• ঢাকা শনিবার, ০৬ জুলাই ২০২৪, ২২ আষাঢ় ১৪৩১
logo

শশী বলতেই দৌড়ে আসে হরিণ, খায় চা-বিস্কুট ভাত নুডুলস 

অমিতাভ অপু, আরটিভি নিউজ

  ০১ জুলাই ২০২৪, ১৫:৪৬

মানুষের মতোই খায় ভাত, নুডুলস, সেমাই, মুড়ি-চানাচুর, চা-বিস্কুটসহ নানা খাবার। প্রায় সাড়ে ৫ মাস বয়সী হরিণ শাবকের নাম শশী। নাম ধরে ডাকলেই শশী ছুটে যাচ্ছে সবার কাছে। মানুষের ভালোবাসায় বড় হয়ে উঠছে সাবকটি। শাবকটির মা-বাবা এখন বন বিভাগের বোটম্যান নূরউল্ল্যাহ।

গত ৩০ জানুয়ারি সকালের দিকে তজুমদ্দিন উপজেলার হানু দালাল বাজার ব্রিজ সংলগ্ন এলাকায় খাবারের সন্ধানে ছুটে আসে একটি মা হরিণ সঙ্গে জন্ম দে এ শাবক। ওইদিনই দুপুরের দিকে স্থানীয়দের আনাগোনার শব্দ শুনে শাবকটিকে রেখে পালিয়ে যায় মা হরিণ।

পরে স্থানীয়রা বিষয়টি জানান বন বিভাগকে। এরপর হরিণটিকে লালনপালন করার দায়িত্ব দেওয়া হয় বন বিভাগের বোটম্যান নূরউল্ল্যাহকে। পরম যত্নে হরিণটিকে লালনপালনের সাথে তার নাম দেন শশী।

প্রায় ৩ মাস পর্যন্ত হরিণ শাবকটিকে দৈনিক দেড় লিটার করে গরুর দুধ খাওয়ানো হয়। পরে আস্তে আস্তে ভাতের মাড় ও ঘাস খাওয়ানো হয়। বর্তমানে হরিণটি ঘাসের পাশাপাশি ভাত, নুডুলস, সেমাই, মুড়ি-চানাচুর, চাসহ বিভিন্ন ধরনের মানুষের খাবার খায়।

চাকরি জীবনের মাত্র ৬ মাসের মধ্যে শশীকে পেয়ে নূরউল্ল্যাহ যেন তার পরিবার থেকে দূরে থাকার কষ্টটা ভুলে গেছেন। তবে মায়ায় কষ্ট হলেও নিয়ম অনুযায়ী হরিণ শাবকটিকে বনে অবমুক্ত করতে হবে বলে মনে করেন নুরউল্লাহ ।

মন্তব্য করুন

  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
২ হরিণের মাথা ও ১১ পা পড়ে ছিল বনে
১৩২ কেজি হরিণের মাংস রেখে পালালেন শিকারিরা
সুন্দরবন থেকে ছয় দিনে ১২৭ মৃত হরিণ উদ্ধার
সুন্দরবনে হরিণসহ ১শ' মৃত প্রাণী উদ্ধার