• ঢাকা সোমবার, ২৮ অক্টোবর ২০২৪, ১৩ কার্তিক ১৪৩১
logo

বৈদ্যুতিক বাইক আনছে রয়্যাল এনফিল্ড

তথ্যপ্রযুক্তি ডেস্ক, আরটিভি নিউজ

  ২৭ অক্টোবর ২০২৪, ১৪:১৬
ছবি: সংগৃহীত

বাইকের বাজারে রয়্যাল এনফিল্ড প্রায় এক শতাব্দী ধরে জনপ্রিয়। রেট্রো ডিজাইনের সঙ্গে শক্তিশালী ইঞ্জিন, বাইকপ্রেমীদের কাছে সব সময়ই আবেগের নাম রয়্যাল এনফিল্ড। বাইক নির্মাতা এই সংস্থা এই প্রথম তাদের কোনো বৈদ্যুতিক বাইক নিয়ে আসছে বাজারে। এবার সবাইকে পিছনে ফেলতে পারে রয়্যাল এনফিল্ডের ইলেকট্রিক বাইক।

আর মাত্র কয়েকদিন বাকি। আগামী মাসের ৪ নভেম্বরেই বাজারে আসবে এই রয়্যাল এনফিল্ডের বৈদ্যুতিক বাইক। আর লঞ্চের আগেই এই বাইকের একটি ছবি প্রকাশ্যে এসেছে। এমসিএন সংস্থা এই বাইকের লুক প্রকাশ করেছে ছবিতে। এই বাইকটিই হতে পারে আসন্ন বৈদ্যুতিক বাইকের প্রোটোটাইপ।

সম্প্রতি রয়েল এনফিল্ডের ইলেকট্রিক বাইকের ফাস্ট লুক প্রকাশ পেয়েছে। একটি ভিডিওতে প্রধানত আসন্ন মডেলের সিলুয়েট দেখানো হয়েছে। বৈদ্যুতিক মোটরসাইকেলটিতে একটি নিও-রেট্রো রোডস্টার সিলুয়েট রয়েছে। কনসেপ্ট ভার্সনে আছে গোলাকৃতি হেডলাইট, ক্র্যাডেল ফ্রেমের সঙ্গে সংযুক্ত বড় ব্যাটারি। সাসপেনশন হিসেবে দেওয়া হয়েছে গির্ডার ফর্ক এবং বৃহৎ অ্যালয় হুইল। সিঙ্গেল সিট সেটআপ রয়েছে এতে। এছাড়া আছে উন্মুক্ত রিয়ার ফেন্ডার ও একটি টেললাইট।

জানা গিয়েছে, সংস্থা তাদের ই-বাইকে ফাস্ট চার্জিং প্রযুক্তি এবং ফিক্সড ব্যাটারি দেবে। অর্থাৎ তাদের বাইকে সোয়াপেবল ব্যাটারি দেওয়া হচ্ছে না।

রয়্যাল এনফিল্ডের এই বৈদ্যুতিক বাইক অন্যান্য মডেলের তুলনায় স্লিম বডি নিয়ে আসতে পারে। রয়্যাল এনফিল্ডের অন্য বাইকের তুলনায় এর লুক, চেহারাও অন্যরকম হতে পারে বলে জানা গিয়েছে। রয়্যাল এনফিল্ডের এই বৈদ্যুতিক বাইকের রেঞ্জ ১০০ থেকে ১৬০ কিমির মধ্যে হতে পারে। যদিও এই নিয়ে বিস্তারিত জানা যাবে ৪ নভেম্বর। তবে বাজারে আসতে আরও দেরি হবে, ২০২৬-ও হতে পারে।

রয়্যাল এনফিল্ড ইলেকট্রিকের পাওয়ারট্রেন এবং এর রেঞ্জ এই গাড়ির দাম বাড়ার কারণ হতে পারে। এই বৈদ্যুতিক বাইকের দাম প্রচলিত বাইকের থেকে বেশি হতে পারে। রয়্যাল এনফিল্ড এই বাইকে অনেক ফিচার্স রাখতে চলেছে বলেই ধারণা করা হচ্ছে। এর মধ্যে রাইডিং মোডসহ ডুয়াল চ্যানেল এবং এবিএসের সুবিধা রয়েছে। অ্যালয় হুইলের পাশাপাশি ডিস্ক ব্রেকও পাওয়া যাবে এই বাইকে।

এই প্রথম ইলেকট্রিক বাইক লঞ্চ করার পরে রয়্যাল এনফিল্ড বাজারে আরও মডেল আনতে পারে। এরপরে রয়্যাল এনফিল্ড হিমালয়ানের এই বৈদ্যুতিক ভার্সন বাজারে আসতে পারে।

আরটিভি/এফআই

মন্তব্য করুন

Radhuni
  • অন্যান্য এর পাঠক প্রিয়
আরও পড়ুন
জানা গেল রয়্যাল এনফিল্ড ৩৫০ সিসির চার ধরনের বাইকের দাম
রয়্যাল এনফিল্ড ৩৫০ সিসির বাইকে যেসব ফিচার পাবেন
দেশের বাজারে আসছে ৩৫০ সিসির রয়্যাল এনফিল্ড, দাম জেনে নিন
পেট্রোল ছাড়াই চলবে রয়্যাল এনফিল্ডের নতুন বাইক