• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

হিরোশিমা দিবস আজ

আরটিভি নিউজ

  ০৬ আগস্ট ২০২৪, ১৪:৪৮
ছবি: সংগৃহীত

১৯৪৫ সালের ৬ আগস্ট জাপানের হিরোশিমা শহরে ইতিহাসের প্রথম পারমাণবিক বোমা নিক্ষেপ করে যুক্তরাষ্ট্র। আজ সেই ভয়াল হিরোশিমা দিবসের ৭৯তম বার্ষিকী। যথাযোগ্য মর্যাদার মধ্য দিয়ে দিবসটি পালন করেছে জাপান।

আগেই নির্দেশনা দিয়েছিলেন তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট হ্যারি ট্রুম্যান। মার্কিন বি-টুয়েন্টি নাইন বোমারু বিমান থেকে হিরোশিমায় ফেলা হয় আণবিক বোমা ‘লিটল বয়’। বোমাটি প্রায় ৫০০ মিটার উঁচুতে বিস্ফোরিত হয়। এতে তাৎক্ষণিকভাবে প্রায় দেড় লাখ মানুষ নিহত হন। তখনও ঘুমের মধ্যেই ছিলেন বেশিরভাগ মানুষ। মাটির সঙ্গে মিশে যায় বেশির ভাগ স্থাপনা। ধ্বংসযজ্ঞে পরিণত হয় একটি নগরী। পার্শ্বপ্রতিক্রিয়ায় বছর শেষে আরও ৬০ হাজার মানুষের মৃত্যু হয়।

হিরোশিমা দিবস উপলক্ষে বাংলাদেশে নিযুক্ত জাপানি রাষ্ট্রদূত ইতো নাওকি একটি বিবৃতি দিয়েছেন। বিবৃতিতে তিনি আণবিক বোমার শিকার অসংখ্য আত্মার প্রতি তার আন্তরিক সমবেদনা জানান। রাষ্ট্রদূত বলেন, গত বছর যখন আমি বাংলাদেশে প্রথম এসেছি তখন এটি আনন্দদায়ক বিষয় ছিল যে এত বেশি বাংলাদেশি হিরোশিমা এবং নাগাসাকির ট্র্যাজেডির বিষয়ে জানেন। বাংলাদেশিরা কয়েক দশক ধরে ৬ আগস্ট হিরোশিমা এবং নাগাসাকি ট্র্যাজেডিকে ‘হিরোশিমা দিবস’ হিসেবে স্মরণ করে চলেছেন। বাংলাদেশে জাপানের প্রতি এ মমত্ববোধ আমাদের কাছে অনেক অর্থবহ।

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দেশে ফিরলেন আমিরাতে ক্ষমা পাওয়া আরও ২৬ জন
মারা গেলেন পেরুর সাবেক প্রেসিডেন্ট ফুজিমোরি
ইরানের নতুন প্রেসিডেন্টের প্রথম বিদেশ সফর ইরাকে
কমলাকে ইতিহাসের ‘সবচেয়ে খারাপ ভাইস প্রেসিডেন্ট’ বললেন ট্রাম্প