• ঢাকা রোববার, ০৮ সেপ্টেম্বর ২০২৪, ২৪ ভাদ্র ১৪৩১
logo

সরে দাঁড়ালেন ইংল্যান্ডের কোচ সাউথগেট

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১৬ জুলাই ২০২৪, ১৯:১০
সাউথগেট
ছবি- সংগৃহীত

টানা দুইবার ইংল্যান্ডকে ইউরো চ্যাম্পিয়নশিপের ফাইনালে তুলেছিলেন গ্যারেথ সাউথগেট। তবে শিরোপা খরা ঘুচাতে পারেনি ইংলিশরা। তাই এবার ব্যর্থতার দায়ে নিয়ে পদত্যাগ করেছেন তিনি।

পদত্যাগ বার্তায় ৫৩ বছর বয়সী সাউথগেটের ভাষ্য, ‘একজন ইংলিশ হিসেবে ইংল্যান্ডের হয়ে খেলতে পারা এবং কোচের দায়িত্ব পালন করতে পারা, আমার জীবনের সেরা গৌরব। এটা আমার কাছে সবকিছুর ঊর্ধ্বে এবং দায়িত্ব পালনে আমি সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করেছি। এখন দলে পরিবর্তন ও নতুন অধ্যায় শুরু করা দরকার।’

এদিকে কোচ সাউথগেটের পদত্যাগপত্র গ্রহণ করেছেন ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশনের প্রধান নির্বাহী মার্ক বুলিংহাম এবং দ্রুতই নতুন কোচ নিয়োগ দেওয়ার ঘোষণা দিয়েছেন তিনি। বুলিংহামের ভাষ্যমতে, ‘সাউথগেটের উত্তরসূরি ঠিক করা বিষয়টি প্রক্রিয়াধীন আছে, যত দ্রুত সম্ভব আমরা নতুন কোচ নিয়োগ দেব। নতুন কোচ নিয়ে অনেক জল্পনা-কল্পনা হওয়া স্বাভাবিক। তবে নিয়োগ প্রক্রিয়া সম্পন্ন না হওয়া পর্যন্ত এটা নিয়ে আমরা আর মন্তব্য করতে চাই না।’

ফুটবল ক্যারিয়ারে ডিফেন্ডার ও মিডফিল্ডার পজিশনে খেলেছেন সাউথগেট। ৯ বছরের ক্যারিয়ারে থ্রি-লায়ন্সদের জার্সিতে ৫৭ ম্যাচে ২ গোল করেছেন তিনি। অনূর্ধ্ব-২১ দলের পর ২০১৬ সালে ইংল্যান্ড জাতীয় দলের দায়িত্ব নেন তিনি। তার অধীনে ১০২ ম্যাচ মাঠে নেমেছিল ইংলিশরা।

রাশিয়া বিশ্বকাপে দলকে সেমিফাইনালে তুলেছিলেন তিনি। কাতার বিশ্বকাপে শেষ আট থেকে বিদায় নেয় ইংলিশরা। ২০২১ সালের পর এবারের ইউরোর ফাইনালও হেরেছে হ্যারি কেইনরা।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
খেলোয়াড়দের নাম জালিয়াতি, দুই কোচকে বিকেএসপির শাস্তি
হকি অঙ্গনের ‘ফজলু ওস্তাদ’ আর নেই
অস্ট্রেলিয়ার বিপক্ষে ইংল্যান্ড দলে পাঁচ নতুন মুখ
মেসির মাঠে ফেরা নিয়ে যা জানালেন মায়ামি কোচ