• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

শয়তানের প্ররোচনা থেকে বাঁচার দোয়া

ধর্ম ডেস্ক

  ০৩ সেপ্টেম্বর ২০২৪, ১৮:২৭
শয়তানের প্ররোচনা থেকে বাঁচার দোয়া
ছবি: সংগৃহীত

মানুষকে সব সময় প্ররোচনা ও ওয়াসওসা দিয়ে থাকে শয়তান। কেননা আল্লাহর দরবার থেকে বিতাড়িত হয়েই সে প্রতিজ্ঞাই করেছিল যে মানুষকে সব সময় ধোঁকা দেবে। যেন মানুষ সত্য-সঠিক পথ থেকে দূরে সরে থাকে।

তবে শয়তান যত প্ররোচনা দিক না কেন মানুষকে সেই বিপদ থেকে উদ্ধারের বিভিন্ন পদ্ধতি বলে দিয়েছেন আল্লাহ তায়ালা।

হাদিসে রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের মাধ্যমে বিভিন্ন দোয়া শিক্ষা দিয়েছেন, যার মাধ্যমে বান্দা সহজেই আল্লাহর অনুগ্রহ লাভ করতে পারবে এবং শয়তানের ধোঁকা থেকে বেঁচে থাকাতে পারবে। এমন একটি দোয়া হলো-

উচ্চারণ : ‘লা-ইলাহা ইল্লাল্লাহু ওয়াহদাহু লা শারিকা লাহু, লাহুল মুলকু ওয়া লাহুল হামদু ওয়া হুয়া আলা কুল্লি শায়ইন কাদির।’

অর্থ : আল্লাহ ছাড়া কোনো উপাস্য নেই, তিনি একক, তাঁর কোনো শরিক নেই, রাজত্ব একমাত্র তাঁরই, সমস্ত প্রশংসাও একমাত্র তাঁরই জন্য, আর তিনি সব কিছুর ওপর ক্ষমতাবান।

হাদিসে আবু হুরায়রা (রা.) থেকে বর্ণিত, আল্লাহর রাসুল (সা.) বলেছেন, যে ব্যক্তি একশবার এ দোয়াটি পড়বে, সে ১০টি গোলাম আজাদ করার সমান সওয়াব পাবে। তার জন্য একশ সওয়াব লেখা হবে এবং আর একশ গুনাহ মিটিয়ে ফেলা হবে। ওই দিন সন্ধ্যা পর্যন্ত সে শয়তান থেকে নিরাপদ থাকবে। কোনো লোক তার চেয়ে উত্তম সওয়াবের কাজ করতে পারবে না। তবে হ্যাঁ, ওই ব্যক্তি সক্ষম হবে, যে এর চেয়ে বেশি ওই দোয়া পড়বে। (বুখারি, হাদিস : ৩২৯৩)

শয়তানের ধোঁকা যেমন

হাদিসে আছে, ‘যখন কোনো ব্যক্তি তার ঘরে ঢোকার ও খাওয়ার সময় আল্লাহকে স্মরণ করে, তখন শয়তান তার সঙ্গীদের বলে, তোমাদের রাত কাটানোর কোনো জায়গা নেই; তোমাদের রাতের কোনো খাবারও নেই।’ (মুসলিম)

হাদিসে রাসুলুল্লাহ (সা.) বলেছেন, ‘রাতের বেলা তোমরা পাত্রগুলো ঢেকে দাও; মশকগুলোর (চামড়ার তৈরি পানি সঞ্চিত রাখার পাত্র) মুখ আটকে রাখো; ঘরের দরজা বন্ধ করো এবং আলো নিভিয়ে দাও। শয়তান মশকের বাঁধন খুলতে পারে না। দরজা খুলতে পারে না, পাত্রও উন্মুক্ত করতে পারে না। তবে তোমাদের কেউ পাত্র ঢাকার জন্য একটা কাঠি ছাড়া অন্য কিছু না পেলে সে যেন তাই রাখে এবং পাশাপাশি আল্লাহর নাম উচ্চারণ করে ‘বিসমিল্লাহির রাহমানির রাহিম’ পড়ে নেয়। কেননা ইঁদুর চেরাগের আগুন থেকে বাড়িতে আগুন লাগিয়ে দেয়।’ (মুসলিম)

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
শয়তানের বাঁধন ছিঁড়ে মুক্তির উপায় ফজরের নামাজ
২৫ বছর পর নতুন চমক নিয়ে বলিউডে প্রত্যাবর্তন জ্যোতিকার (ভিডিও)
শয়তান থেকে হেফাজতের দোয়া