• ঢাকা বুধবার, ১৬ অক্টোবর ২০২৪, ১ কার্তিক ১৪৩১
logo

রোদে পোড়া দাগ দূর হবে বেসনের এই বিশেষ প্যাকেই

লাইফস্টাইল ডেস্ক, আরটিভি নিউজ

  ১৪ অক্টোবর ২০২৪, ১৬:৪৫
ছবি: সংগৃহীত

সূর্যের অতিবেগুনি রশ্মি ত্বকের জন্য ক্ষতিকর। যাদের শরীরে মেলানিন কম থাকে, তাদের ত্বক সহজেই রোদে পুড়ে যায়। এদিকে উৎসবেও বাহিরে ঘোরাঘুরি সময় সানস্ক্রিন, ছাতা ব্যবহারের পরেও সূর্যের তেজে চামড়ায় ট্যান (রোদে পোড়া কালো ছোপ) পড়েছে। এবার সেই হাত পায়ের ট্যান তোলার পালা। ঘরোয়া প্যাক দিয়েই ডিট্যান করে ফেলুন। এতে খরচও বাঁচবে অনেকটাই। এই দিকে ফলাফলও মিলবে দুর্দান্ত। তাহলে দেরি না করে ঝটপট সেই প্যাকের সম্বন্ধে জেনে নিন বিস্তারিত।

উপকরণ লাগবে সামান্যই

বেসন, দই মোটামুটি সকলের বাড়িতেই থাকে। তা দিয়েই কিন্তু ট্যান (রোদে পোরা ভাব) উঠে যাবে নিমেষে। পাশাপাশি ত্বকের উজ্জ্বলতাও বাড়বে দূর হবে ব্রণের দাপটও।

এই ফেসপ্যাক বানাতে লাগবে:

১. ১ টেবিল চামচ বেসন
২. ১ টেবিল চামচ দই
৩. আধ চা চামচ হলুদ গুঁড়ো
৪. ১ চা চামচ লেবুর রস
৫. ১ টেবিল চামচ মধু

যেভাবে বানাবেন:

প্রথমে একটি ছোট বাটিতে ১ টেবিল চামচ বেসন নিয়ে নিন। তাতে আধ চা চামচ হলুদের গুঁড়ো দিয়ে মেশান। এরপর দই দিয়ে ভালো করে ফেটিয়ে নিন। তাতে দিয়ে দিন লেবুর রস এবং মধু। স্মুদ পেস্ট না হওয়া পর্যন্ত ভালো করে মেশাতে থাকুন। তাহলেই কয়েক মিনিটে তৈরি হয়ে গেল আপনার ডিট্যান প্যাক।

এবার হাত-পায়ে তা লাগানোর পালা। ট্যান পড়া হাত-পা, গলায় ভালো করে বেসনের প্যাক লাগিয়ে নিন। তারপর ২০ মিনিট অপেক্ষা করুন। তাতেই হাত-পা শুকিয়ে আসবে। এর পর ভেজা হাতে হালকা করে স্ক্রাবিংটা সেরে ফেলুন। শেষে ঠান্ডা পানিতে ধুয়ে নিন।

প্যাকের গুণআগুণ:

ঘরোয়া রূপটানে যুগ যুগ ধরে বেসনের ব্যবহার হয়ে আসছে। আগেকার দিনে মা-দাদিরা কাজের ফাঁকে এই উপকরণ দিয়েই ত্বকের উজ্জ্বলতা বাড়িয়ে নিতেন। এখনও ঘরোয়া রূপচর্চায় সমানভাবে প্রাসঙ্গিক বেসন। এই উপকরণ ত্বককে এক্সফলিয়েট করে মৃত কোষ দূর করে। পাশাপাশি ত্বককে উজ্জ্বল করে তোলে। হাইপারপিগমেন্টেশন এবং ব্রণও দূর হয় এর ছোঁয়ায়।

এই দিকে দইয়ে থাকা ল্যাকটিক অ্যাসিডও ত্বককে এক্সফলিয়েট করে ভিতর থেকে। ত্বককে ময়শ্চারাইজ করতেও এর জুড়ি মেলা ভার। এর ছোঁয়াতেই দূর হয় ট্যানিং। আর লেবুর রস এবং মধু প্রাকৃতিক ব্লিচের কাজ করে। ট্যান এবং দাগছোপ দূর হয় এর গুণে। এক চিমটে হলুদের ছোঁয়ায় ব্রণ দূর হয়। কমে ত্বকের সংক্রমণ, জ্বালাপোড়া ভাবও।

মাথায় রাখুন এই টিপস

এতসব গুণে ভরপুর এই ফেসপ্যাক সপ্তাহে ২-৩ দিন মাখুন। দেখবেন দু' সপ্তাহেই সমস্ত ট্যান উধাও হয়েছে। এছাড়া এই প্যাক ব্যবহারের দিনেই কিন্তু সাবান ব্যবহার করবেন না। এই নিয়ম মেনে প্যাকটি ব্যবহার করলে কয়েক দিনে পার্থক্য নিজে চোখে দেখতে পাবেন। ট্যান তো দূর হবেই। সঙ্গে উপচে পড়বে ত্বকের উজ্জ্বলতাও।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • লাইফস্টাইল এর পাঠক প্রিয়
আরও পড়ুন
বর্ষায় সংক্রমণ থেকে নিজেকে সুরক্ষিত রাখবেন যেভাবে
মুখের ত্বকে ভুলেও ব্যবহার করবেন না এই উপকরণগুলো 
শখের প্রসাধনী ফ্রিজে রাখছেন কি