• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

গুচ্ছের বি ইউনিটের ভর্তি পরীক্ষা আজ, মানতে হবে যেসব নির্দেশনা

আরটিভি নিউজ

  ০৩ মে ২০২৪, ০৯:৫৯
পরীক্ষার্থী
ছবি : সংগৃহীত

গুচ্ছভুক্ত ২৪টি বিশ্ববিদ্যালয়ের ২০২৩-২৪ শিক্ষাবর্ষের মানবিক অনুষদভুক্ত বি ইউনিটের ভর্তি অনুষ্ঠিত হবে আজ। এতে মোট ৯৪ হাজার ৯৩১ পরীক্ষার্থী অংশ নেবেন।

শুক্রবার (৩ মে) বেলা ১১টায় শুরু হবে এ ভর্তি পরীক্ষা। যা চলবে দুপুর ১২টা পর্যন্ত।

জিএসটি সমন্বিত ভর্তি কমিটির পক্ষ থেকে জানানো হয়, নির্বিঘ্নে ভর্তি পরীক্ষা সম্পন্নের জন্য ইতিমধ্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (যবিপ্রবি) থেকে গুচ্ছভুক্ত যেসব বিশ্ববিদ্যালয়ে পরীক্ষা অনুষ্ঠিত হবে, সেখানে কঠোর নিরাপত্তা ও গোপনীয়তা বজায় রেখে সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিদের সমন্বয়ে প্রশ্নপত্র প্রেরণ করা হয়েছে।

বি ইউনিটে মানবিক বিভাগ থেকে আবেদন করা শিক্ষার্থীদের আজ বেলা ১১টা থেকে দুপুর ১২টা পর্যন্ত ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। তবে শিক্ষার্থীদের ভর্তি পরীক্ষা–সংক্রান্ত অন্যান্য আনুষ্ঠানিকতা সম্পন্নের জন্য পরীক্ষা শুরুর এক ঘণ্টা আগেই সংশ্লিষ্ট কেন্দ্রে পৌঁছানোর নির্দেশনা দেওয়া হয়েছে। গত ২৭ এপ্রিল এ ইউনিটের ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হয়। এ ইউনিটের ফলাফলও প্রকাশ করা হয়েছে। এতে পাসের হার ছিল ৩৩ দশমিক ৯৮ শতাংশ।

জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়গুলোর সমন্বিত ভর্তি কমিটির আহ্বায়ক ও যবিপ্রবি উপাচার্য মো. আনোয়ার হোসেন গণমাধ্যমকে বলেন, ‘অত্যন্ত সুষ্ঠু ও নির্বিঘ্নে এ ইউনিটের ভর্তি পরীক্ষা ইতিমধ্যে সম্পন্ন হয়েছে। কোথাও কোনো অসংগতি পাওয়া যায়নি। আশা করি, এ ইউনিটের পরীক্ষার মতোই কঠোর নিরাপত্তা ও শান্তিপূর্ণভাবে সব কেন্দ্রে একযোগে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এখনও দেশজুড়ে তীব্র তাপপ্রবাহ চলমান। এ সময় শিক্ষার্থীদের সতকর্তা অবলম্বনের জন্য অনুরোধ করছি। একইসঙ্গে গুচ্ছভুক্ত সংশ্লিষ্ট বিশ্ববিদ্যালয়ের উপাচার্যদের প্রতি আহ্বান জানাচ্ছি, ভর্তি পরীক্ষার্থীদের সুরক্ষায় আপনারা পরীক্ষাকেন্দ্রগুলোয় পর্যাপ্ত সুপেয় পানি ও প্রাথমিক চিকিৎসাসামগ্রীর ব্যবস্থা রাখবেন।’

তিনি বলেন, ‘গত ভর্তি পরীক্ষার মতোই কেন্দ্রগুলোয় নির্বাহী ম্যাজিস্ট্রেট ও পর্যাপ্তসংখ্যক আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী নিয়োজিত থাকবে। পরীক্ষার সময় কোনো পরীক্ষার্থী বা দায়িত্বরত কেউই মুঠোফোনসহ কোনো ধরনের ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। যদি কেউ ইলেকট্রনিক ডিভাইস ব্যবহার করেন বা অসদুপায় অবলম্বন করেন, তাহলে তার বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পন্নের জন্য আমি জিএসটি গুচ্ছভুক্ত বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, কর্মকর্তা, কর্মচারীসহ নিজ নিজ এলাকার সব স্তরের আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর আন্তরিক সহযোগিতা কামনা করছি।’

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাজশাহী বিশ্ববিদ্যালয়ে চার হলে নতুন প্রাধ্যক্ষ নিয়োগ
রাবির ভারপ্রাপ্ত পরীক্ষা নিয়ন্ত্রকের যোগদান
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের নতুন প্রক্টর মাহবুবর রহমান
এইচএসসি ২০২৪ পরীক্ষার্থীদের জন্য সংশোধিত জরুরি নির্দেশনা