• ঢাকা মঙ্গলবার, ০১ অক্টোবর ২০২৪, ১৭ আশ্বিন ১৪৩১
logo

ওয়ানডে বিশ্বকাপের প্রাইজমানি এখনও হাতে না পাওয়ার যে ব্যাখ্যা দিল বিসিবি

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ১২ আগস্ট ২০২৪, ১৫:৩৫
বাংলাদেশ
ছবি-এএফপি

নানা নাটকীয়তার মধ্যে দিয়ে ভারত বিশ্বকাপে অংশ নিয়েছিল বাংলাদেশ দল। তবে মাত্র দুই ম্যাচে জয় নিয়ে অষ্টম স্থানে থেকে বিশ্বকাপ শেষ করেছিল টাইগাররা। টুর্নামেন্টের প্রায় ৯ মাস কেটে গেলেও বাংলাদেশের ক্রিকেটাররা তাদের প্রাইজমানি এখনও বুঝে পাননি। এমন অভিযোগ করেছেন ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (কোয়াব) সাধারণ সম্পাদক দেবব্রত পাল।

এই ইস্যুতে এবার মুখ খুলেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিশ্বকাপ শেষ হওয়ার ৫০ দিনের মধ্যে ক্রিকেটারদের পাওনা টাকা পরিশোধ করার নিয়ম। কিন্তু ক্রিকেটাররা এখনও কেনও টাকা পেলেন না তার ব্যাখ্যার করেছে বিসিবি।

ক্রিকেট বোর্ড জানিয়েছে, ‘আইসিসি এখনও সেই অর্থ পাঠায়নি। আইসিসি একটা প্রক্রিয়ার মধ্যে অর্থ পাঠায়। শ্রীলঙ্কা গত মাসে পেয়েছে। ট্যাক্স ডিডাকশন, কিছু ফাইন্যান্সিয়াল কমপ্লায়েন্স আছে। প্রাইজমানি পেতে ওখানে ভারতে চার্টার্ড অ্যাকাউন্ট ফার্ম পর্যন্ত নিয়োগ দিতে হয়েছে।’

এরা আগে গতকাল (রোববার) গণমাধ্যমের মুখোমুখি হয়ে দেবব্রত বলেন, ক্রিকেট অপারেশন্স এখন যেটা আছে ক্রিকেটারদের। আপনারা কি জানেন ২০২৩ ওয়ানডে বিশ্বকাপ হয়েছিল ভারতে। সেই ওয়ানডে বিশ্বকাপের টাকা আইসিসির সঙ্গে ইন্টারন্যাশনাল ক্রিকেট অ্যাসোসিয়েশনের যে চুক্তি থাকে ৫০ দিনের মধ্যে টাকা দেওয়ার কথা। এটা খেলোয়াড়দের মধ্যে বণ্টন হয় সেই টাকা এখনও পর্যন্ত খেলোয়াড়দের দেওয়া হয়নি’

ভারত বিশ্বকাপের মূল পর্বে অংশগ্রহণের জন্য ১ লাখ মার্কিন ডলার প্রাইজমানি পেয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড। দুই ম্যাচ জেতায় ৪০ হাজার করে আরও ৮০ হাজার মার্কিন ডলার বেশি পেয়েছে বাংলাদেশ। সব মিলিয়ে ১ লাখ ৮০ হাজার ডলার (বাংলাদেশি মুদ্রায় যেটি প্রায় ২ কোটি টাকা) পাবেন সাকিব-শান্তরা।

শ্রীলঙ্কার থেকে এক ধাপে এগিয়ে থেকে বিশ্বকাপ শেষ করলেও, বাংলাদেশ কেনও আগে টাকা পেল না এর অদ্ভুত ব্যাখ্যা দিয়েছে বিসিবি। তারা জানিয়েছে, আর্থিক লেনদেনের প্রক্রিয়া একেক দেশে একেকরকম। যাদের সঙ্গে প্রক্রিয়াটা সহজ সেসব সদস্য দেশ আগে টাকা পেয়েছে। যাদের একটু জটিল, তাদের এই প্রক্রিয়া মেনে পেতে হচ্ছে।

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
দক্ষিণ আফ্রিকা সিরিজের সূচি প্রকাশ করল বিসিবি
ক্লাব ফুটবল বিশ্বকাপের দিনক্ষণ চূড়ান্ত করল ফিফা
বাংলাদেশ-আফগানিস্তান ওয়ানডে সিরিজের সূচি প্রকাশ
বিশ্বকাপ শুরুর আগেই বাংলাদেশকে বাস্তবতা দেখাল শ্রীলঙ্কা