• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে দারুননাজাত একাডেমিতে বিজ্ঞান মেলা

আরটিভি নিউজ

  ২৪ আগস্ট ২০২৪, ১৭:৩৩
ছবি : আরটিভি নিউজ

দারুননাজাত একাডেমিতে ক্ষুদে বিজ্ঞানীদের অংশগ্রহণে মনোজ্ঞ বিজ্ঞান মেলা অনুষ্ঠিত হয়েছে।

রাজধানীর ডেমরার মাতুয়াইল ক্যাম্পাসে শনিবার (২৪ আগস্ট) সকালে এই মেলা শুরু হয়।

বিজ্ঞান মেলার উদ্বোধন করেন সংবিধান বিশেষজ্ঞ ও বাংলাদেশ সুপ্রিমকোর্টের সিনিয়র অ্যাডভোকেট ব্যারিস্টার ব্যারিস্টার এ বি এম ছিদ্দিকুর রহমান খান।

উদ্বোধনী বক্তব্যে তিনি বলেন, ‘বিজ্ঞান মেলার মতো আয়োজন শিক্ষার্থীদের বিজ্ঞানমুখী করে, তাদের মাঝে প্রযুক্তির প্রসার ঘটায়, তাদের সমাজ ও রাষ্ট্রের সংকট সমাধান অনুসন্ধানে উদ্বুদ্ধ করে। এসব আয়োজনে শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ দেখা যায়। শিক্ষার্থীরা বিজ্ঞানের প্রতি তাদের এই আগ্রহ ধরে রাখতে সক্ষম হলে এদেশেই সৃষ্টি হবে যুগশ্রেষ্ঠ বিজ্ঞানী। এ আয়োজনের মাধ্যমে ক্ষুদে শিক্ষার্থীদের বিজ্ঞান বিষয়ে আগ্রহী করে তুলে নিঃসন্দেহে দারুননাজাত একাডেমি প্রশংসার দাবি রাখে।’

মেলায় অংশ নেওয়া ক্ষুদে বিজ্ঞানীরা

বিশেষ অতিথির বক্তব্যে বক্তারা বলেন, বিজ্ঞান চর্চায় শিক্ষার্থীদের উদ্বুদ্ধ করতে বিজ্ঞান মেলার আয়োজন করা হয়। এ আয়োজন শিক্ষার্থীদের মেধা, সৃষ্টিশীলতা বিকাশে নিঃসন্দেহে কার্যকর ভূমিকা পালন করে। বর্তমান বিজ্ঞানের যুগ, রোবোটিক্সের যুগ, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সের যুগ। বিশ্বকে নেতৃত্ব দিতে হলে অবশ্যই জ্ঞান-বিজ্ঞানে অগ্রণি ভূমিকা পালন করতে হবে।

অনুষ্ঠানের সভাপতি ও প্রতিষ্ঠানের অধ্যক্ষ মাওলানা মু. জিয়াউল হক বলেন, ‘আধুনিক যুগোপযোগী শিক্ষা কারিকুলাম বাস্তবায়নের পাশাপাশি শিক্ষার্থীদের পুঁথিগত বিদ্যার সমান্তরালে বিজ্ঞানকে তাদের নিকট শিক্ষণীয় ও আকর্ষণীয়ভাবে উপভোগ্য এবং বিজ্ঞান শিক্ষার প্রতি আকর্ষণ সৃষ্টির লক্ষ্যে নিয়মিত বিজ্ঞান মেলার মতো সময়োচিত অনুষ্ঠান আয়োজন করতে দারুননাজাত একাডেমি দৃঢ় প্রতিজ্ঞ।’

বিজ্ঞান মেলার আয়োজনে শিক্ষার্থীরা বেশ আনন্দিত ও উৎফুল্ল। তারা বলেন, দারুননাজাত একাডেমি নিয়মিতই আমাদের নিয়ে বিভিন্ন প্রতিযোগিতা ও অনুষ্ঠান আয়োজন করে আসছে। এর মাধ্যমে নতুন বিষয় জানা ও শেখার আগ্রহ আমাদের মাঝে বৃদ্ধি পাচ্ছে।

আনন্দ-উচ্ছ্বাসে সাধারণ শিক্ষার্থীদের মেলা উপভোগ

মেলা প্রাঙ্গন ছোট ছোট স্টল দিয়ে সাজানো হয়েছে। স্টলগুলোতে নিজেদের আবিষ্কার নিয়ে ক্ষুদে বিজ্ঞানীরা তাদের আবিষ্কারের সুফল তুলে ধরছে।

শিক্ষকরা জানান, মেলায় শিক্ষার্থীদের ছোট ছোট আবিস্কার যে কাউকে অভিভূত করবে। Global warming & Climate Change, Laser Homes Security & Blind Man Glass, Photosynthesis, Solar System থেকে শুরু করে বিজ্ঞানের বিভিন্ন শাখার আবিস্কার মেলায় স্থান পেয়েছে।
বিজ্ঞান ও প্রযুক্তির প্রতি সন্তানের আগ্রহ অভিভাবককেও গর্বিত করেছে। এ ধরনের আয়োজনের উদ্যোগ গ্রহণে তারা দারুননাজাত একাডেমি কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

অভিভাবক শফিকুর রহমান বলেন, দারুননাজাত একাডেমি শিক্ষার্থীদের উন্নয়নে নানামুখী প্রয়াস চালিয়ে যাচ্ছে। নিয়মিত শ্রেণি কার্যক্রমের পাশাপাশি কুইজ প্রতিযোগিতা, বিতর্ক, মাসনুন দোয়া, কেরাত, ইসলামি সংগীত, চিত্রাঙ্কন, কুইজ ইত্যাদি প্রতিযোগিতা, ইসলামিক কালচারাল প্রোগ্রামসহ নানা ধরনের সহপাঠ্যক্রমের আয়োজন করে চলেছে। প্রতিষ্ঠানটি সর্বশেষ আয়োজন করলো ‘জানব সবাই শিখব সবাই’ কুইজ প্রতিযোগিতা। এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে শিক্ষার্থীরা কাঙ্ক্ষিত যোগ্যতা নিয়েই বড় হবে বলে আমরা বিশ্বাস করি।

মেলা শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণী অনুষ্ঠিত হয়। বিজ্ঞান মেলায় অংশগ্রহণকারী শিক্ষার্থীদের মাঝে সনদ ও শিক্ষা উপকরণ বিতরণ করা হয়।


মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জয়পুরহাটে ৩ দিনব্যাপী বিজ্ঞান মেলার উদ্বোধন