• ঢাকা বুধবার, ২৩ অক্টোবর ২০২৪, ৮ কার্তিক ১৪৩১
logo

মোর্শেদকে হটিয়ে দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার নীড়

স্পোর্টস ডেস্ক, আরটিভি নিউজ

  ০৫ অক্টোবর ২০২৪, ১৭:১২
নীড়
ছবি- সংগৃহীত

উপমহাদেশের মাত্র ১৫ বছর ৫ মাস বয়সে প্রথমবার আন্তর্জাতিক মাস্টার টাইটেল পেয়েছিলেন নিয়াজ মোর্শেদ। এবার সেই রেকর্ড ভেঙে দিলেন মনন রেজা নীড়। ১৪ বছর ৩ মাস বয়সে আন্তর্জাতিক মাস্টার হয়েছেন তিনি।

২০১০ সালের ১৮ জুন জন্মগ্রহণ করেন নীড়। সে হিসেবে তিনিই এখন দেশের সর্বকনিষ্ঠ আন্তর্জাতিক মাস্টার। এই টাইটেল অর্জন করতে সাধারণত ২৪০০ রেটিং ও তিনটি নর্ম দরকার। কিন্তু নীড়ের রেটিং বর্তমানে ২৪০০-এর বেশি। ফলে আনুষ্ঠানিকভাবে খেতাব পেতে তার আর অপেক্ষার প্রয়োজন নেই।

হাঙ্গেরিতে চলমান গ্র্যান্ডমাস্টার প্রতিযোগিতায় গতকাল শুক্রবার ৮ ম্যাচে ৬ পয়েন্ট পেয়েছেন নীড়। তাতেই নিজের তৃতীয় ও শেষ আন্তর্জাতিক নর্মটি হয়ে গেছে তার।

এর আগে, ১৪ বছর বয়সে জাতীয় চ্যাম্পিয়ন হয়েছিলেন নীড়। তবে তার স্বপ্ন যে অনেক বড় কিছু করা। সেই স্বপ্ন পূরণের পথে একধাপ এগোলেন নীড়। ফিদে মাস্টার থেকে আন্তর্জাতিক মাস্টার হলেন বাংলাদেশের এই দাবাড়ু।

আগের দুটি নর্মের প্রথমটি নীড় পেয়েছিলেন গত এপ্রিলে অনুষ্ঠিত ব্যাংকক চেস ক্লাব ওপেনে। এরপর জুলাইতে ৪৮তম জাতীয় দাবা চ্যাম্পিয়নশিপে লাভ করেন দ্বিতীয়টি। তার রেটিং এখন ২৪১৯। তিনি ফিদে মাস্টার হয়েছিলেন গত বছর।

নীড়কে নিয়ে বাংলাদেশে দাবার আন্তর্জাতিক মাস্টারের সংখ্যা বেড়ে হলো পাঁচ। বাকি চারজন হলেন জিল্লুর রহমান, আবু সুফিয়ান, মিনহাজ উদ্দিন ও ফাহাদ রহমান। ফাহাদ ইতোমধ্যে একটি জিএম নর্ম পেয়েছেন। তিনিও হাঙ্গেরির এই প্রতিযোগিতায় খেলছেন।

আরটিভি/এমএসআর

মন্তব্য করুন

Radhuni
  • খেলা এর পাঠক প্রিয়
আরও পড়ুন
ট্রাইব্যুনালে ১২ মামলা করবে গণঅধিকার পরিষদ
হাবিপ্রবিতে আন্তর্জাতিক ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু
দুর্নীতির মামলায় ডেপুটি পোস্ট মাস্টার মোস্তাক কারাগারে
আন্তর্জাতিক ফুটবল থেকে অবসর প্রসঙ্গে যা বললেন মেসি