• ঢাকা মঙ্গলবার, ১৭ সেপ্টেম্বর ২০২৪, ২ আশ্বিন ১৪৩১
logo

পোশাক শিল্পে অস্থিরতায় দেশি-বিদেশিদের ষড়যন্ত্র

  ০৮ সেপ্টেম্বর ২০২৪, ১০:১০

দেশের তৈরি পোশাক শিল্প অস্থিতিশীল করে তুলতে দেশি-বিদেশি চক্রান্ত চলছে। এমন অভিযোগ শিল্প মালিকদের। তারা বলছে, এ মুহূর্তে পোশাক খাতের সবচেয়ে বড় সংকট নিরাপত্তাহীনতা। এমন পরিস্থিতি চলতে থাকলে বিশ্ববাজারে দেশের ভাবমর্যাদা ক্ষুণ্নের পাশাপাশি ক্রয়াদেশ বাতিলের শঙ্কা তাদের।

স্বৈরাচার শেখ হাসিনার সরকার পতনের পর দেশ স্থিতিশীলতার পথে হাঁটলেও হঠাৎ অশান্ত হয়ে ওঠে তৈরি পোশাক শিল্প। সাভার-আশুলিয়াসহ বিভিন্ন জায়গায় নানা অজুহাতে আন্দোলন ও কারখানা ভাঙচুর শুরু করে দুর্বৃত্তরা।

সহিংসতার কারণে বন্ধ করে দেওয়া হয় বহু কারখানা। প্রশ্ন হলো—পোশাক শিল্প অস্থির করে তুলতে এমন ইন্ধন দিচ্ছে কারা?

বাংলাদেশ নিটওয়্যার ম্যানুফ্যাকচারার্স অ্যান্ড এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের (বিকেএমইএ) সভাপতি মোহাম্মদ হাতেম বলেন, এরা কি শ্রমিক, আমরা তো মনে করি না এরা শ্রমিক। তারা বিভিন্ন কায়দায় চেষ্টা করছে একটা অস্থিতিশীল পরিবেশ তৈরি করার। এই সেক্টরটাকে যদি অশান্ত করা যায় তাহলে বায়াররা বাংলাদেশে অর্ডার না দিয়ে অন্যদিকে দিবে। এ পরিস্থিতির জন্য কারা দায়ী এটা আপনারা ভালো করে জানেন। এর পেছনে কাদের ইন্ধন রয়েছে এটা বোঝা কঠিন কোনো কাজ নয়।

এদিকে এই বহিরাগত শক্তির সঙ্গে দেশি-বিদেশি চক্রের যোগসাজস থাকতে পারে বলে ধারণা করছেন বিকেএমইএ পরিচালক মো. মহিউদ্দিন রুবেল।

শিল্প মালিকরা বলছে, এমন পরিস্থিতি চলতে থাকলে, ভয়ঙ্কর পরিস্থিতির মুখে পড়বে পোশাক খাত। ফায়দা নিতে ওত পেতে আছে বেশ কিছু দেশ।

এদিকে কারখানা খোলা রাখার বিষয়ে শিল্প মালিকদের সংগঠন—বিজিএমইএ, আইনশৃঙ্খলা বাহিনী ও শ্রমিক নেতাদের সঙ্গে কয়েক দফা বৈঠক করে। তাদের আশ্বাসে শনিবার থেকে খুলে দেওয়া হয় সব কারাখানা।

বিজিএমইএ সভাপতি রফিকুল ইসলাম বলেন, আলোচনার মাধ্যমে কিছু সমস্যা দ্রুত সমাধান করা যাবে, আর কিছু সমস্যার সমাধান হতে একটু সময় লাগবে।

তৈরি পোশাক শিল্পে সরাসরি নিয়োজিত রয়েছে প্রায় ৪০ লাখ শ্রমিক। আর পরোক্ষভাবে উপকারভোগী কমপক্ষে দুই কোটি মানুষ। সংশ্লিষ্টরা বলছে, এ শিল্প বিপদে পড়লে বিশাল জনগোষ্ঠী বিপদে পড়বে, ক্ষতিগ্রস্ত হবে দেশের অর্থনীতি।

মন্তব্য করুন

Radhuni
  • বিশেষ প্রতিবেদন এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ঐক্য বিনষ্ট করার চক্রান্ত চলছে: মির্জা ফখরুল
অলিম্পিকের সময় তিনটি আক্রমণের চক্রান্ত ব্যর্থ হয়
পোশাক শিল্পের নিরাপত্তায় যৌথ অভিযান শুরু
পোশাক শিল্পের নিরাপত্তায় রাতেই যৌথ অভিযান