• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

শিক্ষার্থীদের জন্য সার্টিফিকেট রিপোজিটরি তৈরির আহ্বান শিক্ষামন্ত্রীর

আরটিভি নিউজ

  ০৮ জুলাই ২০২৪, ০৯:৩১

উচ্চশিক্ষার সুবিধার্থে শিক্ষার্থীদের সনদ কেন্দ্রীভূতভাবে রাখার জন্য সার্টিফিকেট রিপোজিটরি তৈরির আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী মহিবুল হাসান চৌধুরী নওফেল। এ কাজে বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক (বিডিরেন) অগ্রগামী হতে পারে বলে মন্তব্য করেছেন তিনি।

রোববার (৭ জুলাই) বিডিরেনের (বাংলাদেশ রিসার্চ অ্যান্ড এডুকেশন নেটওয়ার্ক) নিজস্ব কার্যালয় উদ্বোধন অনুষ্ঠানে এসব কথা বলেন শিক্ষামন্ত্রী। রাজধানীর গুলশান-তেজগাঁও লিংক রোডের নাভানা এইচআর টাওয়ারের ৬ষ্ঠ তলায় এ কার্যালয় উদ্বোধন করেন তিনি।

শিক্ষামন্ত্রী বলেন, উচ্চশিক্ষা ও মাইগ্রেশনের ক্ষেত্রে শিক্ষার্থীদের সনদ ব্যাংকের দরকার হয়। সার্টিফিকেট রিপোজিটরি থাকলে যেকোনো এমপ্লয়মেন্ট মাইগ্রেশনের ক্ষেত্রেও তাদের জন্য সুবিধা হবে।

মন্ত্রী আরও বলেন, জাতীয় বিশ্ববিদ্যালয়ের অধীনে প্রায় ৩৫ লাখ শিক্ষার্থী অধ্যয়ন করছে। তবে কলেজগুলো নিয়ে প্রধানমন্ত্রীর যে ভিশন, তা অর্জনে আমরা যথেষ্ট পিছিয়ে রয়েছি। কলেজগুলোতে সরকারের বিশাল বিনিয়োগ হচ্ছে, শিক্ষার্থীদেরকে সেখানে যথাযথভাবে শিক্ষা দেওয়া এবং নতুন প্রযুক্তির সঙ্গে পরিবর্তিত দক্ষতা তৈরি, জ্ঞান অর্জন, তথ্য উপাত্ত সংগ্রহ ও গবেষণার বিষয়ে সামগ্রিকভাবে উন্নয়ন করতে হলে সকল শিক্ষার্থীকে বিডিরেনের আওতায় নিয়ে আসতে হবে।

বিডিরেন ট্রাস্টের চেয়ারপারসন এবং বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) সদস্য ও চেয়ারম্যান (অতিরিক্ত দায়িত্ব) অধ্যাপক ড. মুহাম্মদ আলমগীরের সভাপতিত্বে ও বিডিরেনের প্রধান নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ তৌরিতের সঞ্চালনায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে ইউজিসির বিভিন্ন সদস্য, বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ও শিক্ষামন্ত্রণালয়ের কর্মকর্তাসহ আরও অনেকেই উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
‘প্রতীকী বিষপান’ কর্মসূচিতে অসুস্থ হয়ে ১১ শিক্ষার্থী হাসপাতালে  
রাবিতে কাওয়ালী সন্ধ্যায় শিক্ষার্থীদের ঢল
ঢাবিতে ‘জয় বাংলা বলে আগে বাড়ো’ স্লোগান মুছে দিলো শিক্ষার্থীরা
ববি শিক্ষার্থী অর্পণা দাসের মরদেহ উদ্ধার