• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

কলকাতায় চিকিৎসক ধর্ষণের বিচার চেয়ে রাবিতে মোমবাতি প্রজ্বলন

রাবি প্রতিনিধি, আরটিভি নিউজ

  ১৬ আগস্ট ২০২৪, ২২:২৮
ছবি : আরটিভি

কলকাতায় নারী চিকিৎসক মৌমিতা দেবনাথকে ধর্ষণ ও খুনের প্রতিবাদে রাজপথে নেমে আসা ভারতীয়দের প্রতি সংহতি জানিয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষার্থীরা।

শুক্রবার (১৬ আগস্ট) সন্ধ্যা সাড়ে ৭টায় বিশ্ববিদ্যালয়ের প্যারিস রোডে সংহতি জানিয়ে ‘বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন’র ব্যানারে মোমবাতি প্রজ্বলন করেন তারা।

কর্মসূচিতে ধর্ষণ বিরোধী বিভিন্ন প্ল্যাকার্ড হাতে ‘উই ওয়ান্ট জাস্টিস, নো মোর র‌্যাপিস্ট’, ‘জাস্টিস ফর মৌমিতা, জাস্টিস ফর মৌমিতা’ বলে স্লোগান দেন শিক্ষার্থীরা।

কর্মসূচিতে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সমন্বয়ক মেহেদী সজীবের সঞ্চালনায় সংহতি জানিয়ে অর্থনীতি বিভাগের অধ্যাপক ফরিদ উদ্দিন খান বলেন, সন্তানেরা বৈষম্যবিরোধী আন্দোলন করে আমাদের যখন রক্তের দাগ মিশেনি তখন আমাদের পার্শ্ববর্তী দেশ ভারত আমাদের বিবেককে নাড়া দিয়েছে। আমরা ভারতের জনগণের দাবির সঙ্গে একাত্মতা জানাতে এসেছি। আমি দাবি জানাচ্ছি, ভারতসহ বাংলাদেশে যে ধরণের ঘটনা ঘটেছে, যেমন বাংলাদেশে তনু হত্যা একটি উল্লেখযোগ্য ঘটনা এর বিচারও দাবি করছি। বিগত সময়ে যে ধর্ষণ ও হত্যাকাণ্ড ঘটেছে আমরা তার বিচার চাই।

বৈষম্যবিরোধী আন্দোলনের অন্যতম সমন্বয়ক সানজিদা ঢালি বলেন, একজন ডাক্তার সব সময় তার কর্মস্থলকে নিজের দ্বিতীয় বাড়ি মনে করেন। আর সেই দ্বিতীয় বাড়িতে মৌমিতা নির্মমভাবে ধর্ষণ ও হত্যার স্বীকার হয়। কিন্তু হাসপাতাল কর্তৃপক্ষ প্রথমে সেটাকে আত্মহত্যা বলে চালিয়ে দেওয়ার চেষ্টা করে। তার কারণ, তারা খুনিদের ধরতে চায় না। আমরা বাংলাদেশ থেকে বলতে চাই, এ ধরণের অন্যায় আমরা মেনে নিব না।

সমাপনী বক্তব্যে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের কেন্দ্রীয় সমন্বয়ক গোলাম কিবরিয়া মোহাম্মদ মেশকাত চৌধুরী বলেন, পৃথিবীর যে প্রান্তেই অন্যায়, অবিচার, ফ্যাসিজম, স্বৈরাচার থাকবে, সে দেশের মানুষের ন্যায়সঙ্গত আন্দোলন-সংগ্রামের সঙ্গে সংহতি জানিয়ে সবসময় আমাদের রাজপথে নেমে আসতে হবে। এই অভ্যাস যতদিন পর্যন্ত আমরা না করতে পারব, ততদিন পৃথিবী থেকে অন্যায় অবিচার যাবে না। এসময় তিনি মৌমিতাকে ধর্ষণ ও খুনের তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এর প্রতিবাদে রাজপথে নেমে আসা ভারতীয়দের পাশে থাকার প্রত্যয় ব্যক্ত করেন।

মোমবাতি প্রজ্বলন ছাড়াও ধর্ষণবিরোধী কবিতা, গান এবং পারফর্মিং আর্টের এই প্রতিবাদ কর্মসূচিতে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন বিভাগের সহস্রাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন।

প্রসঙ্গত, গত শুক্রবার (৯ আগস্ট) ভারতের কলকাতা আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালের ভেতরে মৌমিতা দেবনাথকে (৩০) ধর্ষণের অভিযোগ ওঠে। আরজি কর মেডিকেল কলেজে স্নাতকোত্তরের দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী ছিলেন মৌমিতা। শুক্রবার দুপুরে আরজি কর মেডিকেল কলেজ হাসপাতালে সেমিনার হল থেকে মৌমিতা দেবনাথের রক্তাক্ত মরদেহ উদ্ধার করা হয়।

মন্তব্য করুন

Radhuni
  • শিক্ষা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
রাবি গ্রন্থাগার ও ক্যাফিটেরিয়ায় নতুন প্রশাসক নিয়োগ
রাবির প্রথম বর্ষের ক্লাস শুরু ২২ সেপ্টেম্বর
রাবি শিক্ষক ড. সুজন সেনকে অব্যাহতি
রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্লাস শুরু বুধবার থেকে