচ দেয় এই বীজ।

চিয়া সিডের গুণাগুণ

বিভিন্ন স্বাস্থ্য অবস্থার ঝুঁকি কমাতে পারে।
রক্তে শর্করার মাত্রা নিয়ন্ত্রণে সাহায্য করে।
প্রদাহ কমায়।
হাড়ের স্বাস্থ্য ভালো করে।
চিয়া বীজের নির্যাসে উচ্চ মাত্রার ভিটামিন এফ থাকে, যা ত্বকের জন্য দারুণ।

সূত্র: ইন্টারনেট

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ফ্যানের সঙ্গে ওড়না পেঁচিয়ে চিকিৎসকের আত্মহত্যা
অবশেষে মমতার সঙ্গে বৈঠক করলেন আন্দোলনকারীরা
আমি পদত্যাগে রাজি, বললেন মমতা
খালেদা জিয়াকে বিদেশ নেওয়ার বিষয়ে যা বললেন চিকিৎসক জাহিদ